| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মে ০৭ ১৭:১৯:৪৫
নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক দেশে এই ফুটবলের এই সংক্ষিপ্ত সংস্করণে নিজেদের প্রমান করেছে।

ফুটসাল ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণ। এই আসর টি সারা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে। এ পর্যন্ত নয়টি ফুটসাল বিশ্বকাপের আয়োজন করা হয়েছে। এ বছর উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের দশম আসর। এদিকে, ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ অ্যাসোসিয়েশন ফুটবল (ফিফা) প্রথমবারের মতো এই খেলার র‌্যাঙ্কিংয়ে প্রকাশ করেছে। পুরুষ ও মহিলা বিভাগে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ব্রাজিল।

ফুটবলের এই ফর্মে প্রতিটি দলে পাঁচজন করে খেলোয়াড় থাকে। একজন গোলরক্ষক আছে। এই খেলাতে সর্বাধিক ১২ জন খেলোয়াড় ব্যবহার করা যেতে পারে। খেলোয়াড়দের ইচ্ছামত এখানে সরানো যেতে পারে. ফুটবল এবং ফুটসালের মধ্যে আরেকটি বড় পার্থক্য হল মাঠের আকার। স্বাভাবিকভাবেই, একটি ফুটসাল মাঠ ফুটবল মাঠের চেয়ে দৈর্ঘ্য ও প্রস্থে ছোট। এটিতে খেলার সময়ও কম, দুটি ২০-মিনিটের অর্ধে ৪০ মিনিট। ফুটবলের সাথে খেলার নিয়মে বেশ কিছু পার্থক্য রয়েছে।

এই নতুন ফুটসাল শ্রেণীবিভাগ এই বছরের বিশ্বকাপ ড্র বা সময়সূচী ঘোষণা করতে ব্যবহার করা হবে। তাছাড়া র‌্যাঙ্কিং অনুযায়ী পরবর্তী বিশ্বকাপের দলও নির্বাচন করা হবে। যদিও ফিফা ১৯৮৯ সাল থেকে ফুটসাল বিশ্বকাপের আয়োজন করে আসছে, এই প্রথম এটি অংশগ্রহণকারী দলের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। ১৯৯২ সালের ডিসেম্বরে ছেলেদের জন্য প্রথম শ্রেণিবিন্যাস হয়েছিল, যদিও ফিফা বিশ্বকাপ তার অনেক আগে অনুষ্ঠিত হয়েছিল। ২০০৩ সালে, মেয়েদের জন্য একটি শ্রেণীবিভাগও চালু করা হয়েছিল।

ছেলেদের ফুটসাল র‌্যাঙ্কিংয়েও শীর্ষ দল ব্রাজিল। সেলেকাও ফিফা বিশ্বকাপ ছাড়াও পাঁচটি ফুটসাল বিশ্বকাপ শিরোপা জিতেছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পর্তুগাল। তৃতীয় স্থানে স্পেন, চতুর্থ স্থানে এশিয়ার দেশ ইরান এবং পঞ্চম স্থানে আর্জেন্টিনা। এই প্রথম ফুটসাল র‌্যাঙ্কিংয়ে, ৪৬০০ টি ফিফা এ ম্যাচের ফলাফলের ভিত্তিতে পুরুষদের র‌্যাঙ্কিং গণনা করা হয়। ফিফার সদস্য রাষ্ট্রগুলোর প্রধান জাতীয় দলগুলো যখন একে অপরের মুখোমুখি হয় তখনই আন্তর্জাতিক ম্যাচ স্ট্যাটাস 'এ'।

ফুটসালে ছেলেদের প্রথম ফিফা র‍্যাঙ্কিংয়ে আছে ১৩৯টি দল। যদিও ১৩৯ দেশের মধ্যে নেই বাংলাদেশের নাম। বাংলাদেশের প্রতিবেশী ভারত আছে ১৩৫ নম্বরে। দক্ষিণ এশিয়ার আরও দুটি দেশ আছে র‍্যাঙ্কিংয়ে—মালদ্বীপ ১১০ নম্বরে ও নেপাল ১২১ নম্বরে। অন্যদিকে, মেয়েদের র‍্যাঙ্কিংয়ে মোট দল ৬৯টি। এদের মধ্যে বাংলাদেশ ছাড়া দক্ষিণ এশিয়ার আর কোনো দল নেই।

বাংলাদেশের মেয়েদের ফুটসাল দল প্রথম র‍্যাঙ্কিংয়ে জায়গা পেয়েছে ৪৪ নম্বরে। এই ৬৯ দলের মধ্যে সবার ওপরে ব্রাজিল। ব্রাজিলের পরেই দুইয়ে স্পেন। পর্তুগাল, আর্জেন্টিনা ও কলম্বিয়া আছে তিন, চার ও পাঁচে।

চলতি বছেরের অক্টোবরে উজবেকিস্তানে হবে ফুটসাল বিশ্বকাপ। যেখানে স্বাগতিক দেশটিসহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচ দল ব্রাজিল, পর্তুগাল, স্পেন, ইরান ও আর্জেন্টিনা বিশ্বকাপের ড্র-তে এক নম্বর পটে থাকবে। দ্বিতীয় পটে থাকবে পরবর্তী ছয় অবস্থানে থাকা দল– মরক্কো, কাজাখস্তান, থাইল্যান্ড, ফ্রান্স, ইউক্রেন ও প্যারাগুয়ে।

ফুটসালের আগের ৯ আসরে ব্রাজিল পাঁচবারের চ্যাম্পিয়ন। দ্বিতীয় সর্বোচ্চ দু’বার চ্যাম্পিয়ন স্পেন। ২০১৬ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল আর্জেন্টিনা, পরবর্তী ২০২১ আসরেও তারা ফাইনাল খেলে। কিন্তু পর্তুগাল তাদের হারিয়ে শিরোপা জিতে নেয়।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে