| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

মুস্তাফিজের লুপিং আর সুইংয়ের নিয়ে যা বললেন মাইকেল ভন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ০৯ ১৪:৫৬:২৭
মুস্তাফিজের লুপিং আর সুইংয়ের নিয়ে যা বললেন মাইকেল ভন

মাইকেল ভন ছিলেন ইংল্যান্ডের অধিনায়ক এবং টেস্ট ফরম্যাটে তার সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। ব্যাট থেকে অবসর নেওয়ার পর তিনি একজন ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করেন। এবারের আইপিএলে ক্রিকবাজের তত্ত্বাবধানে। আর এখানেই মুস্তাফিজুর রহমানের নিয়ে আলোচনায় ওঠেন ইংল্যান্ডের এই ব্যাটসম্যান। তার কণ্ঠ অতীতে বেশ কয়েকবার ফিজের প্রশংসা করেছিল। এবার সরাসরি মুত্তিয়া মুরালিধরনের মুখোমুখি হলেন তিনি।

চেন্নাইয়ের চিপ্পা একটি ঘূর্ণন সহায়ক শট ব্যবহার করেছিলেন। মুস্তাফিজ এর পূর্ণ সদ্ব্যবহার করেছেন গতকাল। দলের বাকিরা ব্যর্থ হলেও ফিজের বোলিং ছিল আঁটসাঁট। শেষ ওভারে মোট ২ রান দিয়ে নেন ২ উইকেট।

নিউজিল্যান্ডের প্রাক্তন ধারাভাষ্যকার এবং ধারাভাষ্যকার সাইমন ডল ক্রিকবাজ পোস্ট-ইনিংস ইভেন্টে ফিজের বোলিং ব্যাখ্যা করার চেষ্টা করছিলেন। আমরা সিজলিং কব্জির ব্যবহার সম্পর্কে কথা বলি। দুল তার কব্জির সাহায্যে বাংলাদেশ পেসারের মন্থর গতির ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছিলেন: "তার কব্জির অবস্থানটি অসাধারণ। তিনি এমনভাবে এটি করেন যে বলটি টার্ন নেয়, এটি সুইং করে। আপনি তার কব্জি দেখতে পাবেন যেমন তিনি বল ছেড়ে দেয়, মন্থর গতি এখান থেকে আসে (হাতের পিছনে)।'

ভন মুরালিধরন কে নিয়ে তখন যোগ করেন, "তিনি দেখতে অনেকটা মুরালির মতো।" তার কব্জি, কাঁধ, কনুই... দেখতে অনেকটা মুরালির মতো। ডন তখন যোগ করেন যে ফিজ সুইং এবং অফ-সুইং বোলিংকে অসম্ভব করে তোলে।

এমনকি মাইকেল ভনও আলাদাভাবে ১৮ তম ওভারে ফিজের বোলিংয়ের প্রশংসা করেছিলেন। সে সময় আন্দ্রে রাসেলের সঙ্গে ফিজ বেশ ভালোভাবেই পেয়েছিলেন। উইকেটের পেছনে ক্যাচ দিতে হয়েছে। তবে তা ধরতে পারেননি মহেন্দ্র সিং ধোনি। তবে ফিজ ওভার শেষে চাপের মুখে তুষার দেশপান্ডের বলে আউট হতে বাধ্য হন রাসেল।

রাসেল এবং ফিজের সেই ওভার নিয়ে ভনের মন্তব্য, ‘মুস্তাফিজের ওই বল সে (আন্দ্রে রাসেল) ওভাবে খেলবে কেন? তবে যেমন অ্যাঙ্গেলে বলা করা হয়েছিল, সেটা অসাধারণ। বল বারবার বেরিয়ে যাচ্ছে। সে হিট করতে পারেনি তাতে অবাক হইনি। ওটা অসাধারণ বোলিং ছিল। যে অ্যাঙ্গেলে বল করা হয়েছে… আরও বেশি বেরিয়ে যাচ্ছে।’

মুস্তাফিজ গতকাল নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন ইনিংসের ১৮ ও ২০তম ওভারে। মুস্তাফিজের জন্য চ্যালেঞ্জ ছিলেন তারই বিপিএল সতীর্থ আন্দ্রে রাসেল। সেই চ্যালেঞ্জটাও ভালোভাবেই সামাল দিয়েছেন দ্য ফিজ।

ইনিংসের শেষ ওভারে তা পুষিয়েও দিয়েছেন তিনি। তাতে এসেই পেয়েছেন কলকাতা অধিনায়ক শ্রেয়াশ আইয়ারের উইকেট। উড়িয়ে মারতে গিয়ে আইয়ার ক্যাচ দিয়েছেন জাদেজার হাতেই। দুই বল পরেই পেয়েছেন মিচেল স্টার্কের উইকেট। এর মাধ্যমে আইপিএলে এবারের আসরে সবচেয়ে বেশি উইকেট শিকারীর জায়গা আবারও দখলে নিলেন দ্য ফিজ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

একাধিক চমক নিয়ে ২য় টি টোয়েন্টির জন্য শক্তিশালী দল ঘোষণা করলো টাইগার কোচ হাথুরু

একাধিক চমক নিয়ে ২য় টি টোয়েন্টির জন্য শক্তিশালী দল ঘোষণা করলো টাইগার কোচ হাথুরু

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে