| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

প্লে-অফের দৌড়ে যার সামনে যেমন সমীকরণ?

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ১৯ ১৫:৫৬:৩৯
প্লে-অফের দৌড়ে যার সামনে যেমন সমীকরণ?

বিপিএলের রাউন্ড রবিন লিগ শেষ হতে চলেছে। দেশের ঘরোয়া ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ের লিগ পর্বে বাকি আছে ৬টি ম্যাচ। তিন দলের ভাগ্য এখনো ভারসাম্যে ঝুলে আছে। প্লে অফে জায়গা নিশ্চিত করেছে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। জায়গা অদলবদল করেও প্লে অফ মিস করে না তারা।

অন্যদিকে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে সিলেট স্ট্রাইকার্স এবং দুর্দান্ত ঢাকার। টানা ১১ হারের লজ্জা নিয়ে আসর শেষ করেছে দুর্দান্ত ঢাকা। আর সিলেট স্ট্রাইকার্স তিন জয় পেলেও টিকে থাকছে না কোনো সমীকরণেই। বাকি তিন দল ফরচুন বরিশাল, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং খুলনা টাইটান্স এখন আছে প্লেঅফের দৌড়ে।

ফরচুন বরিশাল - ১০ ম্যাচে ১২ পয়েন্ট পরের প্রতিপক্ষ : রংপুর রাইডার্স এবং কুমিল্লা

ভিক্টোরিয়ান্স ১০ ম্যাচ শেষ করা বরিশালের জন্য এই মুহূর্তে অপেক্ষা করছে বিপিএলের প্লে-অফ। তামিম ইকবালের দলের সমীকরণ সহজ। তবে প্রতিপক্ষ কিছুটা কঠিন। টুর্নামেন্টের সেরা দুই দল রংপুর রাইডার্স এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে খেলতে হবে তাদেরকে। দুই ম্যাচ থেকে অন্তত একটি ম্যাচেও যদি জয় আসে, তবে প্লে-অফে চলে যাবে তারকাখচিত দলটি। তবে দুই ম্যাচেই হারলেও সুযোগ থাকবে তাদের। সেক্ষেত্রে হিসেবে আসবে রানরেট। চট্টগ্রাম এবং খুলনার সঙ্গে সমান ১২ পয়েন্ট এলে ফল নির্ধারণ করবে রানরেট। সেদিক থেকে অবশ্য কিছুটা স্বস্তিতেই থাকবে বরিশাল। খুলনা টাইগার্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের তুলনায় রানরেটে অনেকটাই এগিয়ে তারা। অন্যদিকে নিজেদের সবশেষ দুই ম্যাচ মিলিয়ে ২৬৯ রানের ব্যবধানে হারলে এবং চট্টগ্রাম খুলনার কাছে ১ রানে হারলে বাদ যাবে তামিম ইকবালের দল।

চটগ্রাম চ্যালেঞ্জার্স (১১ ম্যাচে ১২ পয়েন্ট) পরের প্রতিপক্ষ: খুলনা টাইগার্স

চট্টগ্রামের জন্য পরের ম্যাচ ডু অর ডাই। খুলনা টাইগার্সের বিপক্ষে জিতলেই নিশ্চিত হবে প্লে-অফ। তা না হলে, খুলনার শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। সেখানেও স্বস্তি নেই চট্টগ্রামের। রানরেটে খুলনাকে টপকে যেতে অসাধ্য এক কাজই করতে হবে। চট্টগ্রাম যদি নিজেদের ম্যাচে হেরে যায়, তবে খুলনাকে সিলেটের কাছে ১৩৯ রানের ব্যবধানে হারতে হবে। তা না হলে, খুলনা ম্যাচ হেরেও চলে যাবে প্লে-অফে। অন্যদিকে নিজেদের শেষ ম্যাচে জয় পেলে চট্টগ্রামের পয়েন্ট হবে ১৪। এরপর খুলনা বা বরিশালের ম্যাচে যাইই ঘটুক না কেন, তাতে চট্টগ্রাম থাকবে নিরাপদে। তাদেরকে খেলতে হবে এলিমিনেটর ম্যাচে।

খুলনা টাইগার্স (১০ ম্যাচে ১০ পয়েন্ট) পরের প্রতিপক্ষ : চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স

খুলনার অবস্থাও চট্টগ্রামের মতোই। যেকোনো মূল্যেই জিততে হবে চট্টগ্রামের বিপক্ষে। হারলেই সরে যেতে হবে প্লে-অফ থেকে। সেক্ষেত্রে শেষ ম্যাচ জিতেও লাভ হচ্ছে না আনামুল হক বিজয়দের। আর চট্টগ্রামকে হারিয়ে, পরের ম্যাচ হারলেও খুব একটা বিপদ নেই খুলনার জন্য।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে