| ঢাকা, বুধবার, ১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আইপিএলে ‘সর্বনিম্ন’ রানে লজ্জার রেকর্ড গড়ল গুজরাট

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১৮ ০৯:৩৯:০১
আইপিএলে ‘সর্বনিম্ন’ রানে লজ্জার রেকর্ড গড়ল গুজরাট

গুজরাট টাইটানস তাদের আইপিএল যাত্রার প্রথম দুই মৌসুমে ফাইনাল খেলেছে। সেই দল কি এই মৌসুমে মুদ্রার অন্য দিকে তাকিয়ে আছে? মুম্বাই ইন্ডিয়ান্সে যোগ দেওয়ার জন্য হার্দিক গুজরাট ছেড়ে যাওয়ার পরে উভয় দলই নির্বাসিত হয়েছিল। শুভমান গিল-এর নেতৃত্বাধীন গুজরাট আজ (বুধবার) তাদের অলরাউন্ড অসম্মান থেকে ছিটকে পড়েছে, তাদের ইতিহাসে সর্বনিম্ন মোট বিশ ওভারে। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে তারা ৮৯ রান করে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে, গুজরাটের পরিস্থিতি আজ ছিল 'ছেড়ে দে মা, কেন্দে বাচি' জাতের। কিন্তু ইনিংসের প্রথম চার ওভারের পর সম্ভাব্য স্কোর দাঁড়ায় ১৬৯ রান। ছয় ওভারের পরে তিনি ১২০-এ নেমে যান। কিন্তু শেষ পর্যন্ত ঘরের মাঠে তিন অঙ্কের ছোঁয়াও করতে পারেনি গুজরাট। শেষ ওভারে রশিদ খানের সর্বোচ্চ রান (২৪ বলে ৩১) না হলে গত মৌসুমের ফাইনালিস্টরা বিব্রত হতে পারত।

গুজরাটের সেট এই মরসুমে যেকোনো দলের সবচেয়ে কম। তবে এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে একের পর এক দল ভেসে যাচ্ছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বাধিক পয়েন্টের রেকর্ডটি মৌসুমের অর্ধেক ম্যাচ শেষ না করেই দুবার অর্জিত হয়েছিল। এক্ষেত্রে সম্পূর্ণ বেমানান ইনিংস খেলেছে গুজরাট। ১৬ বল বাকি থাকতে গুজরাটের ইনিংস শেষ হয়। দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে মাত্র ৯০ রানের টার্গেট ঋষভ পান্তের। ১৪ রানে ৩ উইকেট নিয়ে মুকেশ কুমার দিল্লির সবচেয়ে সফল বোলার।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরু থেকেই নড়বড়ে ছিল গুজরাটের ইনিংস। তারা ইশান্ত শর্মার (৬ বলে ৮ রান) মাত্র ১১ রানে অধিনায়ক শুভমান গিলকে আউট করে। অন্য ওপেনার ঋদ্ধিমান সাহাও ১০ বলে মাত্র দুই রান করেন। তৃতীয় ওভারে ৯ বলে ১২ রান করেন সাই সুদর্শন। এরপর ডেভিড মিলার অবদান রাখেন ৬ বলে ৪ রান। অভিনব মনোহর ১৪ বলে ৮ রান করেন। এছাড়া রাহুল তেওয়াতিয়া ১৫ বলে ১০ রান করেন। প্রভাবশালী খেলোয়াড় হিসেবে আসা শাহরুখ খান প্রথম বলেই আউট হন। গুজরাটের ব্যাটসম্যানরা বেমানান টি-টোয়েন্টি ইনিংস খেলতে থাকেন!

মাত্র ৪৮ রানেই ৬ উইকেট হারিয়ে স্বাগতিকরা চাপে পড়ে যায়। সেই চাপ সামলাতে পারেননি নীচের দিকের ব্যাটাররাও। গুজরাটের ইনিংসে ধস নামার নেপথ্যে দিল্লির বোলারদের কৃতিত্ব থাকলেও বেশি ছিল শুভমানদের ব্যাটিং ব্যর্থতা। ভুল শট নির্বাচন করে আউট হন একাধিক ব্যাটার। শেষদিকে কিছুটা লড়াইয়ের চেষ্টা করেন রশিদ খান। যদিও আফগান অলরাউন্ডারের ইনিংস দলকে ভরাডুবি থেকে বাঁচাতে পারেনি। রশিদ করলেন ২৪ বলে ২টি চার এবং ১টি ছক্কায় ৩১। গুজরাটের পক্ষে এদিন একমাত্র ছক্কাটি আসে রশিদের ব্যাটে। আর কেউ দলের হাল ধরতে না পারায় ১৭.৩ ওভারে গুটিয়ে যায় তাদের ইনিংস।

এর আগে গুজরাট নিজেদের ইতিহাসে সর্বনিম্ন ১২৫ রান করেছিল গত আসরে। সেই ম্যাচটির প্রতিপক্ষ এবং ভেন্যুও ছিল একই। দিল্লির বিপক্ষে আহমেদাবাদে করা সেই নজির ভেঙে আজ আরও লজ্জায় পড়েছে গিলের দল। তবে আইপিএলে এরচেয়েও লজ্জার নজির রয়েছে দলগুলোর। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ২০১৭ আসরে টুর্নামেন্টের সর্বনিম্ন ৪৫ রানে অলআউট হয়েছিল। বিব্রতকর এই তালিকায় গুজরাটের অবস্থান ২৮তম।

দিল্লির বোলারদের মধ্যে ইশান্ত ৮ রানে ২ উইকেট নিয়েছেন। এছাড়া ট্রিস্টান স্টাবস ১১ রানে ২ উইকেট, অক্ষর প্যাটেল ও খলিল আহমেদ ১টি করে শিকার ধরেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

পরের মৌসুমে মুস্তাফিজকে নিয়ে চেন্নাইয়ের পরিকল্পনা জানালেন ব্রাভো

পরের মৌসুমে মুস্তাফিজকে নিয়ে চেন্নাইয়ের পরিকল্পনা জানালেন ব্রাভো

মুস্তাফিজ আমাদের টিম থেকে কয়েক দিনের মধ্যে চলে যাবে। সে আমাদের দলের জন্য অনেক কিছু ...

জাহেদ খানের ফোন পানিতে ফেলে দিলেন সাকিব

জাহেদ খানের ফোন পানিতে ফেলে দিলেন সাকিব

বাংলাদেশ ক্রিকেটের প্রতীক সাকিব আল হাসান। মাঠে ও মাঠের বাইরে চলছে আলোচনা। মাঠের বাইরের ঘটনা ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে