| ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

রেফারির পক্ষপাতের কারণে বিদায় নিলো ইরাক!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ৩১ ১০:৪৭:০৩
রেফারির পক্ষপাতের কারণে বিদায় নিলো ইরাক!

ইরাক ও ইরানের মধ্যে সংঘর্ষ নতুন কিছু নয়। ভূ-রাজনৈতিক কারণে দুই দেশের মধ্যে উত্তেজনা বহুগুণ বেড়েছে। এই দ্বন্দ্ব ফুটবল মাঠেই প্রকাশ পায়। এশিয়ান কাপে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছে ইরানের রেফারি আলি রেজা ফাঘনির বিরুদ্ধে। তার আংশিক সিদ্ধান্তের ফলে জর্ডানের কাছে ইরাকের নাটকীয় ক্ষতি হয়।

রেফারি আলী রেজা ফাঘনি এশিয়ান কাপ রাউন্ড অফ ১৬-এ ইরাকের বিরুদ্ধে জর্ডানের ৩-২ জয় নিয়ে আলোচনা করেছেন। ইরাকি স্ট্রাইকার আয়মান হুসেনকে বিশেষভাবে গোল উদযাপনের জন্য দ্বিতীয় হলুদ কার্ড দেখান তিনি। এশিয়ান কাপে ইরাকের হয়ে ৪ ম্যাচে ৬ গোল করেছেন আয়মান। এটা বলার অপেক্ষা রাখে না যে তার লাল কার্ড ইরাকের পরাজয়ে একটি বড় ভূমিকা রেখেছিল।

রাউন্ড অফ ১৬ ম্যাচের প্রথমার্ধে স্টপেজ টাইমে এগিয়ে যায় জর্ডান। এ সময় মাঠে বসে ঘাস খেয়ে উদযাপন করেন জর্ডানের খেলোয়াড়রা। গণমাধ্যমের খবর অনুযায়ী, জর্ডানের খেলোয়াড়রা তাদের জাতীয় খাবার "মানসাফ" খেয়ে গোলটি উদযাপন করেছেন।

ঘটনার সূত্রপাত এখান থেকেই। বিরতির পর দুই গোল করে ম্যাচে এগিয়ে যায় ইরাক। ৭৬ মিনিটে করা গোলটি আয়মানের। গোল করার পর মাঠে টাচলাইনের কাছাকাছি বসে ঘাস খাওয়ার ভঙ্গি করেন। ঠিক যেমনটা জর্ডানের খেলোয়াড়েরা করেছিলেন প্রথমার্ধে যোগ করা সময়ে।

গোল উদযাপন করার পর উঠে দাঁড়িয়ে আয়মান নিজেদের অর্ধে ফিরে যাচ্ছিলেন। কিন্তু রেফারি আলিরেজা ফাগহানি তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন। ১০ জনে পরিণত হওয়া ইরাককে শেষদিকে চেপে ধরে জর্ডান। শেষ পর্যন্ত ম্যাচের যোগ করা সময়ে ২ গোল করে জয় তুলে নেয় জর্ডান। শেষ বাঁশি বাজার পর জর্ডান দল আবারও মাঠে ঘাস খাওয়ার ভঙ্গিতে জয় উদযাপন করেছে।

তবে দুইবারই জর্ডানের এমন আচরণে নির্বিকার ছিলেন ম্যাচের ইরানি রেফারি আলিরেজা ফাগহানি। বিপরীতে একই উদযাপনের জন্য লালকার্ড দেখতে হলো ইরাকের গুরুত্বপূর্ণ তারকা আয়মান হুসেইনকে।

ইরাক কোচ জেসাস কাসাস শেষপর্যন্ত রেফারির সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়ান। কাসাস বলেন, ‘লাল কার্ডটি ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে। যেকোনো বড় টুর্নামেন্টেই খেলোয়াড়েরা গোল উদযাপন করে। রেফারি এ জন্য লাল কার্ড দেখাতে পারেন না। জর্ডানও একইভাবে উদ্‌যাপন করেছে কিন্তু তাদের কোনো কার্ড দেখানো হয়নি।’

ইরানি বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান রেফারি আলিরেজা ফাগহানি ২০০৮ সাল থেকে তিনি ফিফার তালিকাভুক্ত আন্তর্জাতিক রেফারি। এএফসি চ্যাম্পিয়নস লিগ ফাইনাল, এএফসি এশিয়ান কাপ ফাইনাল, ফিফা ক্লাব বিশ্বকাপ ফাইনাল, ২০১৬ অলিম্পিক ফুটবল ফাইনাল, ফিফা কনফেডারেশনস কাপ ছাড়াও ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করেছেন ফাগহানি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে পাঞ্জাবকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে পাঞ্জাবকে যত রানের টার্গেট দিল চেন্নাই

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে পাঞ্জাব। এই ...

৯ ম্যাচে ১৪ উইকেট নেওয়া মুস্তাফিজকে পরের মৌসুমে দলে পেয়ে লড়বে ৪ দল

৯ ম্যাচে ১৪ উইকেট নেওয়া মুস্তাফিজকে পরের মৌসুমে দলে পেয়ে লড়বে ৪ দল

আজ ১ মে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ৪৯ তম ম্যাচে মুস্তাফিজের চেন্নাইয়ের মুখোমুখি হয়েছে পাঞ্জাব। এই ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে