| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সব ফেডারেশন নিয়ে পাপনের ৩ বছরের যে পরিকল্পনা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৪ ১৮:৫৯:০৬
সব ফেডারেশন নিয়ে পাপনের ৩ বছরের যে পরিকল্পনা

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এখন যুব ও ক্রীড়া মন্ত্রী। ক্রীড়াঙ্গনের নতুন অভিভাবকের প্রতি আজ (রোববার) সকল ফেডরেশন শুভেচ্ছা জানিয়েছে। প্রথম দিনই নতুন মন্ত্রী তার চিন্তা ও পরিকল্পনা নিয়ে কিছুটা ধারণা দিয়েছেন। যুব ও ক্রীড়া মন্ত্রী পাপন প্রথমে কিছুটা সময় চেয়েছেন মন্ত্রণালয়ের কর্মকাণ্ড সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেতে, ‘আগে পুরো বিষয়টি আমাকে জানতে হবে। কতটুকু আমরা করতে পারব, কতটুকু সামর্থ্য রয়েছে। সেই অনুযায়ী এরপর আগাব।

ক্রিকেট বাদে বাকি সব ফেডারেশনই আর্থিক সমস্যায় জর্জরিত। তাই পাপন আর্থিক সাহায্যের বিষয়টি গুরুত্ব দিয়ে বলেন, ‘মূলত তাদের আর্থিক সাহায্য প্রয়োজন। অগ্রাধিকার ভিত্তিতে আর্থিক সাহায্য দেওয়ার চেষ্টা করব। এজন্য এভাবে (আজকের মতো) নয়, একেক দিন একেক ফেডারেশনের সঙ্গে আলোচনায় বসব। জানার চেষ্টা করব তাদের সবকিছু। ফেডারেশনগুলো সাহায্য পাওয়ার ক্ষেত্রে নিজেদের সক্ষমতা-সামর্থ্যের বাস্তব প্রমাণ দিতে হবে। পাপন এজন্য তিন বছরের বেশি সময় দিতে চান, ‘৫-১০ বছরের দীর্ঘ সময় আমি অপেক্ষা করতে চাই না। সাহায্য-সহযোগিতা পেলে ২-৩ বছরের মধ্যে কী পরিবর্তন করা সম্ভব, সেটা দেখতে চাই।

৩ বছরের বেশি সময় দিতে চাই না।’ বাংলাদেশে এখন ফেডারেশন–এসোসিয়েশন মিলিয়ে এই সংখ্যা ৫০টিরও বেশি। এর মধ্যে পাপন কিছু ক্রাইটেরিয়া দিতে চান, ‘কিছু ফেডারেশন আছে ভালো করছে এবং আন্তর্জাতিক অঙ্গনে সম্ভাবনা রয়েছে। তাদের এক ধরনের সাহায্য প্রয়োজন। আবার যাদের আন্তর্জাতিক অঙ্গনে সম্ভাবনা নেই তাদেরও সুযোগ দেওয়া হবে। সবাইকে খেলতে দেওয়ার সুযোগ দিতে হবে। কাউকে বাদ দেওয়া হবে না।

জাতীয় ক্রীড়া পরিষদ ফেডারেশনগুলোর নিয়ন্ত্রক সংস্থা। এটি সর্বোচ্চ সংস্থা হলেও অনেক ফেডারেশনকে সেভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ। বিশেষ করে ক্রিকেট বোর্ডের সঙ্গে জাতীয় ক্রীড়া পরিষদের চিরাচরিত দূরত্ব গেটমানি ও প্রচারস্বত্ত্বের অর্থ প্রাপ্তি নিয়ে। এই প্রসঙ্গে পাপন বলেন, ‘গেটমানি অর্থ দেওয়া হয়। প্রয়োজনে সেই অর্থ বাড়ানো যেতে পারে। বিসিবি জাতীয় ক্রীড়া পরিষদের অর্থ নেয় না, আবার অনেক সময় অনেক ফেডারেশনকেও আর্থিক সহযোগিতা করে।’ জাতীয় ক্রীড়া পরিষদের নতুন চেয়ারম্যান ফেডারেশনগুলোর সমস্যা-সম্ভাবনা জানার চেষ্টা করলেও স্বয়ং এনএসসি’র নানা সমস্যা রয়েছে।

সাম্প্রতিক সময়ে অনেক ফেডারেশনের নির্বাচন স্থগিত করেছে জাতীয় ক্রীড়া পরিষদ। অনেক ফেডারেশনের মেয়াদোত্তীর্ণ কমিটি এবং অনেক ফেডারেশনের আবার অ্যাডহক কমিটি দীর্ঘায়িত হচ্ছে। যদিও সুশাসন আনার ক্ষেত্রে কোনো উদ্যোগ গ্রহণ করবেন কি-না— এমন প্রশ্ন করা হলেও তিনি উত্তর দেননি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

জমে উঠেছে আইপিএলের শেষ চার, আজ দুই দলেরই বাঁচা-মরার লড়াই

জমে উঠেছে আইপিএলের শেষ চার, আজ দুই দলেরই বাঁচা-মরার লড়াই

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর তাদের শেষ পাঁচটি ম্যাচ জিতেছে। এমন জয় পয়েন্ট টেবিলে বিরাট কোহলিদের অনেক ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে