| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

জাতীয় সংগীত বাজাতে না দেয়ায় খেলা বন্ধ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ৩০ ১৭:৪১:৪৩
জাতীয় সংগীত বাজাতে না দেয়ায় খেলা বন্ধ

তুর্কি সুপার কাপের পঞ্চাশতম আসর স্থগিত করা হয়েছে। সৌদি আরবে প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে সুপার কাপের ম্যাচ। কিন্তু দেশটি তুর্কি জাতীয় সঙ্গীত বাজানো এবং আধুনিক তুরস্কের জনক কামাল আতাতুর্কের স্লোগান সম্বলিত টি-শার্ট পরার অনুমতি দেয়নি এমন অভিযোগের কারণে ম্যাচটি স্থগিত করা হয়েছিল।

তুরস্কের দুটি জাতীয় ফুটবল টুর্নামেন্ট, তুর্কি সুপার লিগ এবং তুর্কি কাপ, তুর্কি সুপার লিগ এবং তুর্কি কাপের চ্যাম্পিয়নদের মধ্যে এক ম্যাচের খেলায় সংগঠিত হয়। তুরস্ক 1966 সাল থেকে এই সুপার কাপের আয়োজন করে আসছে। বেশিরভাগ ম্যাচই ঘরের মাঠে খেলা হয়। কিন্তু সুপার কাপ বিভিন্ন দেশে মাত্র চারবার অনুষ্ঠিত হয়েছে। জার্মানিতে তিনবার এবং কাতারে একবার। আর এটাই ছিল সৌদি আরবের প্রথম ম্যাচ।

তবে ম্যাচটিতে অংশ নিতে চলা দুই ক্লাব গ্যালাতাসারাই ও ফেনেরবাচের খেলোয়াড়দের সৌদি কর্তৃপক্ষ তুরস্কের জাতীয় সংগীত গাইতে না দেয়ায় এবং প্রস্তুতির সময় কামাল আতাতুর্কের স্লোগানসংবলিত টি-শার্ট পরতে না দেয়ায় তারা মাঠ ছেড়ে বেরিয়ে যান। যদিও আয়োজকেরা দাবি করেছেন, ক্লাবগুলো ম্যাচের নিয়মকানুন মানেনি। গত রাতে স্থগিত হয়ে যাওয়া ম্যাচ কবে, কোথায় হবে, এ ব্যাপারে এখনো কিছু জানায়নি তুর্কি ফুটবল ফেডারেশন (টিএফএফ)।

এদিকে তুরস্কের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার (২৯ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিটে সৌদি আরবের রাজধানী রিয়াদের আল-আউয়াল পার্ক স্টেডিয়ামে তুর্কি সুপার কাপ হওয়ার কথা ছিল। ২৫ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামে প্রচুর দর্শকসমাগমও হয়েছিল। কিন্তু সৌদি কর্তৃপক্ষ গ্যালাতাসারাই ও ফেনেরবাচের চাওয়া পূরণ না করায় ক্লাব দুটি যৌথভাবে না খেলার সিদ্ধান্ত নেয়।

প্রতিবেদনে সংবাদমাধ্যমগুলো আরও জানায়, শুধু জাতীয় সংগীত গাইতে না দেয়া এবং কামাল আতাতুর্কের বিখ্যাত স্লোগান ‘ঘরে শান্তি থাকলে বাইরেও শান্তি’–সংবলিত টি-শার্ট পরতে বারণ করাই নয়, দর্শকদের তুরস্কের জাতীয় পতাকা নিয়েও স্টেডিয়ামে ঢুকতে দেয়া হয়নি।

তবে তুর্কি ফুটবল ফেডারেশন এর সুস্পর্ষ্ট কালণ জানায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে টিএফএফ লিখেছে, ‘প্রাতিষ্ঠানিক কিছু সমস্যার কারণে ২০২৩ সুপার কাপ স্থগিত করা হয়েছে। ক্লাব দুটির সঙ্গে আলোচনার পর খেলাটির নতুন তারিখ জানানো হবে।’ গ্যালাতাসারাই ও ফেনেরবাচেও যৌথ বিবৃতিতে ম্যাচ স্থগিতের নির্দিষ্ট কারণ জানায়নি।

অপরদিকে সৌদির রাষ্ট্রীয় টিভি চ্যানেলের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দল দুটি নিয়মকানুন না মানার কারণে খেলা বাতিল করা হয়েছে। এক বিবৃতিতে আয়োজক কমিটি জানিয়েছে, ‘আমরা আন্তর্জাতিক ফুটবলের নিয়ম অনুযায়ী যথাসময়ে ম্যাচ আয়োজনের অপেক্ষায় ছিলাম। নিয়মে স্পষ্টভাবে উল্লেখ আছে, মাঠে কোনো স্লোগান ব্যবহার করা যাবে না। ম্যাচ আয়োজনের প্রস্তুতিমূলক বৈঠকেও তুর্কি ফুটবল ফেডারেশনের সঙ্গে এ নিয়ে আলোচনা করা হয়েছে।’

আয়োজক কর্তৃপক্ষ, তুর্কি ফুটবল ফেডারেশন ও ক্লাব দুটি ম্যাচ স্থগিতের নির্দিষ্ট কারণ খোলাসা না করলেও বার্তা সংস্থা রয়টার্স মনে করছে, তুরস্ক ও সৌদি আরবের মধ্যে সাম্প্রতিক উত্তপ্ত সম্পর্কের কারণে এমন ঘটনা ঘটে থাকতে পারে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে