| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

জানুয়ারিতে সূচি হাতে পাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৮ ১২:৫৪:১২
জানুয়ারিতে সূচি হাতে পাবে ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ

২০২৬ বিশ্বকাপ যৌথভাবে তিনটি উত্তর আমেরিকার দেশ, মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কানাডা দ্বারা আয়োজিত হবে। আয়োজক শহরের ভেন্যু চূড়ান্ত করা হয়েছে। এখন শুধু ম্যাচের সূচির অপেক্ষা। জানুয়ারিতে ম্যাচের সূচি ঘোষণা করা হতে পারে বলে গুঞ্জন রয়েছে।

পরের বিশ্বকাপ থেকে ফুটবল বিশ্বকাপের চেহারা পাল্টে যায়। গত কয়েক মৌসুমে ৩২টি দল রয়েছে। তাই বিশ্বকাপে ৬৪টি ম্যাচ খেলা হয়েছে। আগামী ২০২৬ বিশ্বকাপ থেকে আরও ১৬ টি দল বাড়ছে। অর্থাৎ ৪৮টি দেশ নিয়ে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। এ কারণে মারামারিও বাড়ছে। ৮০ টি ম্যাচ খেলা হবে। সেজন্য ফিফাকে ২০২৬ সালে শেষ চারটি বিশ্বকাপের তুলনায় ভেন্যু সংখ্যা বাড়াতে হবে। ১৬টি জায়গায় খেলা হবে। ক

মেক্সিকো ও কানাডা পরিকল্পনার দায়িত্বে থাকলেও মূল আয়োজক যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ১১টি অঞ্চল বিশ্বকাপের দায়িত্ব গ্রহণ করেছে। এরপর মেক্সিকোর ৩টি স্টেডিয়ামে এবং কানাডার ২টি স্টেডিয়ামে বিশ্বকাপ খেলা হবে।

এদিকে বিশ্বকাপ বাছাইপর্বের এখনো দেরি। কিন্তু একবার ম্যাচের সময়সূচী পাওয়া গেলে, আয়োজক শহরগুলি সেই অনুযায়ী তাদের পরিকল্পনা সামঞ্জস্য করতে পারে। অন্তত কিছু ইঙ্গিত পাওয়া যায় যখন তারা একটি ম্যাচ হোস্ট করবে। গুরুত্বপূর্ণ ম্যাচ, বিশেষ করে উদ্বোধনী, নকআউট রাউন্ডের ম্যাচ এবং ফাইনালের জন্য আগাম প্রস্তুতি নেওয়াও উপকারী হবে।

তবে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা অবশ্য ২০২৬ সালের সূচি প্রকাশের বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।এই ঘোষণাটি বেশ কিছুদিনের জন্য করা হবে বলে ইঙ্গিত রয়েছে। ফিফা নিজেই এ বিষয়ে কিছু আপডেট দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু কেউ জানে না যে বছরের শেষের দিকেও, টুর্নামেন্টের পরিকল্পনা করতে স্বাগতিক শহরগুলি খুব গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে সমস্যায় পড়েছে।

কানসাস সিটির বিশ্বকাপ আয়োজক সংস্থার প্রধান নির্বাহী ক্যাথরিন হল্যান্ড জানুয়ারির প্রথম দিকে একটি সময়সূচী তৈরি করার আশা করছেন। হল্যান্ড এ সম্পর্কে বলেছেন, "আমি মনে করি না যে তারা এই জিনিসটিতে বেশি দিন টিকে থাকবে।" বিশেষ করে আয়োজক শহরগুলি তাদের প্রস্তুতি দেখিয়ে আয়োজক সংস্থার কাছে তাদের যোগ্যতা প্রমাণ করতে চায় এবং এর জন্য ম্যাচ ভিত্তিক প্রস্তুতির বিষয় রয়েছে। এর মধ্যে তহবিল সংগ্রহও রয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট ব্যক্তি অবশ্যই বুঝবেন বলে আমার বিশ্বাস।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে