| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ভারত আয়োজন করতে চলেছে ফুটবল বিশ্বকাপ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ১৯ ১২:৩১:৩৩
ভারত আয়োজন করতে চলেছে ফুটবল বিশ্বকাপ

যে কেউ বিশ্বকাপের মতো একটি টুর্নামেন্ট আয়োজন করতে চায় বিশ্বের সবচেয়ে বড় দর্শনীয়। কিন্তু এটা আর চাওয়া সম্ভব নয়, পেতে হলে যুদ্ধ করতে হবে। এর পর একসঙ্গে টিকিট নিয়ে লড়াই। ২০৩০ বিশ্বকাপের ভেন্যু ইতিমধ্যেই নির্ধারণ করা হয়েছে। ২০৩৪ বিশ্বকাপের আয়োজক দেশের ঘোষণা এখনও প্রতীক্ষিত।

তবে সৌদি আরব ছাড়া আর কেউ নির্দিষ্ট সময়ে আবেদন করেনি, তাই ধারণা করা হচ্ছে এশিয়ার দেশটিই ২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজন করবে। গুজব রয়েছে যে ভারত ২০৩৪ বিশ্বকাপ আয়োজন করতে চায়। যদিও তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করেননি। ফিফা আবেদনের জন্য চলতি বছরের ৩১ অক্টোবর সময়সীমা নির্ধারণ করেছে। কিন্তু সে সময় সৌদি ছাড়া আর কেউ অনুরোধ করেনি। অন্যদিকে, অস্ট্রেলিয়া সৌদি আরবের সাথে যৌথভাবে আয়োজক হওয়ার কথা থাকলেও তারা নাম প্রত্যাহার করে নেয়।

কিন্তু আবেদনের সময়সীমা শেষ হওয়ার পরেও, প্রশ্ন উঠতে পারে ভারত কীভাবে ২০৩৪ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করবে। তারা আবেদন করতে পারে বা না পারে, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ইভেন্টের আয়োজক করার জন্য পা রাখছে। এমনটাই জানিয়েছে ইকোনমিক টাইমস।

দ্য ইকোনমিক টাইমস এআইএফএফ সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে এআইএফএফ সভাপতি, দেশের প্রাক্তন ফুটবলার কল্যাণ চৌবে ফেডারেশন কর্মকর্তাদের এখনই অভ্যুত্থান নেওয়ার নির্দেশ দিয়েছেন।

সৌদি আরবের সাথে সহ-হোস্টিংয়ের জন্য ভারত একটি 'প্ল্যান বি' প্রস্তুত করেছে। প্ল্যান বি হিসাবে ভারত ১০৪ টি ম্যাচের মধ্যে অন্তত ১০ টি ম্যাচ খেলতে চায়। ৯ নভেম্বর AIFF কার্যনির্বাহী কমিটির সভায় সদস্যদের প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছিলেন কল্যাণ। "প্রেসিডেন্ট বলেছেন যে ভারতের উচিত ২০৩৪ বিশ্বকাপের যৌথ আয়োজনের জন্য চিন্তা করা এবং পরিকল্পনা করা," ফেডারেশনের একজন কর্মকর্তা বলেছেন। ২০৩৪ বিশ্বকাপের সহ-আয়োজকত্বের দায়িত্ব পেতে আমাদের অবশ্যই একসাথে সবকিছু করতে হবে।

২০২৭ সালে সৌদি আরবে এশিয়ান কাপ অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে ভারত সৌদি আরবের দাবির প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে। ভারত ২০৩৪ বিশ্বকাপের ১০ টি ম্যাচ আয়োজন করতে চায় দেশের ফুটবল উন্নয়নকে প্রতিটি দিক থেকে সমর্থন করার বিনিময়ে। তবে প্রেসিডেন্টের গণপরিকল্পনা নিয়ে বিস্তারিত কিছু বলেননি ফেডারেশন প্রধান।

গত বছর কাতারে বিশ্বকাপের সময় অনেক সমস্যার সম্মুখীন হয় ফিফা। কাতারের নিয়ম মেনে চলার জন্য ফিফা বেশ কয়েকটি তহবিল সংস্থার ক্রোধের সম্মুখীন হয়েছে। ফলে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে। ২০৩৪ সালের বিশ্বকাপে এমন কিছু হওয়া অস্বাভাবিক কিছু নয়। কিন্তু সৌদি আরব ছাড়া অন্য কোনো দেশ যেহেতু এই টুর্নামেন্ট আয়োজনে আগ্রহ দেখায়নি, তাই ফিফার আর কোনো উপায় নেই। সূত্রের খবর, এই সুযোগটাই কাজে লাগাতে চাইছেন কল্যাণ। এ ছাড়া ফিফা প্রধানরা বহুদিন ধরেই ভারতের বিশাল বাজার নিয়ে আগ্রহী। এআইএফএফ প্রেসিডেন্ট এই বাজার এবং সৌদি আরবের রক্ষণশীল আইনকে কাজে লাগাতে চান।

বিশ্বকাপের সহ-আয়োজক ভারতও কি খেলার সুযোগ পাবে? এ ব্যাপারে কোনো পক্ষের সঙ্গে কোনো ধরনের দ্বিমত চান না ফেডারেশনের কর্মকর্তারা। আপাতত, তাদের লক্ষ্য সৌদি আরবের সাথে ২০৩৪ ফিফা বিশ্বকাপের সহ-হোস্ট করা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

আইপিএলে নিজের শেষ ম্যাচ খেলে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নার স্বরে কথা বলেন মুস্তাফিজুর রহমান। ...

সন্ধ্যায় শক্তিশালী জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ , দেখে নিন টাইগারদের একাদশ

সন্ধ্যায় শক্তিশালী জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ , দেখে নিন টাইগারদের একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে