| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট পরিবর্তন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ১৪ ২২:৩৮:৪৩
ফুটবলের সবচেয়ে বড় আসর চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট পরিবর্তন

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট আগামী মৌসুম থেকে বদলে যাচ্ছে। গতকালের গ্রুপ পর্বের ম্যাচটি ছিল দীর্ঘদিন ধরে চলা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ অধ্যায়। আগামী মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগের পুরো কাঠামো পরিবর্তন হবে। লিগ ফরম্যাটে খেলা হবে।

২০২৪-২৫ মৌসুম থেকে চ্যাম্পিয়ন্স লিগে দলের সংখ্যা বাড়বে বলে গ্রুপ পর্বের নিয়ম বাতিল করা হবে। নতুন ধরণের চ্যাম্পিয়ন্স লিগ মূলত শীর্ষ স্তরের ফুটবলের সাথে আরও ক্লাবকে সংযুক্ত করার পরিকল্পনা। তবে সব দল একে অপরের সাথে খেলবে না এমনকি চ্যাম্পিয়ন্স লিগেও যা লিগের একটি রূপ।

ড্র করে ৩৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হবে। পাত্র নং ১ বর্তমান চ্যাম্পিয়ন এবং শীর্ষ আট র‌্যাঙ্কিং দল অন্তর্ভুক্ত করবে। পট ২-এ থাকবে ইউরোপা লিগের বিজয়ী এবং শীর্ষ লিগের চ্যাম্পিয়ন। প্রতিটি দল আটটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। এর মধ্যে চারটি করে হোম অ্যান্ড অ্যাওয়ে।

লিগ পর্ব শেষে শীর্ষ আট দল উঠে যাবে নকআউট পর্বে। টেবিলের নবম থেকে ২৪তম দলগুলো শেষ ষোলোর বাকি আটটি স্থানের জন্য দুই পায়ের প্লে-অফ খেলবে। এবং ২৫ তম থেকে ৩৬ তম স্থানে থাকা ক্লাবগুলিকে অবিলম্বে সমস্ত ইউরোপীয় ফুটবল প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হবে। লিগ পর্বে সেরা পারফরম্যান্সকারী দলগুলো নকআউট ড্রয়ের পক্ষে থাকবে।

এছাড়াও আরও কিছু শর্ত রয়েছে। একই লিগের কোনো ক্লাবই লীগ পর্বে একে অপরের সাথে খেলবে না। যাইহোক, যদি একটি পাত্রে একই ঘরোয়া লিগ থেকে চার বা তার বেশি ক্লাব থাকে তবে শুধুমাত্র একটি ক্লাবের বিপক্ষে খেলতে হবে। তবে নকআউট পর্ব থেকে ম্যাচগুলো স্বাভাবিকভাবেই চলবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

অবশেষে মাঠে ফেরার ঘোষণা দিলেন সাকিব

জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ দিয়ে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকা অঞ্চল ...

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

লিটনের বাজে ফর্মে বিশ্বকাপ দলে ফিরছেন তামিম, বললেন পাপন

পাপন বলেন আসলে আমাদের অরিজিনাল প্লান সাথে এখন কিছুই কাজ করছে না। সত্যি কথা যদি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে