| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে কৌশলে সৌদি আরব বিশ্বকাপের একমাত্র আয়োজক হতে পেরেছে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ০২ ১০:৪৪:৪০
যে কৌশলে  সৌদি আরব বিশ্বকাপের একমাত্র আয়োজক হতে পেরেছে

বিশ্বকাপ আয়োজনের দ্বারপ্রান্তে তেল-শক্তির শক্তিধর সৌদি আরবের জন্য এটি একটি অনস্বীকার্য বিজয়, যা বিশ্লেষকরা বলছেন যে দেশটির অর্থনীতিকে নতুন আকার দিতে এবং এর প্রশ্নবিদ্ধ ভাবমূর্তি ঝেড়ে ফেলতে সাহায্য করবে।

২০১৮ সালে সৌদি এজেন্টদের হাতে সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার পর পশ্চিমা নেতারা সৌদি রাজতন্ত্রকে এড়িয়ে গেছেন। মানবাধিকার নিয়ে বিতর্ক রয়ে গেছে। কিন্তু একই সঙ্গে অঢেল তেল সম্পদের মাধ্যমে খেলাধুলায় লাগামহীন ব্যয়ের জন্য আলোচনায় এসেছে সৌদি রাজতন্ত্র।

প্রচার শুরুর মাত্র ২৭ দিনের মাথায় সৌদি আরব ২০৩৪ বিশ্বকাপের একমাত্র দরদাতা হয়ে ওঠে। এটি এমন এক সময়ে যখন তারা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেইমারের মতো শীর্ষ ফুটবল তারকাদের অখ্যাত সৌদি প্রো লিগে প্রলুব্ধ করেছে।

এছাড়াও, পেশাদার গল্ফে সৌদি আরবের উপস্থিতি না থাকা সত্ত্বেও, এলআইভি গল্ফে দেশটির আকস্মিক বৃদ্ধি মার্কিন পিজএ এবং ইউরোপীয় ট্যুরের সাথে এর একীকরণকে প্রভাবিত করেছে।

এই অর্জনগুলি বা অন্যান্য জিনিসগুলি কেবল 'ভ্যানিটি প্রকল্প' নয়। তাদের মূলে একটি গভীর রক্ষণশীল দেশে মনোযোগ, পর্যটক এবং বিনিয়োগ আকর্ষণ করছে। ২০১৯ সালে, সৌদি আরব অমুসলিম পর্যটকদের জন্যও উন্মুক্ত করা হয়েছিল।এটি আশ্চর্যজনক যে কাতার বিশ্বকাপের আয়োজক প্রথম মুসলিম দেশ হওয়ার এক বছরেরও কম সময় পরে, তাদের মাঝেমাঝে প্রতিদ্বন্দ্বী সৌদি আরব এটি অনুসরণ করছে।

বিলিয়ন ডলারের প্রকল্প২০৩৪ সালে বিশ্বকাপের আয়োজক এমবিএস (প্রিন্স মোহাম্মদ বিন সালমান) যুগের অধীনে সৌদি আরবের রূপান্তর কর্মসূচির সমাপ্তি চিহ্নিত করবে, যার মাধ্যমে দেশটি আন্তর্জাতিক বর্বরতা থেকে বিশ্ব সম্প্রদায়ের একটি বিশ্বস্ত এবং বৈধ সদস্যে হয়ে উঠবে," সেইন চ্যাডউইক , প্যারিসের স্কিমা বিজনেস স্কুলের ক্রীড়া ও ভূ-রাজনৈতিক অর্থনীতির অধ্যাপক, এএফপিকে বলেছেন। . এর মাধ্যমে তারা ইমেজ, সুনাম, সফট-পাওয়ার এবং জাতি-ব্র্যান্ডিংয়ের সুবিধা পাবেন। এর বাইরেও কিছু অর্থনৈতিক সুবিধা থাকবে, যা এমবিএস খেলাধুলা থেকে পেতে চায়।

৫০০ বিলিয়ন মার্কিন ডলারের মেগা সিটি নিওম সহ বিশ্বকাপ শুরু হওয়ার সময় সৌদি আরবে বেশ কয়েকটি বড় অবকাঠামো প্রকল্প চলছে। পাহাড় এবং মরুভূমি জুড়ে ১৭০ কিলোমিটার (১০৫ মাইল) বিস্তৃত সমান্তরাল আকাশচুম্বী ভবন থাকবে।

নিওম হল প্রিন্স মোহাম্মদের ভিশন ২০৩০ -এর ফ্ল্যাগশিপ উদ্যোগ, অপরিশোধিত তেল থেকে অন্য শক্তির উত্সগুলিতে যাওয়ার আগে বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারকের অর্থনীতিকে বৈচিত্র্যময় করার একটি উচ্চাভিলাষী পরিকল্পনা৷

অন্যান্য উদ্যোগের মধ্যে রয়েছে একটি বিনোদন শহর, যার নাম কিদ্দিয়া, লোহিত সাগরের একটি পর্যটন গন্তব্য, যেখানে থিম পার্ক, খেলাধুলা এবং অন্যান্য আকর্ষণ থাকবে। এ ছাড়া দিরিয়া নামে একটি সাংস্কৃতিক পর্যটন কেন্দ্র নির্মাণ করা হবে।

এদিকে রাজধানী রিয়াদে একটি বড় নতুন আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণাধীন রয়েছে। আঞ্চলিক এভিয়েশন হাব হিসেবে দুবাইয়ের সাথে প্রতিযোগিতা করার লক্ষ্যে নতুন এয়ারলাইন রিয়াদ এয়ারও উন্মোচন করা হয়েছে।

বেকার ইন্সটিটিউটের মধ্যপ্রাচ্যের ফেলো ক্রিশ্চিয়ান উলরিচসেন বলেছেন, বিশ্বকাপ হল ভিশন ২০৩০ এর সাথে যুক্ত বিলিয়ন ডলারের প্রকল্পগুলি প্রদর্শনের একটি সুযোগ, যেটি ততদিনে চালু হবে এবং সৌদি আরবকে ব্যবসা, বিনিয়োগকারী এবং পর্যটকদের জন্য একটি গন্তব্য হিসেবে স্থান দেবে। .

নিবিড় পর্যবেক্ষণ২০৩০ সাল নাগাদ, সৌদি আরবের জনসংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫০ মিলিয়নে উন্নীত হবে এবং বছরে ১.৫ মিলিয়ন পর্যটক দেশটিতে ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে। "উচ্চাকাঙ্ক্ষাগুলি তাৎপর্যপূর্ণ এবং তাদের পূরণের জন্য মেগা ইভেন্টগুলির একটি স্থির প্রবাহের প্রয়োজন হবে," উলরিচসেন বলেছিলেন। খেলাধুলার সাথে খুব বেশি জড়িত হওয়া, যেমনটি সম্প্রতি ফুটবল এবং গল্ফের পাশাপাশি ই-স্পোর্টস এবং গেমিং-এ দেখা গেছে, একটি পরিবর্তনশীল সৌদি আরবের গল্প বলার জন্য বিশ্বব্যাপী দর্শকদের কাছে পৌঁছানোর একটি উপায়।

৪৮ দলের বিশ্বকাপের প্রথম একক আয়োজক হতে যাচ্ছে সৌদি আরব। কিন্তু অল্প সংখ্যক বিশ্বমানের ভেন্যু এবং অপ্রতুল পরিবহন অবকাঠামোর কারণে দেশটি এখন সময়মতো প্রস্তুত হওয়ার চ্যালেঞ্জের মুখোমুখি।

আর দেশটিকে যে স্পোর্টস ওয়াশিং-এর অভিযোগের মুখে পড়তে হয়েছে তাতে কোনো সন্দেহ নেই। আন্তর্জাতিক সম্প্রদায় সমকামিতা, লিঙ্গ বৈষম্য এবং বিশ্বের সর্বোচ্চ সংখ্যক মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আইন সহ দেশের মানবাধিকার পরিস্থিতির দিকে আরও মনোযোগ দেবে।

এ বিষয়ে চ্যাডউইক বলেন, মেগা ইভেন্ট আয়োজনের বিষয়টি বিস্তারিতভাবে দেখা হয়। সৌদি আরবও এর ব্যতিক্রম হবে না। বর্তমানে দেশটি টুর্নামেন্ট আয়োজন করতে সক্ষম নয় কারণ এর যাতায়াত ব্যবস্থা যথেষ্ট ভালো নয় এবং ভেন্যুও অপর্যাপ্ত। ঘড়ির কাঁটা বাজতেই শুরু হলো বিশ্বকাপ। সৌদি আরবকে ২০৩৩ সালের শেষের দিকে প্রস্তুত হতে হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমানে সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশগুলো প্রিমিয়ার লিগের দিকে ছুটছে। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে