| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার অস্ট্রেলিয়ার সাথে বিশ্বকাপের পাতায় নতুন গল্প লিখতে চাই নেদারল্যান্ডস

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৫ ১৩:৩৪:৫০
এবার অস্ট্রেলিয়ার সাথে বিশ্বকাপের পাতায়  নতুন গল্প লিখতে চাই   নেদারল্যান্ডস

সংবাদ সম্মেলনের শুরু থেকেই মিচেল মার্শকে দারুণ খুশি দেখাচ্ছিল। সাংবাদিকদের কয়েকটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে বেশ কৌতুকও করেন তিনি। প্রথম দুই ম্যাচ হেরে অস্ট্রেলিয়া ঘুরে দাঁড়ায় পয়েন্ট টেবিলের শীর্ষ চারে, মার্শও প্রথম দুই ম্যাচের ব্যর্থতা ঝেড়ে ফেলেন ৫২ ও ১২১ রানের দুটি ইনিংস দিয়ে।

দীর্ঘদেহী অস্ট্রেলিয়ান অলরাউন্ডারের খুশি হওয়ার আরেকটি কারণ হল 'সেকেন্ড হোম'-এ ফিরতে পারা। তিনি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন। আজ দিল্লিতে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে অস্ট্রেলিয়ার ম্যাচ।

অস্ট্রেলিয়া-নেদারল্যান্ডসের ক্ষেত্রেও 'রাউন্ডারদের' ছোট দলের বিপক্ষে খেলার অনীহা ফুটে উঠেছে। সব আসরে দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। তাও দুটি বিশ্বকাপে- ২০০৩ ও ২০০৭ সালে।

দুটি ম্যাচের ফলাফল সম্পূর্ণ একতরফা ছিল, শুধু কি ঘটছে তা অনুমান করার জন্য দুই বছরের দিকে ফিরে তাকালে। রিকি পন্টিংয়ের দুর্দান্ত অস্ট্রেলিয়ার সঙ্গে শুধু নেদারল্যান্ডস কেন, কেউ উঠতে পারেনি। প্রতিযোগিতামূলক ম্যাচ বাদ দিয়ে এই বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচেও দুই দল মুখোমুখি হয়েছিল। বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হওয়ার আগে হ্যাটট্রিক করে ওয়ার্ম আপ করেন মিচেল স্টার্ক।

অস্ট্রেলিয়ার আর একচেটিয়া অধিকার না থাকলেও অন্তত নেদারল্যান্ডসের সাথে তাল মিলিয়ে চলার কোনো কারণ নেই। বিশ্বকাপে আঠালো কারোরই এই ম্যাচ নিয়ে খুব একটা আগ্রহ থাকার কথা ছিল না। কিন্তু এই ম্যাচে উড়ন্ত দক্ষিণ আফ্রিকাকে চমকে দিয়ে ঘটনার শুরু ডাচদের দিকে নজর রাখতে হবে। প্রোটিয়াদের হারানোর আত্মবিশ্বাস নিয়ে ডাচরা তখন লড়েছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে।

সেমিফাইনালের কক্ষপথে ভালোভাবে ফিরলেও নেদারল্যান্ডসের বিপক্ষে হোঁচট খাওয়ার 'ভয়' কাজ করছে অস্ট্রেলিয়ানদের মনে। অস্ট্রেলিয়ার ওপর চাপটা বেশি থাকবে বলে মনে করেন মার্শ, 'বিশ্বকাপে সহজ ম্যাচ বলে কিছু নেই। সব ম্যাচেই চাপ ও ঝুঁকি থাকে। (ছোট) দলগুলো বেশ ভালো করছে। প্রতি ম্যাচেই আমাদের সেরা প্রস্তুতি নিয়ে আসতে হবে। আগামীকাল (এবং আজ) এর ব্যতিক্রম হবে না। আমরা নেদারল্যান্ডসকে অভিনন্দন জানাই। তারা আমাদের কঠিন চ্যালেঞ্জও দিতে পারে। তবে জয়ের ব্যাপারে আমি আশাবাদী।

চোট থেকে পুরোপুরি সেরে ওঠায় এই ম্যাচ দিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপে দেখা যাবে ট্রাভিস হেডকে। সেক্ষেত্রে ডেভিড ওয়ার্নারের উদ্বোধনী সঙ্গী হেডের জায়গা ছেড়ে দিতে হবে মার্শকে। তবে ব্যাটিং অর্ডারে তিনে নামতে তার আপত্তি নেই বলে জানিয়েছেন মার্শ।

নেদারল্যান্ডসের অধিনায়ক স্কট এডওয়ার্ডসের সঙ্গে অস্ট্রেলিয়ার যোগসূত্র সবারই জানা। অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ টোঙ্গায় জন্ম হলেও বেড়ে ওঠা মেলবোর্নে। রাজ্য দল ভিক্টোরিয়ার দ্বিতীয় একাদশের হয়ে খেলেছেন। এছাড়াও তার টোঙ্গা, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়ার নাগরিকত্ব রয়েছে।

এই সংযোগের কারণেই এডওয়ার্ডস সতীর্থ লোগান ভন বেককে আগামীকাল সংবাদ সম্মেলনে পাঠান। পেস বোলিং অলরাউন্ডার ভন বেক আরেকটি ঘটনার আশা করছেন, '(আরেকটি ঘটনা) নয় কেন? আমরা সেমিফাইনাল খেলতে এসেছি। এটাই আমাদের লক্ষ্য। আমরা আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করতে চাই। আমি নেদারল্যান্ডস ক্রিকেটের গল্প পাল্টাতে চাই।

এমন অসম লড়াইয়ে আজ দিল্লিতে গল্প বদলাবে কি না জানতে চোখ রাখতে পারেন ক্রিকেটপ্রেমীরা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে