| ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চ্যাম্পিয়ন হতে না পারলেও সব পুরস্কার একাই জিতলেন যেন বাটলার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ মে ৩০ ১৭:৫৫:৩২
চ্যাম্পিয়ন হতে না পারলেও সব পুরস্কার একাই জিতলেন যেন বাটলার

পুরো পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে দেখা গেলো মোট ৭বার পুরস্কার নিতে মঞ্চে উঠেছিলেন বাটলার। জিতেছেন মোট ৬১ লক্ষ রুপি পুরস্কার। আইপিএলের ইতিহাসে কোনো এক ক্রিকেটার ব্যক্তিগতভাবে এতগুলো পুরস্কার আর কখনো জেতেননি।

পুরো টুর্নামেন্টে অসাধারণ খেলে এসেও ফাইনালে হারতে হলো বাটলারকে। সে হিসেবে পরাজিত নায়ক তিনি। পরিসংখ্যান বলছে, আইপিএলের ইতিহাসে এক মৌসুমে সবচেয়ে বেশি রানের তালিকায় বিরাট কোহলির পরই রয়েছে ইংলিশ ব্যাটার জস বাটলারের নাম।

কিন্তু পরিসংখ্যান কখনোই বলবে না যে, একটা দলকে কিভাবে একার কাঁধে ফাইনালে তুলেছেন তিনি! কোহলির সঙ্গে একজন এবি ডিভিলিয়ার্স ছিলেন। বাটলারের পরে রাজস্থানের ব্যাটারদের মধ্যে রানের তালিকায় দ্বিতীয় স্থানে অধিনায়ক সাঞ্জু স্যামসন। রানের পার্থক্য ৪০৫। এই পরিসংখ্যান থেকেই সবটা পরিষ্কার হয়ে যায়।

টুর্নামেন্টজুড়ে ভালো খেলার পুরস্কার পেয়েছেন বাটলার। আইপিএল জিততে না পারলেও মোট সাতটি পুরস্কার পেয়েছেন তিনি।

কাকতালীয় ব্যাপার হলো, রাজস্থান চ্যাম্পিয়ন হতে না পারলেও দলটির দুই ক্রিকেটারই হলেন সর্বোচ্চ রান সংগ্রহকারী এবং সর্বোচ্চ উইকেট শিকারীর পুরস্কার কমলা ও বেগুনি টুপির মালি।

রাজস্থান রয়্যালসে বাটলারের সতীর্থ ইয়ুজবেন্দ্র চাহাল সবচেয়ে বেশি ২৭টি উইকেট নিয়েছেন; কিন্তু প্রতিপক্ষকে ধ্বংস করেছেন বাটলার। এক মৌসুমে চারটি শতরান ও চারটি অর্ধশতরান এসেছে তার ব্যাট থেকে। গড় ৫৭.৫৩। স্ট্রাইক রেট ১৪৯.০৫। সবচেয়ে বেশি চার-ছক্কাও এসেছে তার ব্যাট থেকেই।

রাজস্থানকে ফাইনালে তোলার পেছনে সবচেয়ে বেশি অবদান তাই ইংল্যান্ডের এই ডান হাতি ব্যাটারের; কিন্তু ২০১৬ সালে সবচেয়ে বেশি রান করেও যেমন হারতে হয়েছিল কোহলিকে, সেই একই ছবি দেখা গেলো এবার বাটলারের ক্ষেত্রেও। পরাজিত নায়কের তকমা নিয়েই থাকতে হয়েছে তাকে।

ফাইনালে যে যে পুরস্কার পেলেন বাটলার

কমলা টুপি: এবারের আইপিএলে সব থেকে বেশি ৮৬৩ রান করেছেন বাটলার। তাই কমলা টুপি তার মাথাতেই উঠেছে। পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ লক্ষ রুপি এবং অরেঞ্জ ক্যাপ।

প্রতিযোগিতার সেরা (মোস্ট ভ্যালুয়েবল): এবারের আইপিএলের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বাটলার। এ কারণে পুরস্কার হিসেবে পেয়েছেন ১০ লক্ষ রুপি।

সবচেয়ে বেশি ছক্কা: এবারের আইপিএলে সবচেয়ে বেশি ৪৫টি ছক্কা মেরেছেন বাটলার। এ কারণে তাই পুরস্কার হিসেবে ১০ লক্ষ রুপি পেলেন তিনি।

সবচেয়ে বেশি চার: এবারের আইপিএলে ছক্কার পাশাপাশি সবচেয়ে বেশি ৮৩টি চারও মেরেছেন বাটলার। পুরস্কার বাবদ ১০ লক্ষ রুপি পেয়েছেন তিনি।

মৌসুমের সেরা পাওয়ার প্লেয়ার: পাওয়ার প্লে-কে সবচেয়ে ভাল ব্যবহার করেছেন বাটলার। পাওয়ার প্লে-তে সব থেকে বেশি রান করার জন্য পয়েন্টের নিরিখে সেরা পাওয়ার প্লেয়ার হয়েছেন তিনি। পেয়েছেন ১০ লক্ষ রুপি।

গেম চেঞ্জার অফ দ্য টুর্নামেন্ট: পুরো আইপিএলে রাজস্থান রয়্যালস বাটারের কাঁধে ভর করেই উঠেছে ফাইনালে। এ কারণে টুর্নামেন্টের গেম চেঞ্জারের পুরস্কারও জিতেছেন তিনি। পেলেন ট্রফি এবং ১০ লক্ষ রুপি পুরস্কার।

ফাইনালে সর্বোচ্চ বাউন্ডারি: ফাইনালের সর্বোচ্চ বাউন্ডারি (৫টি) মারার পুরস্কারও পেয়েছেন বাটলার। তার হাতে তুলে দেয়া হয়েছে ১ লক্ষ রুপির চেক।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এ পর্যন্ত ৫ ম্যাচে ১০ ...

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

মুস্তাফিজের সঙ্গে সম্পর্ক নিয়ে যা বললেন শ্রীলঙ্কার পাথিরানা

ক্রিকেট বিশ্বে বাংলাদেশ ও শ্রীলঙ্কার বৈরিতার কথা সবারই জানা। দুই দলের মধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে