| ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১

এই মাত্র পাওয়া ; বৃহস্পতিবার দুপুরের মধ্যেই নিম্নচাপ, শনিবারের মধ্যে ঘূর্ণিঝড়!

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মে ২২ ২২:৫৫:৪৪
এই মাত্র পাওয়া ; বৃহস্পতিবার দুপুরের মধ্যেই নিম্নচাপ, শনিবারের মধ্যে ঘূর্ণিঝড়!

বুধবার সকালে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদরা বলছেন, আগামীকাল বৃহস্পতিবার বিকেলে তা নিম্নচাপে পরিণত হতে পারে। শনিবারের মধ্যে এটি হারিকেন ঝড়ে পরিণত হতে পারে। বাংলাদেশের উপকূলে এই হারিকেন আঘাত হানার প্রবল আশঙ্কাও রয়েছে।

নিম্নচাপটি হারিকেনে পরিণত হলে তাকে বলা হবে রেমাল আরবি শব্দ রিমাল মানে বালি। এটি মধ্যপ্রাচ্যের ওমান রাজ্যকে দেওয়া একটি বিশেষ নাম। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিমের মধ্যে একটি নিম্নচাপ তৈরি হয়েছে এটা আরো বৃদ্ধি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. "নিম্নচাপটি আগামীকাল সকাল বা বিকেলে নিম্নচাপে পরিণত হতে পারে। শুক্রবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এবং তারপর একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ের দিক এবং কোথায় আঘাত হানতে পারে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এটা পরিষ্কার বলা সম্ভব কিন্তু বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে কি না।

এদিকে আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, আজ দেশে বৃষ্টিপাতের এলাকা ও পরিমাণও অনেকটাই বেড়েছে। দেশজুড়ে ছড়িয়ে থাকা আবহাওয়া অধিদপ্তরের ৪৪টি পর্যবেক্ষণাগারের মধ্যে ১৯টিতে হালকা থেকে ভারী বৃষ্টি রেকর্ড করেছেন আবহাওয়াবিদরা।আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে বগুড়ায়, ৮০ মিলিমিটার।

এ ছাড়া নওগাঁর বদলগাছীতে ৬৭ মিলিমিটার, সিরাজগঞ্জের তাড়াশ ও নীলফামারীর সৈয়দপুরে ২৯ মিলিমিটার এবং মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকাতে ওই সময় ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়।লঘুচাপের প্রভাবে বৃষ্টিপাত কমতে পারে। এতে তাপমাত্রা ও তাপপ্রবাহের এলাকাও কিছুটা বাড়তে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম বাড়তে পারে।

তবে বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর প্রভাবে শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে সারা দেশে। এদিন খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিনের তাপমাত্রা কমতে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা বিসিবি

পাকিস্তান সফরের জন্য বাংলাদেশের ১৬ সদস্যের শক্তিশালী স্কোয়াড ঘোষণা বিসিবি

আগস্টে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

এবার আর্জেন্টিনার সামনে এখন তিন বিশাল বড় চ্যালেঞ্জ

এবার আর্জেন্টিনার সামনে এখন তিন বিশাল বড় চ্যালেঞ্জ

মাত্রই নিজেদের তিন আন্তর্জাতিক শিরোপার চক্রপূরণ করেছে আর্জেন্টিনা। ২০২১ সালের কোপা আমেরিকা ও ২০২২ সালের ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে