| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাঘা বাঘা ব্যাটারদের রেকর্ড ভাঙ্গার পরে বাবরের রেকর্ডেরপাশে ভারতীয় এই তারকা ব্যাটার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ২৫ ১০:৪৬:৩৯
বাঘা বাঘা ব্যাটারদের রেকর্ড ভাঙ্গার পরে বাবরের রেকর্ডেরপাশে ভারতীয় এই তারকা ব্যাটার

শুভমন গিল যেন স্বপ্নের ছন্দে রয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ওডিআই-এ সেঞ্চুরির পর, নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-এ দ্বিশতরান করেন শুভমন গিল। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ৪০ করেন। তৃতীয় ম্যাচে ফের সেঞ্চুরি। তাও বিধ্বংসী মেজাজে।

মাত্র ৯ দিনের মধ্যেই শুভমন ভেঙে দিলেন বিরাট কোহলির রেকর্ড। ছুঁয়ে ফেললেন বাবর আজমকে। তিন ম্যাচের দ্বিপাক্ষিক একদিনের সিরিজে এত দিন সবচেয়ে বেশি রান করার নজির ছিল বাবরের। তাঁকে ছুঁয়ে ফেললেন শুভমন। তবে আফসোস একটাই। আর একটা রান বেশি করলেই, বাবরের সেই রেকর্ডও ভেঙে দিতে পারতেন তিনি।

২০১৬-তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ খেলেছিল পাকিস্তান। সেই সিরিজের তিন ম্যাচেই সেঞ্চুরি করেছিলেন বাবর। ১২০, ১২৩ এবং ১১৭ রান করেছিলেন বাবর আজম। পাক অধিনায়কের তিন ম্যাচে তাঁর মোট রান ছিল ৩৬০। কিউয়িদের বিরুদ্ধে শুভমনও মোট ৩৬০ রান করেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচে শুভমন করেছেন যথাক্রমে ২০৮, ৪০ এবং ১১২ রান। রানের ইনিংস খেলেন। দ্বিতীয় ম্যাচে অপরাজিত থাকেন ৪০ রানে। তৃতীয় ম্যাচে করলেন ১১২। অর্থাৎ শুভমনের মোট ৩৬০ রান হল। এই তালিকায় তিনে আছেন বাংলাদেশের ইমরুল কায়েস, জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৮ সালে তিন ম্যাচে ইমরুল করেন ৩৪৯ রান।

এদিকে এই রেকর্ডের পাশাপাশি গিল ভাঙলেন বিরাট কোহলির রেকর্রডও। তিন ম্যাচের দ্বিপাক্ষিকসবচেয়ে বেশি রান ছিল কোহলির। এ বার সেই রেকর্ড ভেঙে নয়া নজির গড়লেন শুভমন। এই বছরের শুরুতেই শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজে কোহলি করেছিলেন মোট ২৮৩ রান (১১৩, ৪, ১৬৬)। কিন্তু সেই নজির ৯ দিনও টিকল না। ভেঙে দিলেন শুভমন।

আগ্রাসী মেজাজে এ দিন শুভমন সেঞ্চুরি হাঁকান। ৭২ বলে শতরান করেন শুভমন। ভারতীয় ইনিংসের ২৬তম ওভারের শেষ বলে ব্লেয়ার টিকনারকে চার মেরে শতরান পূর্ণ করেন তিনি। ৭৮ বলে ১১২ করে শেষ পর্যন্ত টিকনারের বলে কনওয়েকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন শুভমন। তাঁর ইনিংস সাজানো ছিল ১৩টি চার এবং পাঁচটি ছয়ে। এক দিনের ক্রিকেটে চতুর্থ শতরান হয়ে গেল ২৩ বছরের ব্যাটারের। আন্তর্জাতিক এক দিনের ম্যাচে পাঁচটি অর্ধশতরানও রয়েছে তাঁর ঝুলিতে।

উল্লেখ্য, এদিন প্রথমে ব্যাট করে শুভমন এবং রোহিত শর্মার (৮৫ বলে ১০১ রান) ঝড়ে ভারতের বড় রান তোলার জমিটা শক্ত হয়। এ ছাড়া ৩৮ বলে ৫৪ করেন হার্দিক পাণ্ডিয়া। বিরাট কোহলি ৩৬ রান করেন। ভারত ৯ উইকেটে ৩৮৫ রান করে।

পাহাড় সমান রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে, সফরকারীরা ম্যাচ হারে ৯০ রানে আর সিরিজে হয়েছে হোয়াইটওয়াশ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এ পর্যন্ত ৫ ম্যাচে ১০ ...

বাংলাদেশের কাছে মুস্তাফিজকে চাইলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

বাংলাদেশের কাছে মুস্তাফিজকে চাইলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজুর রহমান। এই মৌসুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন এই টাইগার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে