| ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

মরুর দেশে বাংলাদেশের নতুন মিশন

২০২২ জুন ১৫ ১৯:৫৯:১১
মরুর দেশে বাংলাদেশের নতুন মিশন

বঙ্গবন্ধু কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপ মে মাসে সংযুক্ত আরব আমিরাতে আজমানে অনুষ্ঠিত হয়েছিল। জানা যায় যে , বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সহযোগিতায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের ‘দুয়ারে কনস্যুলেট’ আয়োজিত প্রতিযোগিতায় অংশ নিয়েছিল চারটি দল। মুল কথা হল

বাংলাদেশ কাবাডি ফেডারেশন এবার মরুর দেশে ফ্র্যাঞ্চাইজি কাবাডি আয়োজনের উদ্যোগ নিয়েছে।টুর্নামেন্ট ছিল বঙ্গবন্ধু কাপ মুলাতো প্রবাসি বাংলাদেশিদের কাবাডির প্রতি আগ্রহ যাচাই করার লক্ষে ছিল। এবার আরও বড় কিছু করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন।

তারা দুবাইয়ের মাটিতে আয়োজন করতে চায় ফ্র্যাঞ্চাইজি কাবাডি টুর্নামেন্ট। কবে হবে তা নির্ধারণ না হলেও আগামী বছর যে কোন সময় হতে পারে এই টুর্নামেন্ট- জানিয়েছেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ। জাতীয় দলের খেলোয়াড়রা হবেন আইকন, থাকবেন বিদেশি কোটাও।

‘কাবাডি বাঙালির প্রাণের খেলা। আর প্রবাসি বাংলাদেশিদের বড় একটা অংশ মধ্যপ্রাচ্যে বসবাস করেন। বিদেশে থাকলেও তাদেরকে কাবাডির মধ্যে ধরে রাখতে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের পরিকল্পনা। চারটি দল নিয়ে বঙ্গবন্ধু কাপ আয়োজন প্রাথমিক পর্ব ছিল। তবে এটি আমরা নিয়মিত করব’ - জানালেন কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ।

কিভাবে আয়োজন করবেন তার প্রাথমিক একটা রুপরেখাও তৈরি করা হয়েছে। প্রথম আসরে সংযুক্ত আরব আমিরাতের দুবাই, আজমান, শারজাহ, আবুধাবী, রাআস আল খাইমাহ ও উম্ম আল ক্কাইওয়াইন- এই ছয়টি প্রাদেশিক দল নিয়ে টুর্নামেন্ট অনুষ্ঠিদ হবে। প্রতিটি জাতীয় দলের একজন করে আইকন খেলোয়াড় থাকবেন, যাদের নিলাম হবে।

১২ খেলোয়াড়ের কোটার মধ্যে প্রতিটি দলে আরও কিছু জাতীয় খেলোয়াড় যোগ হতে পারে। প্রতিটি দল চারজন করে বিদেশি খেলোয়াড় নিবন্ধন করাতে পারলেও কোর্টে খেলতে পারবেন দুজন করে।

পাঠকের মতামত:

খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর



রে