| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আইপিএলের পথে হাটলেন আইসিসিও

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ জুন ২২ ১৮:০২:২৬
আইপিএলের পথে হাটলেন আইসিসিও

গত ২০ জুন সোমবার আইসিসির তরফে দরপত্র ছাড়া হয়েছে। আগামী ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির যে ম্যাচ হবে তার সম্প্রচার স্বত্ব কেনার জন্য দরপত্র ছাড়া হয়েছে। ছ’টি ভাগে ভাগ করা হয়েছে সেই দরপত্র। টিভি স্বত্ব, ডিজিটাল স্বত্ব এবং একসঙ্গে দুটোর স্বত্ব যেমন ছাড়া হয়েছে, তেমনই এই স্বত্ব মেয়েদের ক্রিকেটের জন্য আলাদা করে ছাড়া হয়েছে। ছেলেদের ক্রিকেটে এই স্বত্ব কেনা যাবে চার অথবা আট বছরের জন্য। মেয়েদের ক্রিকেটে সেটা কেনা যাবে চার বছরের জন্য।

পাঁচ বছরের জন্য ৪৮,৩৯০ কোটি টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। আমেরিকার রাগবি লিগের পরেই সব চেয়ে মূল্যবান আইপিএলের ম্যাচ। টপকে গিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলিকেও। ক্রিকেটের এই বিপুল আর্থিক লাভ দেখে আইসিসিও আশা করছে তাদের সম্প্রচার স্বত্ব বড় অঙ্কে বিক্রি হবে। আইসিসির সম্প্রচার স্বত্বের ভাইস-প্রেসিডেন্ট সুনীল মনোহরণ বলেন, “আইপিএলের এই উন্নতি দেখে আমরা দারুণ খুশি। ক্রিকেট মানুষের কাছে জনপ্রিয় হচ্ছে, সেটাই আসল। সকলের জন্য এটা খুব ভাল খবর।”

আইপিএলে দেখা গিয়েছে টিভির থেকেও ডিজিটাল স্বত্ব বেশি দামে বিক্রি হয়েছে। আইসিসির প্রধান বাণিজ্যিক কর্তা অনুরাগ দাহিয়া বলেন, “আমাদের অবাক লাগেনি। মনে হয়েছিল আইপিএলের স্বত্ব ওই দামে বিক্রি হতে পারে। ভাল লাগছে এটা দেখে যে আমাদের আশা সত্যি প্রমাণ হয়েছে। আমরা বুঝতে পারছি মানুষ কী চাইছে। আইপিএল প্রমাণ করে দিয়েছে যে ক্রিকেটের বাজার রয়েছে।”

বিশাল দামে আইপিএলের স্বত্ব বিক্রি হওয়ার ফলে আইসিসি সেই ভাবে দাম পাবে কি না সেই নিয়ে প্রশ্ন উঠছে। আইসিসি যদিও এই বিষয় নিয়ে চিন্তিত নয়। দাহিয়া বলেন, “আমাদের টিভি স্বত্ব যে এই সময় বিক্রি হবে তা সকলেই জানত। সম্প্রচারকারী সংস্থাগুলো শুধু আইপিএলে ব্যয় করেছে বলে অন্য কোথাও আর করবে না, এমনটা নয়। যারা আইপিএল স্বত্ব কিনতে পারেনি তারা তো রয়েছে, সেই সঙ্গে যারা স্বত্ব কিনেছে তারাও নিশ্চয়ই চাইবে আইসিসির স্বত্ব কিনতে।”

আইপিএলের মতো নিলাম হবে না আইসিসির সম্প্রচার স্বত্ব। বিভিন্ন সম্প্রচার সংস্থাকে মুখবন্ধ খামে দরপত্র জমা দিতে হবে। অগস্টের শেষে সেই দরপত্র জমা দিতে হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি জানিয়ে দেওয়া হবে কারা সম্প্রচার স্বত্ব পেল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে