| ঢাকা, বৃহস্পতিবার, ৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯

আইপিএলের পথে হাটলেন আইসিসিও

২০২২ জুন ২২ ১৮:০২:২৬
আইপিএলের পথে হাটলেন আইসিসিও

গত কয়েক দিন আগে শেষ হয়েছে আইপিএলের সম্প্রচার স্বত্ব বিপুল অর্থে বিক্রি হওয়ার পর আশা বেড়েছে আইসিসিরও। ভারতীয় ঘরোয়া লীগের সম্প্রচার স্বত্বও বিপুল অর্থে বিক্রি হতে পারে বলে মনে করছেন কর্তারা। ক্রিকেট বিশ্বকে আইপিএলই পথ দেখাচ্ছে বলে মনে করছেন তাঁরা। এ যেন এক প্রকার আইপিএলের থেকে শিক্ষা নিয়ে নিচ্ছে আইসিসি।

গত ২০ জুন সোমবার আইসিসির তরফে দরপত্র ছাড়া হয়েছে। আগামী ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির যে ম্যাচ হবে তার সম্প্রচার স্বত্ব কেনার জন্য দরপত্র ছাড়া হয়েছে। ছ’টি ভাগে ভাগ করা হয়েছে সেই দরপত্র। টিভি স্বত্ব, ডিজিটাল স্বত্ব এবং একসঙ্গে দুটোর স্বত্ব যেমন ছাড়া হয়েছে, তেমনই এই স্বত্ব মেয়েদের ক্রিকেটের জন্য আলাদা করে ছাড়া হয়েছে। ছেলেদের ক্রিকেটে এই স্বত্ব কেনা যাবে চার অথবা আট বছরের জন্য। মেয়েদের ক্রিকেটে সেটা কেনা যাবে চার বছরের জন্য।

পাঁচ বছরের জন্য ৪৮,৩৯০ কোটি টাকায় আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। আমেরিকার রাগবি লিগের পরেই সব চেয়ে মূল্যবান আইপিএলের ম্যাচ। টপকে গিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলিকেও। ক্রিকেটের এই বিপুল আর্থিক লাভ দেখে আইসিসিও আশা করছে তাদের সম্প্রচার স্বত্ব বড় অঙ্কে বিক্রি হবে। আইসিসির সম্প্রচার স্বত্বের ভাইস-প্রেসিডেন্ট সুনীল মনোহরণ বলেন, “আইপিএলের এই উন্নতি দেখে আমরা দারুণ খুশি। ক্রিকেট মানুষের কাছে জনপ্রিয় হচ্ছে, সেটাই আসল। সকলের জন্য এটা খুব ভাল খবর।”

আইপিএলে দেখা গিয়েছে টিভির থেকেও ডিজিটাল স্বত্ব বেশি দামে বিক্রি হয়েছে। আইসিসির প্রধান বাণিজ্যিক কর্তা অনুরাগ দাহিয়া বলেন, “আমাদের অবাক লাগেনি। মনে হয়েছিল আইপিএলের স্বত্ব ওই দামে বিক্রি হতে পারে। ভাল লাগছে এটা দেখে যে আমাদের আশা সত্যি প্রমাণ হয়েছে। আমরা বুঝতে পারছি মানুষ কী চাইছে। আইপিএল প্রমাণ করে দিয়েছে যে ক্রিকেটের বাজার রয়েছে।”

বিশাল দামে আইপিএলের স্বত্ব বিক্রি হওয়ার ফলে আইসিসি সেই ভাবে দাম পাবে কি না সেই নিয়ে প্রশ্ন উঠছে। আইসিসি যদিও এই বিষয় নিয়ে চিন্তিত নয়। দাহিয়া বলেন, “আমাদের টিভি স্বত্ব যে এই সময় বিক্রি হবে তা সকলেই জানত। সম্প্রচারকারী সংস্থাগুলো শুধু আইপিএলে ব্যয় করেছে বলে অন্য কোথাও আর করবে না, এমনটা নয়। যারা আইপিএল স্বত্ব কিনতে পারেনি তারা তো রয়েছে, সেই সঙ্গে যারা স্বত্ব কিনেছে তারাও নিশ্চয়ই চাইবে আইসিসির স্বত্ব কিনতে।”

আইপিএলের মতো নিলাম হবে না আইসিসির সম্প্রচার স্বত্ব। বিভিন্ন সম্প্রচার সংস্থাকে মুখবন্ধ খামে দরপত্র জমা দিতে হবে। অগস্টের শেষে সেই দরপত্র জমা দিতে হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি জানিয়ে দেওয়া হবে কারা সম্প্রচার স্বত্ব পেল।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে