| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

আবারও বাড়লো স্বর্ণের দাম, দেশের ইতিহাসে সর্বোচ্চ

২০২৩ নভেম্বর ২৩ ১০:১৭:০৯
আবারও বাড়লো স্বর্ণের দাম, দেশের ইতিহাসে সর্বোচ্চ

স্বর্ণের দাম কখনও স্থির থাকে না। একসময় বাড়ে তো আরেক সময় কমে যায়। ফলে কোন সময়ে নিরাপদ আশ্রয় ধাতুটি কিনলে লাভবান হওয়া যাবে তা নিরুপণ করা যায় না। যেমন- গত সেপ্টেম্বরে প্রতি আউন্স স্বর্ণের দর ছিল ১৯০০ ডলার। অক্টোবরে যা ১৮০০ ডলারে নেমে যায়। এরপর আবার মূল্যবান ধাতুটির মূল্য বৃদ্ধি পাচ্ছে। চলতি সপ্তাহে তা ২০০০ ডলার ছাড়িয়ে গেছে।

এসময়ে মার্কিন মুদ্রা ডলারের উত্থান-পতন ঘটেছে। ভূ-রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন হয়েছে। সেই সঙ্গে অর্থনৈতিক অবস্থার রদবদল ঘটেছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, স্বর্ণ কেনার কি এখনও সঠিক সময়? প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম সিবিএসের এক প্রতিবেদনে এ নিয়ে আলোচনা করা হয়েছে।

এতে বলা হয়, স্বর্ণ কেনার এখনই উপযুক্ত সময় কি না-তা নির্ভর করছে ক্রেতার আর্থিক লক্ষ্য, ঝুঁকি সহনশীলতা এবং বৃহত্তর অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিসহ বিভিন্ন বিষয়ের ওপর।

প্রথমত, অর্থনৈতিক সংকটে দারুণ উপকারী স্বর্ণ। এজন্য একে দুঃসময়ের বন্ধু বলা হয়। বর্তমানে বিশ্বজুড়ে আর্থিক খাতে অস্থিরতা চলছে। শিগগিরই এই পরিস্থিতির নিরসন হবে বলে মনে হয় না। তাই অদূর ভবিষ্যতে স্বর্ণের দাম আরও বাড়তে পারে। ফলে এখনই কিনে রাখলে মুনাফা বেশি করা যাবে।

দ্বিতীয়ত, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি এখনও নিয়ন্ত্রণে আসেনি। শিগগিরই তাতে লাগাম টানা যাবে বলে মনে হয় না। ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে নিরাপত্তা দেয় স্বর্ণ। ফলে দামি ধাতুটি কেনার উপযুক্ত সময় এখনই।

তৃতীয়ত, হালে গোটা বিশ্বের বাজার ব্যবস্থা অস্থির। শেয়ারবাজার ও বন্ড মার্কেটেও অস্থিরতা বিরাজ করছে। দ্রুত তা প্রশমিত হবে বলে মনে হচ্ছে না। অর্থাৎ আগামীতেও এই সংকট থেকে যেতে পারে। এক্ষেত্রে দারুণ কাজে লাগবে স্বর্ণ। ফলে গুরুত্বপূর্ণ ধাতুটি এখনই কিনে রাখা যায়।

উল্লেখ্য, শেয়ারবাজারে বিনিয়োগ করলে লভ্যাংশ পাওয়া যায়। আবার ব্যাংকে টাকা সঞ্চিত রাখলে সুদ পাওয়া যায়। স্বর্ণের ক্ষেত্রে এই সুবিধা নেই। ফলে বুঝে-শুনেই কিনতে হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

মুস্তাফিজকে দেশে ডেকে এনে বসিয়ে রাখায় বিসিবির উপর চরপ ক্ষোভ ঝাড়লেন ধোনি

মুস্তাফিজকে দেশে ডেকে এনে বসিয়ে রাখায় বিসিবির উপর চরপ ক্ষোভ ঝাড়লেন ধোনি

কয়েক দিন আগে পাঞ্জাবের বিপক্ষে এবারের আইপিএলের শেষ ম্যাচ টা খেলেছে বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে