| ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ম্যাথিউস, পুজারা ও মুশফিকের মধ্যে নির্ভরযোগ্য ব্যাটসম্যানের নাম ঘোষণা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ জুন ২৮ ১৯:৩৮:২০
ম্যাথিউস, পুজারা ও মুশফিকের মধ্যে নির্ভরযোগ্য ব্যাটসম্যানের নাম ঘোষণা

বরাবরই পারফর্ম করে আসছেন। পুজারা ভারতের টেস্ট স্পেশালিস্ট ব্যাটসম্যান। মুশফিকুর রহিম প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে পাঁচ হাজার রান পূরণ করেছেন। অ্যাঞ্জেলো ম্যাথিউস শ্রীলংকার দুঃসময়ের সাথী। গত পাঁচ বছরে অর্থাৎ 2017 সালের পর থেকে বর্তমান পর্যন্ত টেস্ট ক্রিকেটে পরিসংখ্যানের ভিত্তিতে এগিয়ে আছেন কে?

চেতেশ্বর পুজারা মুশফিকুর রহিম এবং অ্যাঞ্জেলো ম্যাথিউস। প্রথমে আমরা দেখে নেবো এই 5 বছরে কোন ব্যাটসম্যান কতটি ইনিংস খেলেছেন ? চেতেশ্বর পুজারা মোট ইনিংস খেলেছেন ৯০টি। মুশফিকুর রহিম ইনিংস খেলেছেন ৫৯টি। এঞ্জেলা ম্যাথিউস মোট ইনিংস খেলেছেন ১৬২টি।

এই তিন জন ক্রিকেটারের মধ্যে সবচেয়ে বেশী ইনিংস খেলেছেন পুজারা। ভারত টেস্ট বেশি খেলে এজন্য প্রজারা সবচেয়ে বেশি ইনিংস খেলেছেন এবং সবচেয়ে কম ইনিংস খেলেছেন মুশফিকুর রহিম মাত্র ৫৯টি। তার থেকে কিছু ইনিংস বেশি খেলেছেন ম্যাথিউস।

বাংলাদেশ অন্য দলগুলোর মত তেমন একটা টেস্ট খেলে না। যার কারনে মুশফিকুর রহিম কম ইনিংস খেলেছেন। তবে দেখে নেয়া যাক কার রান কত ছিল :

চেতেশ্বর পুজারা এইসময় মোট রান করেছেন ৩৪৫৭। মুশফিকর রহিম রান করেছেন ২৪৮৫ ও অ্যাঞ্জেলো ম্যাথুজ রান করেছেন ২৪৮৬। রানের হিসেবে সবচেয়ে বেশি এগিয়ে আছেন সবচেয়ে বেশি ম্যাচ খেলা চেতেশ্বর পুজারা। তবে মুশফিকুর রহিমের থেকে কিছু ইনিংস বেশি খেলা অ্যাঞ্জেলো ম্যাথিউস মুশফিকের থেকে কিছু রান কম করেছেন।

যায় হোক এভারেজ বা গড় দেখলেই বোঝা যাবে আসলে কে ভালো পারফর্ম করেছেন। চেতেশ্বর পূজারার এসময় এভারেজ ৩৯.৭৩। মুশফিকুর রহিমের এসময় এভারেজ ৪৭.৭৮ এবং অ্যাঞ্জেলো ম্যাথুসের সময় এবারের ৪৩ . ৩৮।

এভারেজের হিসেবে কিন্তু সবচেয়ে বেশি এগিয়ে আছেন মুশফিকুর রহিম এবং সবচেয়ে পিছিয়ে আছেন চেতেশ্বর পুজারা। তাই মুশফিকুর রহিমকে কিন্তু এ ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রাখতে হচ্ছে । আসুন এবার দেখে নেয়া যাক কে কয়টি হাফ সেঞ্চুরি করেছেন গত পাঁচ বছরে। এসময় চেতেশ্বর পুজারা মোট হাফ সেঞ্চুরি করেছেন একুশটি। মুশফিকুর রহিম অন্ড হাফ সেঞ্চুরি করেছেন দশটি। অ্যাঞ্জেলো ম্যাথিউস হাফ সেঞ্চুরি করেছেন ১০ টি। সবচেয়ে বেশি ম্যাচ খেলা পুজারা সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরি করেছেন। সবচেয়ে কম ম্যাচ খেলা মুশফিকুর রহিম সবচেয়ে কম হাফ সেঞ্চুরি করেছিলেন। অ্যাঞ্জেলো ম্যাথিউস পেলে ৩টি ইনিংস বেশী খেলে একটি হাফ সেঞ্চুরি বেশি করেছেন।

তবে এই ৫ বছরে কার সেঞ্চুরি সংখ্যা কত। এসময় চেতেশ্বর পুজারা মোট সেঞ্চুরি করেছেন আটটি। মুশফিকর রহিম মোট সেঞ্চুরি করেছেন ৬টি। অ্যাঞ্জেলো ম্যাথিউস মোট সেঞ্চুরি করেছেন ৬টি। মুশফিকের থেকে ৩১ টি ম্যাচ বেশি খেলা পুজারা দুটি সেঞ্চুরি বেশি করেছেন এবং অ্যাঞ্জেলো ম্যাথিউস ও মুশফিকুর রহিম সমান সমান সেঞ্চুরির দেখা পেয়েছেন। চেতেশ্বর পূজারার এসময় সর্বোচ্চ রান ছিল ২০২ মুশফিকুর রহিমের সর্বোচ্চ রান ২১৯ নট আউট।

এবং অ্যাঞ্জেলো ম্যাথিউসের সর্বোচ্চ রান ২০০। টেস্ট ক্রিকেটে তিন ক্রিকেটার এর পরিসংখ্যান থেকে আপনার কি মনে হচ্ছে ? যদিও আমরা এগিয়ে রাখছি মুশফিকুর রহিমকে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

মুস্তাফিজের বাজে বোলিং বাধ্য হয়ে নতুন সিদ্ধান্ত নিলেন চেন্নাইয়ের প্রধান কোচ ফ্লেমিং

চেন্নাই সুপার কিংস তাদের শেষ পাঁচ ম্যাচের তিনটিতে হেরে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে রয়েছে। টুর্নামেন্টে ...

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

তামিমকে বিশ্বকাপ খেলতে বিসিবি'র চাপ! ৫ দিনের মধ্যে ওয়ার্ল্ডকাপ টিম! পাপন-তামিম বৈঠকে চূড়ান্ত সব

বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে আগামী ১মে এর মধ্যে বিশ্বকাপ দলের একাদশ চুড়ান্ত করতে হবে। আজ থেকে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে