| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বরিশালের জয়ে কুমিল্লা প্লেঅফে নিশ্চিত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ১৭ ২০:১৪:৩৪
বরিশালের জয়ে কুমিল্লা প্লেঅফে নিশ্চিত

ফরচুনা বরিশালকে হারাতে পারলে সিলেটের জন্য ভালো হতো। এমন একটা সময় যা অসম্ভব মনে হচ্ছিল। যে দলটি ১০০-এর বেশি রানে হেরে যেতে পারত তারা এখন জয়ের কাছে চলে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি, ফরচুন বরিশাল ম্যাচটি ১৮ রানেজিতেছে এবং এই জয়ের ফলে অনেক কিছুই ঘটেছে।

বরিশালের বিপক্ষে জয় তাদের প্লে-অফের দৌড়ে এগিয়ে রেখেছে এবং খুব সুবিধাজনক অবস্থানে রয়েছে। সিলেট হেরেছে এবং পরাজয় আনুষ্ঠানিকভাবে বিপিএলের প্লে-অফ স্পট থেকে তাদের নিয়ে গেছে এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্স আনুষ্ঠানিকভাবে কোনো ম্যাচ না খেলেও প্লে-অফে এগিয়ে গেছে।

এই ম্যাচে কত ঘটনা ঘটল ফরচুন বরিশাল কোথায় গেল সেটাকে টার্নিং পয়েন্ট বলছে। প্রথমে পয়েন্ট টেবিলের পরিস্থিতি বিশ্লেষণ করা যাক, যা আগের দিন নিশ্চিত হয়েছিল। রংপুর রাইডার্স প্লে-অফে খেলছে এবং তাদের ১৬ পয়েন্ট রয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের ১৪ পয়েন্ট রয়েছে এবং যেহেতু বরিশাল আজকের ম্যাচটি ১৪ পয়েন্ট নিয়ে জিতেছে, তাই এটি ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করেছে।

কীভাবে ফরচুন বরিশালের পয়েন্ট ১০ ম্যাচে ১২ হলো তাঁদের তো ১৪ পয়েন্ট ১৬ পয়েন্টও হতে পারে ঠিক আছে কিন্তু চারটা দল তো প্লে অফ খেললো। এই ৪টি দলের ১৪ পয়েন্ট হতে পারে কোন কোন দলের। চার দল যদি আমরা বলি তাহলে হচ্ছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স এবং খুলনা টাইগার্সের দুটি দলেরই ১০ ম্যাচে ১০ পয়েন্ট। তাঁদের হাতে ২টি করে ম্যাচ রয়েছে। ২ টি করে ম্যাচ যদি তারা দুটা দলই জিতে তাহলে তাদের ১৪ পয়েন্ট হতে পারে। সেক্ষেত্রে তো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্রথম খেলা নিশ্চিত হয় না। কিন্তু প্রব্লেম যেটা সেটা হচ্ছে চট্টগ্রাম, খুলনা মুখোমুখি ১ ম্যাচ বাকি রয়েছে। ফলে ওখানে তো একটা দল হারবেই ১টা দল হারা মানে ওই দলটির পক্ষে ১২ পয়েন্টের বেশি পাওয়া সম্ভব না। সেই কারণে ১৪ পয়েন্ট পেয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাঁদেরও টপ ফোর এর বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স তাই রংপুর এর পাশাপাশি প্লে অফ নিশ্চিত করে ফেলল। আর সিলেট স্ট্রাইকার্স কী ভাবে বাদ পড়ে গেল তাদের হচ্ছে ছয় পয়েন্টে থাকল ১০ ম্যাচ শেষে তো তাঁদের হাতে ২টি ম্যাচ বাকি রয়েছে। সেই ২টি ম্যাচ জিতলে তাদেরও ১০ পয়েন্ট হতে পারে। এখন এই মুহূর্তে খুলনা টাইগার্সের ১০ পয়েন্ট হয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ১০ পয়েন্ট রয়েছে ওই ২টি দল যদি নিজেদের ২টি করে ম্যাচ হারে এবং সিলেট যদি নিজের ২টি ম্যাচ জিতে তাহলেই ৩টি দলেরই ১০ পয়েন্ট হবে এবং সেক্ষেত্রে তো সিলেটের যাওয়ার সম্ভাবনা থাকার কথা। কিন্তু এখানেও প্রবলেম সেই খুলনা আর চট্টগ্রাম এর ম্যাচ এই দুই দলের মুখোমুখি ১ ম্যাচ হয়েছে ৷ ফলে ওই ম্যাচে একটি দল জিতবে। একটি দল জিতলেই তাদের ১২ পয়েন্ট হয়ে যাবে। ফলে সিলেট স্ট্রাইকার্সের আর ওই দফতরে থাকার সুযোগ নেই। প্লে অফ খেলার সম্ভাবনা শেষ হয়ে গেল।

আজকে ফরচুন বরিশালের এই জয়ে ফরচুন বরিশাল প্লে অফের রেসে দারুণ ভাবে টিকে রয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের প্লে অফ নিশ্চিত হয়েছে এবং সিলেট স্ট্রাইকার্সের প্লে অফ থেকে বাদ পড়াটা নিশ্চিত হয়ে গেছে। টার্নিং পয়েন্ট আসলে কোনটা তার আগে যদি বলি যে এই অবিশ্বাস্য ঘটনাটি ঘটে যাচ্ছিল সেটা কীভাবে হল। ধরেন ফরচুন বরিশাল প্রথমে ১৮৩ রান করেছে। এই রান জয়ের জন্য যথেষ্ট হওয়ার কথা। এবারের আসরে সিলেট স্ট্রাইকার কোনও ম্যাচে এত রান করতে পারেনি। ইনফ্যাক্ট দেড়শ ছাড়ানো স্কোর তাদের পুরো টোটাল ছিল মাত্র টি ম্যাচ। ফলে তাদের বিপক্ষে এখানে তাদের কমফর্টেবল থাকার কথা। আর সেটাতে ফরচুন বরিশাল আরও বেশি কমফর্টেবল জায়গায় চলে যায়।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে