| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হঠাৎ করেই মুমিনুলকে রংপুর রাইডার্স যে কারণে দলে নিল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ০৮ ১৭:৩১:৩৮
হঠাৎ করেই মুমিনুলকে রংপুর রাইডার্স যে কারণে দলে নিল

বিপিএলের এই পর্যায়ে রংপুর রাইডার্স হঠাৎ করে মুমিনুল হককে তাদের দলে অন্তর্ভুক্ত করার কারণ হল টিম ম্যানেজমেন্ট এবং টিম বিশ্লেষণে রংপুর রাইডার্সের সাথে অন্যান্য দলের পার্থক্য। একটি বিষয় লক্ষ্য করুন এবং জেনে নিন বিপিএল এখন কোন পর্যায়ে পৌঁছেছে এবং মাত্র একদিন পর বিপিএল চট্টগ্রাম থেকে চট্টগ্রামে চলে যাচ্ছে।

চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম মুমিনুল হক সৌরভের অন্যতম প্রিয় জায়গা বা সবচেয়ে প্রিয় জায়গা। আসলে, আপনি যদি মুমিনুলের আইপিএল ক্যারিয়ার বিবেচনা করেন, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তার ট্র্যাক রেকর্ডটি দেখুন এবং দেখুন যে তার ৪ টি অর্ধশতক রয়েছে। মুমিনুল হক ২০১২ সালের বিপিএলে চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অর্ধশতক হাঁকানোর কারণে পুরো চীন জুড়ে ছিলেন।

যেহেতু বিপিএলের আর এক দিন পর রংপুর রাইডার্স ৪টা ম্যাচ খেলবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রোতাদের টপ অর্ডারের একটা ব্যাকআপ অপশন হিসেবে এমন কাউকে দলে নেওয়াযার ওই পার্টিকুলার গ্রাউন্ডে ট্র্যাক রেকর্ডটা অনেক বেটার এটাই কিন্তু আসলে একজন টিম অ্যানালিস্টের বা টিমের অ্যানালিসিসের অনেক বড় পার্টের জায়গাটা যে আমি আমার স্ট্রেন্থ সত্যিকার অর্থে কিভাবে নেবো।

আরেকটা ব্যাপার আছে তা হচ্ছে অনেকেই ভাবেন মুমিনুল হক হয়তো বা টি ২০ প্রোডাক্ট না বা টি টোয়েন্টিতে তিনি আসলে চলেন না। কারণ দীর্ঘ ভার্ষণে তিনি বাংলাদেশের প্রাইম ব্যাটার কিন্তু সত্যিকার অর্থে আমি আপনাদেরকে আর একটি পরিসংখ্যান যদি দেই বিপিএলের গত ৫ সিজনে ৯০ প্লাস ইনিংস লোকাল ব্যাটারদের মধ্যে খেলেছেন চার জন ব্যাটার। তামিম ইকবালের ২টা, মুশফিকুর রহিমের ২টা, নাজমুল শান্তর ১, এবং মুমিনুল হকের একটা। সেটা ৯১ রানের ইনিংস, ২০২০-২১ মৌসুমে বিপিএল হয়েছিল সেই বিপিএলে মুমিনুল হক ঢাকা প্লাটুনের হয়ে খুলনা টাইগার্সের বিপক্ষে ৯১ প্লাস রানের ১টা ইনিংস তিনি খেলেছিলেন। তো টি ২০ ক্রিকেটেও তাঁর কাছ থেকে প্রোডাক্টিভিটি আদায় করা যায় সেটা কিন্তু ঢাকা প্লাটুন সেই বছর দেখিয়েছিল ৷ ওই বছর ঢাকা প্লাটুন টিমের কোচ মোহাম্মদ সালাউদ্দিন স্যার ছিলেন।

যদিও এর পরে লাস্ট যে সিজনটা মুমিনুল খেলেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে সেই জায়গাটা তিনি কার্যকারিতা দেখাতে পারেননি। কিন্তু সত্যিকার অর্থে মোমিনুলকে কোনও টিম নেবে না বিপিএলে এটা ১টা অবাক করা বিষয়। কারণ এত এত প্লেয়ার খেলেন অনেক লো প্রোফাইল প্লেয়াররা তারা লোকাল কোঠায় খেলে যাচ্ছেন সেই জায়গাটি মোমিনুল হকের মতো এরকম একজন প্রাইম ব্যাটার বাংলাদেশ ক্রিকেটে। হতে পারে তিনি টি টোয়েন্টির জন্য ভালো না, কিন্তু আবার টি টোয়েন্টির জন্য তিনি এতটা খারাপও না তাকে আপনি আসলে কীভাবে ইউস করছেন সেটা অনেক বড় ফ্যাক্টর হিসাবে দাঁড়ায়।

রংপুর রাইডার্স যদি তাদের টপ অর্ডারের প্রোডাক্টিভিটি যাচাইয়ের জন্য মমিনুল হকে দলে নিয়ে থাকে, বিশেষ করে বাবর আজম যে সময় নাই যদিও দাবিদ মালান আসছেন সেটা আমরা জানি। কিন্তু তারপর আর ১টা ব্যাকআপ অপশন হিসেবে অবশ্যই মুমিনুল হক সরব কার্যকরী ভূমিকা রাখতে পারেন। আমার কাছে মনে হয় তাঁর কাছ থেকে যদি আপনি ম্যাক্সিমাম প্রোডাক্টিভিটি আদায় করতে চান, টেস্ট ম্যাচ ক্রিকেটে দেখবেন তিনি প্রচুর পরিমাণে শট খেলেন তো তাঁকে ইনার সার্কেলের বাইরে যখন দুজন ফিল্ডার, এই সময়ে তার কাছ থেকে প্রোডাক্টিভিটি আমার কাছে মনে হয়, সব চাইতে বেশি আদায় করা সম্ভবত। রংপুর ম্যানেজমেন্ট চাইলে এই সময় তাঁকে ১টা ব্যাকআপ অপশন কিংবা এমনও হতে পারে তাকে মেন অপশন হিসাবে হয়তোবা তারা খেলে দিতে পারে।

রংপুর ম্যানেজমেন্ট এই কারণেই সত্যিকার অর্থে অন্য টিমের চাইতে আলাদা যে তারা এই এনালাইসিস টা করে মমিনুল সৌরভকে দলে ভিড়িয়েছে । লাস্ট পাঁচ বছর বিপিএলে ৯০ প্লাস যে চারজন ব্যাটার করেছেন তার মধ্যে মমিনুল একজন। তার মানে টি 20 ক্রিকেটে তাঁর কাছ থেকে প্রোডাক্টিভিটি আদায় করা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে