| ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মারাকানার কান্ডে বড় শাস্তির মুখে আর্জেন্টিনা, রেহাই পাচ্ছেন না ব্রাজিল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১১ ১৩:৩১:৩৯
মারাকানার কান্ডে বড় শাস্তির মুখে আর্জেন্টিনা, রেহাই পাচ্ছেন না ব্রাজিল

ব্রাজিল ও আর্জেন্টিনা বড় ধরনের নিষেধাজ্ঞার মুখোমুখি। গত নভেম্বরে মারাকানা ম্যাচে আর্জেন্টিনার সমর্থকদের সঙ্গে ব্রাজিলিয়ান সমর্থক ও দাঙ্গা পুলিশের সংঘর্ষ হয়। ফলে লিওনেল মেসি ও তার দলের বাকি সদস্যরা পিচ ছেড়ে চলে যান। পুরো বিষয়টি নিয়ে বাকযুদ্ধ হয়। ওই ঘটনার পর ফিফার শাস্তি থেকে কেউ রেহাই পায়নি।

ব্রাজিল এবং আর্জেন্টিনাকে অবশ্য ভিন্ন ভিন্ন উপায়ে শাস্তি দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। মারাকানার সেই ঘটনা নিয়ে তদন্ত করার কথা জানিয়েছিল তারা। তাতে আর্জেন্টিনার আরও বড় কিছু খুঁত ধরা পড়েছে। যার কারণে বেশ বড় রকমের শাস্তিই পেতে হচ্ছে লিওনেল মেসিদের। সে তুলনায় কিছুটা অল্পেই পার পেয়ে যাচ্ছে ব্রাজিল।

আগেই গুঞ্জন ছিল, ব্রাজিলের দায় প্রমাণিত হলে বিশ্বকাপ বাছাইয়ে দলটির পয়েন্ট কর্তন, আর্থিক জরিমানা অথবা ফাঁকা গ্যালারির সামনে খেলার শাস্তি হতে পারে। আর আর্জেন্টিনার থাকবে জরিমানা। দীর্ঘ তদন্ত শেষে গত রাতে এসেছে শাস্তির ঘোষণা। তবে, এতে বড় ক্ষতির মুখে পড়তে হচ্ছে আর্জেন্টিনাকে।

ফিফার তদন্ত সাপেক্ষে, মারাকানা কাণ্ডের জন্য ব্রাজিল ফুটবল কনফেডারেশনকে ৫০ হাজার সুইস ফ্রাঁ ( বাংলাদেশি মুদ্রায় ৬৪ লাখ ৩৬ হাজার টাকা) ও আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) ২০ হাজার সুইস ফ্রাঁ (২৫ লাখ ৭৪ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। স্টেডিয়ামের আইনশৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় বেশি শাস্তি হয়েছে ব্রাজিলের।

তবে আর্জেন্টিনার কপাল পুড়েছে অন্য এক ঘটনায়। ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের অন্য দুই ম্যাচে আর্জেন্টাইন সমর্থকেরা ইকুয়েডর ও উরুগুয়ের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় আছে অন্য রকমের শাস্তি। আর্জেন্টিনাকে ওই ঘটনার জন্য ৫০ হাজার সুইস ফ্রাঁ (৬৪ লাখ ৩৬ হাজার টাকা) জরিমানা গুনতে হচ্ছে। এই অর্থ বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে ব্যয়ের নির্দেশ দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। আপাতত বৈষম্যবিরোধী শিক্ষা কার্যক্রম বন্ধ আছে।

এ ছাড়া আগামী সেপ্টেম্বরে চিলির বিপক্ষে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী ম্যাচে ৫০ শতাংশের বেশি দর্শক মাঠে ঢুকতে না দেওয়ার নির্দেশ নেওয়া হয়েছে। সবমিলিয়ে কিছুটা বেশি শাস্তিই অপেক্ষা করছে আর্জেন্টিনার জন্য।

আরো পড়ুন-

ব্রাজিলের দায়িত্ব নিয়ে মুখ খুললেন দরিভাল

একইদিনে আরও কিছু দেশের বিপক্ষে শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়েছে ফিফা। চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের সমর্থকেরাও অন্য দলের সমর্থকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করায় এমন শাস্তি পাচ্ছে ফিফা থেকে। চিলিকে বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্পে দেশটির ফেডারেশনকে ৮০ হাজার সুইস ফ্রাঁ (১ কোটি ৩০ হাজার টাকা) দিতে হবে। উরুগুয়েকে ও কলম্বিয়াকে দিতে হবে ৩০ হাজার সুইস ফ্রাঁ (৩৮ লাখ ৬৩ হাজার টাকা) করে।

ফিফার এই বৈষম্যবিরোধী শিক্ষা প্রকল্প আপাতত বন্ধ আছে। তবে, শাস্তি পাওয়া চার দেশ তাদের জরিমানা প্রদান করলেই এটি আবার চালু করা হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকা না থাকা নিয়ে মুখ খুললেন ব্রাভো

হায়দ্রাবাদের বিপক্ষে চেন্নাইয়ের একাদশে মুস্তাফিজ থাকা না থাকা নিয়ে মুখ খুললেন ব্রাভো

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে স্বপ্নের শুরুর পর গত তিন ম্যাচেই ফর্ম হারিয়েছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান। প্রথম ...

পাকিস্তানের বাচা-মরার ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

পাকিস্তানের বাচা-মরার ম্যাচ সহ টিভিতে যেসব খেলা দেখবেন আজ

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে আজ (শনিবার) পাকিস্তান–নিউজিল্যান্ড মুখোমুখি হবে। একই দুটি ম্যাচ আছে আইপিএলে। ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে