| ঢাকা, রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

বিপিএলের নয় আসরে চার চ্যাম্পিয়ন, দশম শিরোপা যার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ০৬ ১০:২৩:৩৬
বিপিএলের নয় আসরে চার চ্যাম্পিয়ন, দশম শিরোপা যার

টি-টোয়েন্টি হল ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণ। টি-টোয়েন্টির প্রসার এতটাই বেড়েছে যে প্রতিটি দেশেই ফ্র্যাঞ্চাইজি চ্যাম্পিয়নশিপ আয়োজন করা হয়। জনসাধারণের চাহিদা, ব্যবসা, বিনোদন সব মিলিয়ে তারা মেলা। বাংলাদেশে এই মেলার নাম বাংলাদেশ প্রিমিয়ার লিগ বা বিপিএল। এখন পর্যন্ত টুর্নামেন্টের নয়টি রাউন্ড খেলা হয়েছে। যেখানে এখন পর্যন্ত চারটি দল নিজেদের চ্যাম্পিয়ন খুঁজে পেয়েছে। যার মধ্যে কুমিল্লা চারবার ঘরে ঘরে সবচেয়ে সফল দলের শিরোপা জিতেছে, ঢাকা তিনবার চ্যাম্পিয়ন হয়েছে।

বিপিএলের নয় আসরে চার চ্যাম্পিয়ন :

কুমিল্লা ভিক্টোরিয়ান্সা, বিপিএলের সর্বোচ্চ চ্যাম্পিয়ন ও সফল দল কুমিল্লা। দলটির বিপিএলে যাত্রা শুরু হয় টুর্নামেন্টের তৃতীয় আসর থেকে। আর প্রথম আসরেই বাজিমাত করে তারা। ২০১৫ সালের বিপিএলের বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে প্রথম শিরোপা ঘরে তুলে দলটি।

এরপর দুই আসর আর সফলতা আসেনি কুমিল্লার। তবে ২০১৮ বিপিএল তথা ষষ্ঠ আসরে আবারও চ্যাম্পিয়নের তকমা পায় কুমিল্লা। এবার তারা বধ করে ঢাকা ডাইনামাইটসকে। শিরোপা নির্ধারণী ম্যাচে সাকিব আল হাসানের ঢাকাকে ১৭ রানে হারিয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তুলে কুমিল্লা।

ভিক্টোরিয়ান্সা তাদের সবশেষ দুই শিরোপা ঘরে তুলেছে সব শেষ দুই আসরে। ২০২২ আসরের ফাইনালে ফের তাদের শিকার হয় বরিশাল বুলস। এবারও অধিনায়ক ছিলেন সাকিব। ম্যাচটিতে মাত্র ১ রানের জয় নিয়ে তৃতীয় শিরোপা ঘরে তোলে কুমিল্লা।

সবশেষ গেল বছর সিলেট স্টাইকার্সকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চতুর্থ শিরোপার মুকুট ওঠে কুমিল্লার মাথায়, ভিক্টোরিয়ান্সা ভিক্টোরি দিয়েই শেষ করে সবশেষ আসর।

দ্বিতীয় সর্বোচ্চ চ্যাম্পিয়ন ঢাকা। দলটি বিপিএলের প্রথম দুই আসরেই শিরোপা ঘরে তুলে। তখন অবশ্য তাদের নাম ছিল ঢাকা গ্ল্যাডিয়েটরস। বিপিএলের প্রথম আসরে তারা বরিশাল বুলসকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে চ্যম্পিয়ন হয় দলটি। দ্বিতীয় আসরেও তাদের হাতে শিরোপা ধরাদেয় সহজে। এবার তাদের শিকার হয় চট্টগ্রাম কিংস।

এক আসর পর ২০১৬ সালের বিপিএলে আবারও শিরোপা ঘরে তুলে ঢাকা। এবার অবশ্য ঢাকা গ্ল্যাডিয়েটরস থেকে দলটি ঢাকা ডাইনামাইটস হয়ে যায়। টুর্নামেন্টের চতুর্থ আসরে রাজশাহী কিংসকে ৫৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে তৃতীয়বার শিরোপা তুলে দলটি। চতুর্থ আসরের পর থেকে আর কোনো সফলতা পায়নি ঢাকা।

বিপিএলের পঞ্চম আসর পায় নতুন চ্যাম্পিয়ন। ২০১৭ সালের আসরে প্রথমবারের মতো শিরোপা উঁচিয়ে ধরে রংপুর রাইডার্স। মাশরাফির নেতৃত্বাধীন দলটি ঢাকা ডাইনামাইটস কাঁদিয়ে প্রথম ও শেষবারের মতো চ্যাম্পিয়নের তকমা পঞ্চম। রাজশাহী রয়েলস বিপিএলের সপ্তম আসরের চ্যাম্পিয়ন এবং দল হিসেবে বিপিএলের চতুর্থ চ্যাম্পিয়ন। সেবার খুলনা টাইগার্সকে হারিয়ে একমাত্র শিরোপার স্বাদ পায় রাজশাহী।

দেখতে দেখতে চলে এলো আরও বিপিএলের আরও একটি আসর। আগামী ১৯ জানুয়ারি শুরু হবে টুর্নামেন্টটির দশম আসর। এবারও সাত দলের টুর্নামেন্টে শিরোপা ঘরে তুলবে যে কোনো একটি দল। তবে দেখার অপেক্ষা নতুন কোনো চ্যাম্পিয়ন পায় কিনা টুর্নামেন্টটি। নাকি আবারও কুমিল্লা-ঢাকায় আটকে যায় বিপিএলের শিরোপা।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

দীর্ঘদিন পর সুযোগ পেয়ে রান করে যা বললেন সৌম্য

দীর্ঘদিন পর সুযোগ পেয়ে রান করে যা বললেন সৌম্য

শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে গিয়ে পায়ে চোট পেয়েছিলেন সৌম্য সরকার। সেই চোটে দীর্ঘদিন দলের বাইরে ছিলেন ...

রিয়াদ ঠিকই বাদ! একাদশে অচল শান্ত কে দিয়ে দলের ক্যাপ্টেন! বিশ্বকাপের দারুন প্রস্তুতি চলছে

রিয়াদ ঠিকই বাদ! একাদশে অচল শান্ত কে দিয়ে দলের ক্যাপ্টেন! বিশ্বকাপের দারুন প্রস্তুতি চলছে

একটি দল কে বিশ্বকাপে পাঠান হবে সেই দলের ক্যাপ্টেন এমন কাউকে দেওয়া হবে যাকে সবাই ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে