| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ ফুটবলে সাফল্যের বছর ২০২৩

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ৩০ ২০:২৩:২৮
বাংলাদেশ ফুটবলে সাফল্যের বছর ২০২৩

সাফল্য ও পারফরম্যান্সের বিচারে ২০২৩ সাল বাংলাদেশের ফুটবল রঙিন। আট বছরের মধ্যে সেরা ফিনিশিং দিয়ে বছর শেষ করলেন জামাল-মোরসালিন। জাতীয় মহিলা ফুটবল দলে সুখবর থাকলেও জাতীয় প্রতিযোগিতায় শুভঙ্করের ব্রেকআউট! কিন্তু বছরের আলোচিত বিষয় ফুটবল অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের ওপর ফিফার নিষেধাজ্ঞা। ফুটবলারদের মদ্যপান কেলেঙ্কারি, নারীদের বেতন বৃদ্ধি কিংবা বিকেএসপি নিষিদ্ধ করার মতো ঘটনা ঘটেছে।

২০২৩ সাল বাংলাদেশের ফুটবলের সাফল্যের বছর। পরিসংখ্যানগত পারফরম্যান্সে উজ্জ্বল জামাল-মুরসালিরা। নারী দলের পরিসংখ্যানও আশাব্যঞ্জক। তবে সাংগঠনিক দৃষ্টিকোণ থেকে ফুটবল অ্যাসোসিয়েশনের একটি ঘটনাবহুল বছর ছিল।

সাফ ফুটবলে ১৪ বছর পর সেমিফাইনাল খেলেছে বাংলাদেশ। বিশ্বকাপ প্রাক-বাছাইয়ে মালদ্বীপকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে জামালরা। বছর জুড়ে জামাল-মোরসালিনদের নিয়ে স্বপ্ন বুনেছে বাংলাদেশ, মিলেছে প্রতিদান। আরও এক বছর চুক্তি নবায়ন হয়েছে হেড কোচ হাভিয়ের কাবরেরার।

ঘরোয়া ফুটবলে আধিপত্য ধরে রেখে টানা চতুর্থবার লিগ শিরোপা বসুন্ধরা কিংসের। জিতেছে স্বাধীনতা কাপও। তবে ফুটবলে প্রাণ ফিরিয়েছে আবাহনী-মোহামেডানের ফেডারেশন কাপ ফাইনাল। দীর্ঘ বিরতির পর শিরোপা উৎসব হয়েছে সাদা কালো ক্যাম্পে।

এবছরই আর্জেন্টিনার ঘরোয়া লিগে নাম লিখিয়েছেন জামাল ভূঁইয়া। বাংলাদেশের লিগে দল পাননি এলিটা কিংসলে। এএফসি কাপ খেলে মালদ্বীপ থেকে ফেরার পর মদ কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন বসুন্ধরা কিংসের জিকো-তপু-মোরসালিনসহ ৫ ফুটবলার। নিষেধাজ্ঞা আর জরিমানা কাটিয়ে ক্লাব আর জাতীয় দলেও ফিরেছেন অনেকে।

নতুন আন্তর্জাতিক ভেন্যু হিসেবে অভিষেক হয়েছে বসুন্ধরা কিংস অ্যারেনার। সুখবর মেলেনি বঙ্গবন্ধু স্টেডিয়ামের সংস্কার শেষ হওয়া নিয়ে। বাংলাদেশ ঘুরে গেছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তার সঙ্গে বাংলাদেশের ফুটবলারদের সাক্ষাৎ না করিয়ে সমালোচনায় পড়ে তাকে দেশে আনা প্রতিষ্ঠান। আলাদা সফরে এসেছিলেন ব্রাজিল কিংবদন্তি রোনালদিনহো। সেই আয়োজন ঘিরেও ছিল বিতর্ক। বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে বাংলাদেশে আনার একাধিক আলোচনা ছিল বছরের শুরুতে, কিন্তু সে চেষ্টা আলোর মুখ দেখেনি।

দ্বিতীয় বিভাগ ফুটবলে উঠেছে পাতানো ম্যাচের অভিযোগ। তবে, এর চেয়েও অভিনব প্রতারণা ছিল নিচের সারির লিগে। দুই লিগের দুই দলে ভিন্ন নামে খেলে শাস্তির মুখে পড়েছেন একাধিক তরুণ ফুটবলার, সঙ্গে দুই কোচও। তাদের কারণে ঘরোয়া ফুটবলে এক বছরের নিষেধাজ্ঞায় বিকেএসপি। সমসাময়িক সময়ে ফেডারেশনের এলিট ক্যাম্পে থাকা ৫ ফুটবলারকে বহিষ্কার করে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানটি।

নারী দল নেপালের সঙ্গে তিন ম্যাচে ড্র করলেও, বছর শেষে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সিঙ্গাপুরকে দুই ম্যাচে ১১ গোল দিয়ে বছরকে রঙিন করেছে। বেতন ভাতা নিয়ে ফুটবলারদের নীরব প্রতিবাদ সাফল্যের মুখ দেখেছে। তবে দীর্ঘ দিনের কোচ গোলাম রব্বানীকে ধরে রাখা যায়নি, চলে গেছেন টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলিও। সাফ জয়ী সিরাত জাহান স্বপ্না, আঁখি খাতুনরা ফুটবলকে বিদায় বলেছেন। মার্চে আর্থিক কারণ দেখিয়ে মিয়ানমারে মেয়েদের অলিম্পিক বাছাই খেলতে না পাঠিয়ে সমালোচনায় পড়ে ফেডারেশন।

ঘরোয়া ফুটবলে ছিল শুভঙ্করের ফাঁকি। বিদেশের লিগে মেয়েদের খেলার প্রস্তাব ছিল। কিন্তু দেশে হওয়ার কথা ছিল বড় টুর্নামেন্ট। জমকালো আয়োজনে উইমেন্স সুপার লিগের ঘোষণা এলেও, তা আলোর মুখ দেখেনি। মাঠে গড়ায়নি নারীদের ফুটবল লিগও। পুরুষ কিংবা নারী বয়সভিত্তিক ফুটবলে একমাত্র সাফল্য মেয়েদের। সাফ অনূর্ধ্ব বিশে কমলাপুরে শিরোপা উৎসব করেছে স্বাগতিকরা।

বছরের আলোচিত ঘটনা- অনিয়মের দায়ে ফুটবল ফেডারেশন সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগের ওপর ফিফার নিষেধাজ্ঞা। নতুন সাধারণ সম্পাদক পেয়েছে বাফুফে, অন্যান্য পদেও এসেছে পরিবর্তন। মাঝে আদালত আর দুদকেও যেতে হয়েছে কর্মকর্তাদের। বছরের শেষে পরবর্তী নির্বাচনে আবার অংশ নেয়ার ঘোষণা দিয়েছেন কাজী সালাউদ্দিন। তবে শেষ দিকে সভাপতির হঠাৎ অসুস্থতায় কিছুটা স্থবির হয়ে পড়ে ফেডারেশনের কার্যক্রম।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে