| ঢাকা, মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

ফুটবলের রাজাকে ছাড়া কেটে গেছে এক বছর

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৯ ১২:১৫:১৯
ফুটবলের রাজাকে ছাড়া কেটে গেছে এক বছর

কবি জীবনানন্দ দাশ লিখেছেন, "তারাকেও একদিন মরতে হবে।" ফুটবল মাঠে, তিনি তার প্রতিপক্ষের রক্ষণকে স্বাচ্ছন্দ্যের সাথে গুঁড়িয়ে দিতে সক্ষম হয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত তিনি জীবনের মাঠেও হাল ছেড়ে দেন।এডসন অ্যারান্তেস দো নসিমন্তে গত ২৯ শে ডিসেম্বর ৮২ বছর বয়সে ক্যান্সারের সাথে যুদ্ধের পর মারা যান; পেলে ফুটবলের রাজা। আজ ব্রাজিলিয়ান কিংবদন্তির প্রথম মৃত্যুবার্ষিকী।

চিরকালের ডাক থেকে কে রেহাই পায়? দরিদ্র গ্রামে জন্মের পর জীবনযুদ্ধে প্রাণপণ লড়াই করে বেঁচে যান তিনি। কয়েক দশক পরে, তিনি বলটিতে তার জাদুকরী সুইং দিয়ে লক্ষ লক্ষ ভক্তদের মন জয় করেছিলেন। তিনি একটি মারাত্মক ক্যান্সারের সাথে লড়াই করার সময় তার শক্তি হারিয়েছিলেন। ফুটবল থেকে দূরে থাকতে পারেননি। গত বছর বিশ্বকাপের সময় জীবন-মৃত্যুর দ্বারপ্রান্তে ছিল কাতার। কেমোথেরাপি অকার্যকর হওয়ায় তাকে ডেথ ওয়ার্ডে স্থানান্তর করা হয়। এমনকি তিনি আলবার্ট আইনস্টাইন হাসপাতালে থাকাকালীন ব্রাজিলের সাও পাওলোতে বিশ্বকাপে অংশ নিয়েছিলেন।

তিনি তার দলকে সফল করতে পেরে খুশি ছিলেন, কিন্তু এর চূড়ান্ত পতনে দুঃখিত। সম্ভবত কালো ম্যানিকের সময় তাড়াতাড়ি এসেছে। ডাক্তাররা আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন। কিন্তু ফুটবলের রাজা হয়তো বিশ্বকাপের আনন্দে ভাটা দিতে চাইবেন না, তাই আরও কয়েকদিন চলবে লড়াই। কিন্তু বয়স আর উপযুক্ত নয়। অবশেষে হাল ছেড়ে দিল।

১৯৫০ সালে ব্রাজিলে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। তারা শিরোপার খুব কাছাকাছি এসেছিল, কিন্তু ফাইনালে উরুগুয়ের কাছে হেরে তাদের প্রথম বিশ্বকাপ ট্রফি জেতার স্বপ্ন শেষ হয়ে যায়। "কাঁদো না বাবা, দেখো, একদিন আমি সেই বিশ্বকাপটা ঠিকই পাবো," দশ বছরের ছেলে তার বাবাকে সান্ত্বনা দিয়েছিল তার মারাকানা স্বপ্ন ভেঙে যাওয়ার পর। দেশপ্রেমিক ১৭ বছর বয়সে, অমর তার দেশে প্রথমবারের মতো বিশ্ব জয়ের স্বাদ পান। সবার প্রিয় ‘পেলে’ বিশ্ব ভালোবাসার টানে। এরপর বহুবার নিজেকে ছাড়িয়ে গেছেন। একমাত্র ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপ জয় বা হাজার গোল করার মাইলফলক অতিক্রম করেছেন।

১৯৭০ -এর দশকে রাজনৈতিক কারণে ব্রাজিল জাতীয় দলের কোচ থেকে বরখাস্ত হওয়া সালদানাকে একবার জিজ্ঞাসা করা হয়েছিল ব্রাজিলের সেরা গোলরক্ষক কে? সালাদানা বললেন, যদি নিয়ে যান। পাল্টা প্রশ্ন করলে উত্তম উত্তর লিখবেন? এবারও উত্তর দিলেন ‘পেলে’। দলের অবস্থানের প্রায় অর্ধেক সময়ে পেলের নাম উল্লেখ করার পর, সালাদানা হেসে বলেছিলেন, পেলে যে কোনো অবস্থানে বিশ্বের সেরা খেলোয়াড়।

যদিও তিনি ৪০ বছরেরও বেশি আগে ১৯৭৭ সালে অবসর গ্রহণ করেছিলেন, তিনি বিশ্বের সবচেয়ে সম্মানিত এবং সম্মানিত ব্যক্তিদের একজন। ফুটবলে পেলের দক্ষতা ও সাহস ছিল কল্পনার বাইরে। কিংবদন্তি পেলে বাংলাদেশের ফুটবল-পাগল জাতিতে ব্রাজিলিয়ান ভক্ত তৈরিতে বড় ভূমিকা রেখেছিলেন। ষাট ও সত্তরের দশকে ফুটবলে রাজত্ব করেছিলেন ব্রাজিলের ‘ব্ল্যাক ম্যানিক্স’। দেশের স্কুলের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে এই বিস্ময়কর ফুটবল। তারপর থেকেই পেলের নাম ছড়িয়ে পড়ে সারা দেশে। তিনি শুধু ক্রীড়াক্ষেত্র নয়, বহির্বিশ্বকেও জয় করেছেন।

তবে তার শুরুটা সহজ ছিল না। পেলের জন্ম ১৯৪০ সালে ব্রাজিলের একটি বস্তিতে। দারিদ্র্যের কারণে তাকে অল্প বয়সে চা-খানায় কাজ করতে হয়েছে। কিন্তু হৃদয় ছিল ফুটবল। আর দশজন সাধারণ ব্রাজিলিয়ান ছেলের মতোই রাস্তার ফুটবল ছিল তার বিনোদনের সঙ্গী। কিন্তু তার কাছে সত্যিকারের সকার বল কেনার মতো টাকা ছিল না, তাই সে তার মোজায় সংবাদপত্রের তৈরি একটি ফুটবল বল নিয়ে অনুশীলন করেছিল। তবে পেলের স্বাভাবিক প্রতিভা ছিল। একটি প্রতিভা যা তাকে কালো খনি বানিয়েছে। পেলে একবার এক সাক্ষাৎকারে বলেছিলেন, “আমার জন্ম ফুটবল খেলার জন্য। বিথোভেন যেমন সঙ্গীত লেখার জন্য জন্মগ্রহণ করেছিলেন, তেমনি মাইকেল অ্যাঞ্জেলোর জন্ম হয়েছিল ছবি আঁকার জন্য।'

পেলে শুধু সর্বকালের সেরা ফুটবলারই নন, একজন বিস্ময়কর ব্যক্তিও। ফুটবলাররা উন্নত জীবনের সন্ধানে ইউরোপীয় ক্লাবে পাড়ি জমান। কিন্তু পেলে হেসেছেন দেশের জন্য। তারকা হওয়ার পর, পেলে তার দারিদ্র্যপীড়িত শৈশব ভুলে যাননি এবং ব্রাজিলের দরিদ্র শিশুদের সাহায্য করার জন্য খেলতে গিয়ে একটি বিশেষ ভিত্তি তৈরি করেছিলেন। এবং খেলা ছাড়ার পর, তিনি তাদের সাহায্য করার চেষ্টা করেছিলেন কখনও ইউনিসেফের বিশেষ দূত হিসেবে, কখনও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত হিসেবে, আবার কখনও ব্রাজিলের ‘বিশেষ’ ক্রীড়ামন্ত্রী হিসেবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, পেলে একবার নাইজেরিয়ায় গিয়েছিলেন ব্রাজিলিয়ান ক্লাব সন্তোষের হয়ে খেলতে। সেই সময় আফ্রিকার এই দেশে গৃহযুদ্ধ চলছিল। নাইজেরিয়ার গৃহযুদ্ধের প্রতিদ্বন্দ্বী দলগুলো পেলের সাথে দেখা করার জন্য ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে। তবে এ ধরনের ঘটনার সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। এমনকি ১৯৭৭ সালে প্রকাশিত পেলের জীবনীতেও এই ঘটনার কোনো উল্লেখ করা হয়নি।

ফুটবলের বাইরে সিলভার স্ক্রিনেও দেখা গেছে পেলেকে। ব্ল্যাক ম্যানিককে প্রথম দেখা যায় ১৯৬৯ সালের ব্রাজিলিয়ান টিভি সিরিজ ওস এস্ট্রানজোতে। হলিউডের ‘রানিং টু ভিক্টরি’ ছবিতে পেলে, মাইকেল কেইন এবং সিলভেস্টার।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের এই সিরিজ আসন্ন বিশ্বকাপ কতটা সহজ হবে খোলামেলা বললেন পাপন

টি-২০ বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ চলছে এই সিরিজ ...

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

সময় খারাপ হলে লিটনের নাম ঠনঠন দাসও হয়ে যায়

একজন ক্রিকেট টানা ভালো ফর্মে থাকবে তা অনেক কঠিন ব্যাপার কোন ক্রিকেটার সময়ে ফর্মে আবার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে