| ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাতে জমজমাট ক্লাব বিশ্বকাপের ফাইনাল খেলা, মোবাইলে যেভাবে দেখবেন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২২ ২০:৫২:২৫

রাতে জমজমাট ক্লাব বিশ্বকাপের ফাইনাল খেলা, মোবাইলে যেভাবে দেখবেন

ফিফা ক্লাব বিশ্বকাপে আধিপত্যের লড়াই নীরবে শেষ হতে চলেছে। বিশ্বকাপের ফাইনালে আজ (শুক্রবার) মুখোমুখি হবে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি ও ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স। যে ম্যাচটিকে পেপ গার্দিওলা এবং ব্রাজিলিয়ান গার্দিওলা (ফার্নান্দো দিনিজ) এর মধ্যে দ্বৈত বলে মনে করা হয়। যদিও বিভিন্ন মহাদেশের দুটি মনের গেমিং শৈলীতে অনেক মিল রয়েছে, এমন কৌশলগুলিও রয়েছে যা একটি পার্থক্য তৈরি করে। ম্যানচেস্টার সিটি এবং ফ্লুমিনেন্স উভয়ই আজ প্রথমবারের মতো টুর্নামেন্টের শিরোপা জয়ের জন্য লড়াই করছে।

তবে হেভিওয়েট কোচ গার্দিওলা আগেই সম্ভাব্য প্রায় সব শিরোপা জিতে নিজের নামকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। যেখানে ক্লাব বিশ্বকাপের তিনটি শিরোপাও আছে এই স্প্যানিশ কোচের নামের পাশে। যার দুটি বার্সেলোনা ও সর্বশেষ চ্যাম্পিয়নশিপ এসেছিল জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে। সে হিসেবে এবার প্রথমবারের মতো গার্দিওলা সিটিকে ক্লাব বিশ্বকাপের ফাইনালে তুলেছেন। এর আগে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও চেলসি একবার করে বিশ্বকাপ জিতেছিল।

অন্যদিকে, প্রথমবারের মতো ফাইনালে ওঠা ফ্লুমিনেন্সের সামনে ব্রাজিলের তৃতীয় কোনো ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে। একইসঙ্গে নিজের নামকেও ভিন্ন উচ্চতায় নেওয়ার সুযোগ আজ দিনিজের সামনে। সাম্প্রতিক সময়ে ব্রাজিল জাতীয় দলের অভ্যন্তরীণ কোচ হয়ে তিনি সুখকর কোনো অভিজ্ঞতা পাননি। তবে তার অধীনে ফ্লুমিনেন্স দক্ষিণ আমেরিকার ক্লাব পর্যায়ের সর্বোচ্চ প্রতিযোগিতা কোপা লিবার্তেদোরেসের শিরোপা জিতেছিল এবার।

আজ বাংলাদেশ সময় রাত ১২টায় জেদ্দার কিং আবদুল্লাহ স্পোর্টস সিটিতে মুখোমুখি হবে ম্যানসিটি ও ফ্লুমিনেন্স। ফাইনালকে কেন্দ্র করে জেদ্দায় সৌদি আরব ফুটবল ফেডারেশনের সদর দফতর পরিদর্শন করেছেন ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। কিংবদন্তি ফুটবলাররাও ম্যাচটি দেখতে সেখানে অবস্থান করছেন। যার মধ্যে আছেন ব্রাজিলিয়ান সুপারস্টার কাকা এবং ইংল্যান্ডের প্রাক্তন ডিফেন্ডার জন টেরি।

যত হিসাবই টেনে আনা হোক না কেন সবদিক থেকে হয়তো বেশিরভাগই ফাইনালে ম্যানসিটিকে এগিয়ে রাখবেন। তার আগে দুই দলের কোচদের কিছু মিল দেখে নেওয়া যাক— দুজনই হাই-প্রেস ফুটবল খেলাতে পছন্দ করেন। ডিফেন্স লাইন একটু ওপরে খেলান। তাদের দর্শন- জায়গা বের করে ম্যাচের নিয়ন্ত্রণ নেওয়া। আবার বল হারালে দ্রুত পুনরুদ্ধার করা। এজন্য এই দুই কোচের ফুলব্যাক থেকে মিডফিল্ডারদের বেশ সজাগ ও পরিশ্রমী হতে হয়। পাসিং, বল রিকভার করে প্রতিপক্ষের আক্রমণের লাইন সংকুচিত করার কাজ যেমন করতে হয়, তেমনি প্রতিপক্ষের বক্সেও দল বেধে আক্রমণ সাজাতে হয় মিডফিল্ডারদের।

আবার, দুই কোচের কিছু পার্থক্যও আছে। যা ফাইনালের আগে দেওয়া ফ্লুমিনেন্স কোচে দিনিজের কণ্ঠেই খোঁজ পাওয়া যায়, ‘পেপ যেভাবে বলের দখল রাখতে পছন্দ করেন, আমি তার উল্টো। তার খেলা পজেশনাল (জায়গানির্ভর), আমারটা অ্যান্টি–পজেশনাল।’ অর্থাৎ, ত্রিভুজ কিংবা ডায়মন্ড আকৃতির জায়গা তৈরি করে বলের নিয়ন্ত্রণ নেওয়ার পর, কয়েকজন দ্রুত বক্সে ঢুকে গোলের চেষ্টায় থাকেন গার্দিওলার শিষ্যরা। বিপরীতে, অল্প জায়গার মধ্যে যত বেশিসংখ্যক খেলোয়াড় রেখে দ্রুত পাসে গোলের সুযোগ তৈরি করার কাজ চালান দিনিজ। এতে অবশ্য বল হারালে উল্টো গোল খাওয়ার বড় ঝুঁকি থেকে যায়।

সিটি ও ফ্লুমিনেন্সের লড়াই হলেও আক্রমণভাগে মূল আকর্ষণ কাড়তে পারেন দুই আর্জেন্টাইন। সিটির হয়ে বিশ্বকাপজয়ী জুলিয়ান আলভারেজ ও ফ্লুমিনেন্সের আক্রমণভাবে দেখা যাবে আরেক আর্জেন্টাইন জার্মান ক্যানোকে। সিটির প্রধান তারকা আর্লিং হালান্ডের অনুপস্থিতি আলভারেজের কাঁধে বড় দায়িত্ব চাপিয়ে দিয়েছে। বিশ্বকাপসহ ক্লাবের বেশ কয়েকটি ম্যাচে অবশ্য বড় ম্যাচের চাপ সামলানোর দক্ষতা দেখিয়েছেন এই তারকা ফরোয়ার্ড।

ব্রাজিলের ক্লাবটির আক্রমণে বড় ভরসার নাম এখনও আর্জেন্টিনা জাতীয় দলে ডাক না পাওয়া ক্যানো। কিছুদিন আগে কোপা লিবার্তাদোরেসের ফাইনালে মারাকানা স্টেডিয়ামে ফ্লুমিনেন্স ও আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স ‍মুখোমুখি হয়েছিল। সেখানে ২-১ গোলে ফ্লুমিনেন্সের জয়ের ম্যাচে আলো কেড়েছিলেন ফরোয়ার্ড ক্যানো।

মোবাইলে যেভাবে দেখবেন- বাংলাদেশের কোন টিভি চ্যালেন খেলা টি দেখাবে না। তবে মোবাইলে আপের ম্যাধ্যমে ফ্রিতে দেখতে পাবেন।অ্যাপ লিঙ্ক-

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

নিজের শেষ ম্যাচে কেঁদে কেঁদে ধোনিকে যা বললেন কাষ্টার মাষ্টার মুস্তাফিজির রহমান

আইপিএলে নিজের শেষ ম্যাচ খেলে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে কান্নার স্বরে কথা বলেন মুস্তাফিজুর রহমান। ...

সন্ধ্যায় শক্তিশালী জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ , দেখে নিন টাইগারদের একাদশ

সন্ধ্যায় শক্তিশালী জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ , দেখে নিন টাইগারদের একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে দলগুলো। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে জিম্বাবুয়ের সঙ্গে হোম ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে