| ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

উইকেট ভাঙল, বেল পড়ল না

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ১১ ১৫:২১:০২
উইকেট ভাঙল, বেল পড়ল না

জিনিন্দর ক্রিকেট ক্লাবের ম্যাচ ছিল পশ্চিম জেলার বিপক্ষে। ওয়েস্ট ডিস্ট্রিক্টের ওপেনার ম্যাথিউ বোসটোকে ক্লিন বোল্ড করেন জিনিন্দরার বোলার অ্যান্ডি রেনল্ডস। অ্যান্ডি এবং তার সতীর্থরাও উদযাপন শুরু করেছিলেন। হঠাৎ দেখা গেল মাঝখানের স্টাম্প ছিটকে গেছে কিন্তু বল মাটিতে ছুঁইছে না। মিড-উইকেট ছাড়াও, দুটি বলই এখনও অফ হেড এবং লেগ স্টাম্পে খাড়া। এমন চমকপ্রদ ঘটনা ক্রিকেটে আগে কখনো দেখা যায়নি।

সিডনি: ক্রিকেটে রোজ ঝুড়ি ঝুড়ি রেকর্ড হয়। কিছু রেকর্ড অবাক করে দেয়। সে ভাবেই ক্রিকেট মাঠে কতই না আজব ঘটনা ঘটে। কিন্তু এমন ঘটনাও যে ঘটতে পারে, তা জানা ছিল না। আর তাই নিয়ে পড়ে গিয়েছে হইচই। এসিটি প্রিমিয়ার ক্রিকেট, যাকে অস্ট্রেলিয়ার তৃতীয় ডিভিশন ধরা হয়, সেখানেই ঘটেছে এক অবিশ্বাস্য ঘটনা। বোলারের বলে মিডল স্টাম্প ভেঙে গিয়েছে। কিন্তু বেল পড়েনি মাটিতে। তারপর আম্পায়ার কী সিদ্ধান্ত দিয়েছেন? ক্রিকেট আইনের বই খুলেও যার ব্যাখ্যা মিলছে না। সব মিলিয়ে বেশ হকবাক করার ঘটনা যেমন, তার অভিঘাতে যে এমনটা ঘটতে পারে, কেউই ভাবেননি। ক্রিকেট আইনের খোঁজ রাখেন যাঁরা, তাঁদের মাথায় হাত পড়ে গিয়েছে।

জিন্নিনডেরা ক্রিকেট ক্লাবের খেলা ছিল ওয়েস্ট ডিস্ট্রিক্টের বিরুদ্ধে। জিন্নিনডেরার পেস বোলার অ্যান্ডি রেনল্ডসের বলে ক্লিন বোল্ড হয়ে যান ওয়েস্ট ডিস্ট্রিক্টের ওপেনার ম্যাথেউ বসোস্টো। অ্যান্ডি এবং তাঁর সতীর্থরা উৎসবও শুরু করে দিয়েছিলেন। হঠাৎই খেয়াল হয়, মিডল স্টাম্প ছিটকে গেলেও বল মাটিতে পড়েনি। মাঝের উইকেট ছাড়াও দুটো বেলই বহাল তবিয়তে খাড়া রয়েছে অফ ও লেগস্টাম্পের মাথায়। এমন অবাক করা ঘটনা ক্রিকেটে এর আগে দেখা যায়নি। সাধারণত, দুটো বেলের মাঝে খানিকটা ব্যবধান থাকে। তিনটে উইকেটের মাঝের দূরত্বে বসানো থাকে দুটো বেল। ফলে উইকেট নড়লে কিংবা পড়লে বেলের পতন অনিবার্য হয়। কিন্তু এ ক্ষেত্রে কী ভাবে দুটো বেল অফ ও লেগস্টাম্পের মাথায় অটুট থেকে গেল, তা নিয়েই গবেষণা চলতে পারে। এর পর যা ঘটেছে, তাও বেশ আশ্চর্যের। আম্পায়ার নট আউট দিয়েছেন ম্যাথেউকে। ক্রিকেট আইন আসলে কী, তা নিয়ে তোলপাড় শুরু হয়ে গিয়েছে।

ক্লিন বোল্ড হয়ে যাওয়ার পর ম্যাথেউ কিন্তু প্যাভেলিয়নের দিকে হাঁটা লাগিয়েছিলেন। কিছু দূর গিয়েই বুঝতে পারেন, তিনি আউট হননি। কারণ, বেল মাটিতে পড়েনি। আবার ক্রিজে ফিরে আসেন তিনি। মাঠের দুই আম্পায়ারের সঙ্গে দীর্ঘ কথা বলতে দেখা যায় তাঁকে। তার পর দুই আম্পায়ারই একমত হন। নট আউট দেওয়া হয় ম্যাথেউকে।

আইন কী বলছে? এমসিসির আইনের বাইয়ে লেখা আছে, যখন উইকেট ভেঙে যাবে, অন্তত একটা বেল পড়বে উইকেটের মাথা থেকে, একটা বা দুটো স্টাম্প মাটি থেকে ছিটকে যাবে, তখন ব্যাটারের আউট বলে ধরা হবে। ২৯.২২-এর আইন অনুযায়ী, বেল নিয়ে যদি কোনও সমস্যা থাকে, উইকেটের মাথা থেকে পুরো পুরি যদি না পড়ে, তখন যদি মাঝের উইকেট ভেঙে যায়, তা হলে আউট বলে ধরা হবে।

বোঝাই যাচ্ছে, অফ ও লিগস্টাম্পের উপর দুটো অক্ষত বেল দেখেও মাঠে থাকা দুই আম্পায়ার ক্রিকেট আইন বুঝতে পারেননি। ভুল সিদ্ধান্ত নিয়েছেন। আর তা নিয়েই শুরু হয়ে গিয়েছে বিতর্ক। তবে, অস্বীকার করার উপায় নেই, মিডল স্টাম্প পড়ে গেলেও বেল কী ভাবে অক্ষত থেকে যায়, তা গবেষণারই বিষয়।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

আইপিএলের অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে রেকর্ড করছেন যে ৮ তারকা!

আইপিএলের অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করে রেকর্ড করছেন যে ৮ তারকা!

ঠিক ২৪ দিন পর শুরু হবে ১৭ তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। যেহেতু লোকসভা নির্বাচনের তারিখ ...

ব্রেকিং নিউজ, টাইগারদের জন্য নতুন কোচ পেল বাংলাদেশ!

ব্রেকিং নিউজ, টাইগারদের জন্য নতুন কোচ পেল বাংলাদেশ!

অনেক নাটকীয়তার পর বাংলাদেশ জাতীয় দলের নতুন ব্যাটিং ও বোলিং কোচ নিয়োগ চূড়ান্ত হয়েছে। বোলিং ...

ফুটবল

কোপার আগে চীনে দুই ম্যাচ বাতিলে চার ম্যাচ খেলার সুযোগ পেল মেসিরা, সূচি চূড়ান্ত প্রকাশ

কোপার আগে চীনে দুই ম্যাচ বাতিলে চার ম্যাচ খেলার সুযোগ পেল মেসিরা, সূচি চূড়ান্ত প্রকাশ

দুটি ম্যাচ বাতিল হওয়ার পর চারটি ম্যাচ দেখার সুযোগ পেয়েছে আর্জেন্টিনা। চীন-মার্কিন দ্বন্দ্বের ফল পেয়েছে ...

যেদিন বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী সেরা তারকা!

যেদিন বাংলাদেশে আসছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী সেরা তারকা!

গত বছর বাংলাদেশ সফরে এসেছিলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক মার্টিনেজ ও ব্রাজিলিয়ান তারকা রোনালদিনহো। আর্জেন্টিনার আরেক ...



রে