| ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ভারতের কারণে ক্ষতির মুখে পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৯ ১৪:৫১:৫১
ভারতের কারণে ক্ষতির মুখে পড়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড

এশিয়া কাপ আয়োজনের জন্য তহবিল ভাগাভাগি নিয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এবং পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মধ্যে বিরোধ রয়েছে। এশিয়া কাপ চলাকালে পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে বারবার যাতায়াতের জন্য ভাড়া বিমান ব্যবহার করেছিল পাকিস্তান। সংবাদ সংস্থা পিটিআই-এর মতে, এসিসি এই বিমান ভাড়া দিতে অস্বীকার করেছে।

গত আগস্ট-সেপ্টেম্বরে এশিয়া কাপ আয়োজন করার কথা ছিল পাকিস্তানের। কিন্তু ভারত প্রতিবেশী দেশটিতে যেতে রাজি না হওয়ায় পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথভাবে টুর্নামেন্টের আয়োজন করে। পাকিস্তানে অনুষ্ঠিত হয়েছে চারটি ম্যাচ। বাকি ম্যাচগুলো হয় শ্রীলঙ্কায়।

তবে টুর্নামেন্টের আয়োজক হিসেবে আড়াই কোটি ডলার পেয়েছে পাকিস্তান। সেই সঙ্গে টিকিট বিক্রি ও স্পন্সরের অর্থের ভাগও পেয়েছে পিসিবি। এছাড়া পাকিস্তান বোর্ড অতিরিক্ত ক্ষতিপূরণও চেয়েছে। একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, "পাকিস্তান এবং শ্রীলঙ্কার মধ্যে ভ্রমণের জন্য যে চার্টার্ড ফ্লাইটটি ভাড়া করা হয়েছিল, হোটেল ভাড়া এবং ভ্রমণ ভাড়া সহ, প্রাথমিক বাজেটে ছিল না।"

এই অতিরিক্ত টাকা দিতে রাজি নয় এসিসি। কারণ, এই সংস্থার মতে, পাকিস্তান প্রথমে সব শর্ত পূরণ করতে রাজি হয়েছিল। ফলে এসিসি এখন অতিরিক্ত টাকা দিতে বাধ্য নয়।

এশিয়া কাপের আগে শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলেছে পাকিস্তান। এরপর নেপালের বিপক্ষে এশিয়া কাপের ম্যাচ খেলতে দেশে ফিরে আসেন। পাকিস্তানে বাংলাদেশের সঙ্গে ম্যাচও খেলেছে তারা। শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তানকেও ম্যাচ খেলতে পাকিস্তান যেতে হয়েছে।

যেহেতু এসিসি টুর্নামেন্টের প্রধান অংশ শ্রীলঙ্কায় আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে, তাই সমস্ত খরচ এসিসিকে বহন করতে হবে। কিন্তু এসিসি এখন অতিরিক্ত বিমান ভাড়া দিতে অস্বীকার করছে।

চারটি চার্টার্ড ফ্লাইটের ভাড়া পরিশোধ করতে হচ্ছে পিসিবিকে। মোট খরচ ২ লাখ ৮১ হাজার ডলার (বাংলাদেশি মূল্য প্রায় ৩ কোটি ৯ লাখ টাকা)। ভারত পাকিস্তানে খেলতে গেলেই এভাবে বারবার আসা যাওয়া করে টুর্নামেন্ট খেলতে হতো না দলগুলোকে।

অবশ্য এর জন্য পিসিবিও দায়ী। শুরুতে সব ম্যাচই হওয়ার কথা ছিল লাহোরে। কিন্তু পিসিবি চেয়ারম্যান জাকা আশরাফ তার বাড়ির কাছেই ম্যাচের আয়োজন করেন। একটি ম্যাচ মুলতানে নিয়ে যাওয়ায় লজিস্টিক খরচ আরও বেড়েছে।

পাকিস্তানি সংবাদপত্র ডন-এর মতে, পিসিবি চার্টার্ড ফ্লাইট আসনগুলি সাধারণ মানুষের কাছেও বিক্রি করতে চেয়েছিল। কিন্তু নিরাপত্তার কথা চিন্তা করে সেই সিদ্ধান্ত থেকে পিছু হটেছে তারা। এদিকে একটি খবর ছড়িয়েছে যে পিসিবির একজন শীর্ষ কর্মকর্তা খেলোয়াড়দের জন্য চার্টার্ড বিমান ব্যবহার করে তার পরিবারের সদস্যদের কলম্বোতে নিয়ে গেছেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ভারতের পাহাড়সম রান তলায় চাপা পড়ছে বাংলাদেশ

ভারতের পাহাড়সম রান তলায় চাপা পড়ছে বাংলাদেশ

চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে একদিনে ১৭টি উইকেট পড়ার মাধ্যমে টেস্ট ক্রিকেটের নতুন ইতিহাস রচিত ...

দীর্ঘ ৪৫ বছরের পুরনো রেকর্ড ভাঙলো বাংলাদেশ-ভারত

দীর্ঘ ৪৫ বছরের পুরনো রেকর্ড ভাঙলো বাংলাদেশ-ভারত

চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে প্রথমে বাংলাদেশি বোলাররা দুর্দান্ত শুরু করলেও, ম্যাচের নিয়ন্ত্রণ আর ধরে রাখতে ...

ফুটবল

বিধ্বস্ত আর্জেন্টিনার বিদায়, কোয়ার্টারে ব্রাজিল

বিধ্বস্ত আর্জেন্টিনার বিদায়, কোয়ার্টারে ব্রাজিল

অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপের একাদশ আসরের আয়োজন করছে কলম্বিয়া। প্রকৃতপক্ষে, ৮ টি দল ১৬ রাউন্ডের পরে ...

হেক্সা মিশনে অপ্রতিরোধ্য ব্রাজিল

হেক্সা মিশনে অপ্রতিরোধ্য ব্রাজিল

ব্রাজিল যেন হেক্সা মিশনে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। গ্রুপ পর্বের প্রথম তিনটি ম্যাচে কোনো দলই তাদের ...