| ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপে ভারতবধের নায়কে নিয়ে আইপিএলে আগাম হুশিয়ারি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২৬ ১৩:২৪:৫৬
বিশ্বকাপে ভারতবধের নায়কে নিয়ে আইপিএলে আগাম হুশিয়ারি

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টগুলির মধ্যে একটি হল ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। যেখানে বড় তারকা ক্রিকেটাররাও খেলার অপেক্ষায় আছেন। এর আগে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের পছন্দের খেলোয়াড় কিনতে নিলামে অংশ নেয়। ভারতীয় মিডিয়ায় জানা গেছে যে ২০২৪ সালের আইপিএল নিলাম ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। যেখানে দলগুলি নতুন নিয়মে মিনি-নিলামে প্রবেশ করবে। আসন্ন টুর্নামেন্টে, সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ভারতকে হারিয়ে অস্ট্রেলিয়ার নায়ক ট্রাভিস হেডের দিকে কড়া নজর রাখতে পারে বিভিন্ন দল।

অজি ওপেনার হেড পেতে অনেক দলই কঠিন লড়াই করবে এমন ইঙ্গিত এখন। দিল্লি ক্যাপিটালস ইতিমধ্যেই তাকে নিতে আগ্রহ দেখিয়েছে। আগের মরসুমে দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং হেড পেতে চেয়েছিলেন। কিন্তু অজি ব্যাটসম্যানের মাথার বিয়ের জন্য আইপিএলের মাঝখানে তিন সপ্তাহ ব্যস্ত থাকার কারণে তা হয়নি। তবে এটা খুবই সম্ভব যে পন্টিং দিল্লিতে অজির উত্তরসূরি রাখতে সর্বোচ্চ চেষ্টা করবেন।

অস্ট্রেলিয়ার এক চ্যানেলে পন্টিং জানিয়েছেন, ‘এ বছর যাতে কোনো দলে যোগ দিতে পারে তার জন্য সব রকম চেষ্টা করেছে হেড। গতবার বিয়ে না থাকলে সে বড় অঙ্কের চুক্তি পেয়ে যেত। আইপিএলের আসরের মাঝেই ওর বিয়ের তারিখ পড়ে যায়, দুর্ভাগ্যবশত ইচ্ছা থাকার পরও তাকে আমরা নিতে পারিনি। এছাড়া তিন সপ্তাহ খেলতে পারবে না জেনে তখন ঝুঁকি নিতে রাজি হয়নি মালিকপক্ষও।’

সেই মাথার জন্য দিল্লি ফুল স্পিডে ঝাঁপ দেবে বলে মনে করা হচ্ছে। তবে বাকি দলের সঙ্গে তাদের কঠিন লড়াই হতে পারে। এর আগে অস্ট্রেলিয়া যখন বিশ্বকাপে ভারতের বিমান ধরতে যাচ্ছিল, তখন দক্ষিণ আফ্রিকা সিরিজে মাথায় চোট লেগেছিল। ফলে তার বিশ্বকাপ খেলা অনিশ্চিত হয়ে পড়ে। ইনজুরি থেকে ফিরে নিউজিল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে আক্রমণাত্মক মেজাজে সেঞ্চুরি করেন। সমাপ্তি মঞ্চকে আরও বড় করে তুলেছে। দলের রান তাড়া করার চাপের মধ্যে হেড দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে বিশ্বচ্যাম্পিয়ন করে, স্বাগতিক দর্শকদের হতাশ করে। তাই আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর নজর তার দিকে থাকাটাই স্বাভাবিক।

আগের আসরে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির দল গঠনের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ ছিল ৯৫ কোটি রুপি। এবার তা বেড়ে হয়েছে ১০০ কোটি। অর্থাৎ ক্রিকেটারদের পেছনে মোট ১০০ কোটি রুপি খরচ করে দল বানাতে পারবে দল। একইসঙ্গে একদিনব্যাপী নিলাম বসবে এবার, যাকে মিনি-অকশন বলা হয়ে থাকে। তবে প্রতিটি দলের জন্য ১০০ কোটি রুপি বরাদ্দ থাকলেও তারা কত খরচ করতে পারবে, তা নির্ভর করবে অব্যবহৃত অর্থের ওপর। ফ্র্যাঞ্চাইজিগুলো কাদের ধরে রাখছে এবং কাদের ছেড়ে দিচ্ছে, অর্থাৎ রিটেনশন ও রিলিজড প্লেয়ারদের তালিকা জানিয়ে দেওয়ার সময় আজ (২৬ নভেম্বর) পর্যন্ত। এসবের ওপর নির্ভর করবে কতটুকু অর্থ নিলামে ব্যয় করতে পারবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

মোবাইলে সহজে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

মোবাইলে সহজে যেভাবে দেখবেন বাংলাদেশ-যুক্তরাষ্ট্র হাইভোল্টেজ ম্যাচ, দেখে নিন টাইগারদের একাদশ

শেষবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি নিতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে সফরকারী বাংলাদেশ। টেক্সাসের ...

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

বাংলাদেশ বনাম যুক্তরাষ্ট্র আজ প্রথম ম্যাচ, জিতবে কে জানিয়ে দিলো জ্যোতি টিয়া

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম টি টোয়েন্টিতে ম্যাচে আজ বাংলাদেশ সময় রাত নয় টায় মাঠে নামতে চলেছে ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

ব্রেকিং নিউজ ; কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রেকিং নিউজ ; কোপা আমেরিকার আগে আবারও মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল ম্যাচ মানেই আরও উন্মাদনা। এই দুই দলের লড়াই দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা ...



রে