| ঢাকা, বুধবার, ৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ভারত 'অপায়া' আম্পায়ারের জন্য কি হেরে যাবে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ১৯ ১১:৩০:১৬
ভারত 'অপায়া' আম্পায়ারের জন্য কি হেরে যাবে

রিচার্ড অ্যালেন কেটলব্রা। তিনি আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার। তাকে খুব কমই মাঠে খারাপ সিদ্ধান্ত নিতে দেখা গেছে। তবে ভারতীয় ভক্তদের তাকে ভয় পাওয়ার বিভিন্ন কারণ রয়েছে। মজার ব্যাপার হল, ভারত শুধুমাত্র আইসিসি ট্রফি বা বিশ্বকাপের নক-আউট পর্বে হেরেছে যখন সে ম্যাচের দায়িত্ব পালন করেছিল।

কিন্তু এটা কোন কাকতালীয় ঘটনা নয়। দু-এক ম্যাচে এমনটা হতে পারে। কিন্তু এটা একটানা পাঁচবার হতে পারে না। কিন্তু ভারতের ক্ষেত্রে ঠিক তাই হয়েছে। এই আম্পায়ার ছিটকে গেলে ম্যাচ হারবে ভারত!

এবারের ওয়ানডে বিশ্বকাপে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখছে ভারতীয়রা। রবিবার ঘরোয়া ফাইনালে ক্রিকেটের পরাশক্তি অস্ট্রেলিয়াকে হারাতে পারলেই সেই স্বপ্ন পূরণ করতে পারবেন কোহলি-রোহিত। স্বপ্ন ছুঁয়ে দেখার আনন্দ ছুঁয়ে যাবে কোটি কোটি ভারতীয়কে। কিন্তু কেটেলভার সেই স্বপ্নের সিঁড়িতে কাঁটা। ভারতীয় ক্রিকেট ভক্তরা তাকে 'অপায়া' আম্পায়ার বলে ডাকেন।

থেকে শুরু সে বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ভারত-শ্রীলঙ্কা। ম্যাচে আম্পায়ার ছিলেন কেটলবোরো। ম্যাচ হেরেছে ভারত। তার পরেই ভারত-অস্ট্রেলিয়া ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনাল খেলেছিল। আম্পায়ার এটা ছিল কেটলব্রা ভারতও ম্যাচ হেরেছে।

এর পরের গল্পটি ২০১৫ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের। খেলা ছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচ জিততে পারেনি ভারত।২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি এই একই স্মৃতি নিয়ে তৈরি। পাকিস্তানের কাছে ম্যাচ হেরেছে ভারত। এই অঙ্ককে কেউ হারাতে পারবে না। কাকতালীয়, দুর্ভাগ্য বা 'অভাগা' আম্পায়াররা এর কারণ তাই ভাবার বিষয়।

২০১৯ সালের কথা বলা যাক, সেই বছর বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ড ভারতকে হারিয়ে ফাইনালে উঠেছিল। আম্পায়ার কেটলবরো। আর ভারতও ম্যাচ হেরেছে। অর্থাৎ, তিনি টানা পাঁচ ম্যাচে আম্পায়ার ছিলেন, আর ভারত হেরেছে পাঁচটিতে।

কিন্তু ভারত ২০২৩ এর মত বিনা প্রতিদ্বন্দ্বিতায়, কোহলি ভক্তরা আশা করছে যে তারা অন্তত এবার কাপ জিততে পারবে। 'আম্পায়ারিং ননসেন্স' মিথ্যা প্রমাণিতকরতে পারেন সেটাই দেখার বাকি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ব্রাজিল, আর্জেন্টিনা-বাংলাদেশ কততম

এবার মেসির আর্জেন্টিনাকে পিছনে ফেলে শীর্ষে আসল ব্রাজিল। তবে এটি ফুটবলের সংক্ষিপ্ত সংস্করণে। বিশ্বে অনেক ...

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

বিশ্বকাপ দল থেকে লিটনকে বাদ দিয়ে নতুন করে ১৫ সদস্যদের দল ঘোষণা করলো বিসিবি

দরজার সামনে কড়া নাড়ছে আরো একটি বিশ্বকাপ। আজ ১ মে অনেক দল তাদের বিশ্বকাপ দল ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে