| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শোনা যাচ্ছে ডোনাল্ডদের বিদায়ের গুঞ্জন, হাথুরু কেন নয়

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ২২:১৬:৩৪
শোনা যাচ্ছে ডোনাল্ডদের বিদায়ের গুঞ্জন, হাথুরু কেন নয়

ভারতে চলমান ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে বড় কোচ ছিল। তবে পিচে খেলা পাঁচ ম্যাচের চারটিতেই হেরে সেমিফাইনালের স্বপ্ন ভেঙ্গেছে লাল-সবুজরা। এরপর থেকেই সাকিবের বাহিনীর সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে। ক্রিকেট ভক্ত থেকে শুরু করে প্রাক্তন ক্রিকেটার বা বিশ্লেষক, রেহাই পাননি টিম ম্যানেজমেন্ট।

এদিকে বিশ্বকাপের পর টাইগারদের কোচিং স্টাফে পরিবর্তন হতে পারে বলে গুজব ছড়াচ্ছে গণমাধ্যমে। কারণ, প্রতি বিশ্বকাপ শেষে বাংলাদেশের কোচিং স্টাফের পরিবর্তন হয়। কোচ চন্ডিকা হাথুরুসিংহে এবং সহকারী কোচ নিক পথাস ছাড়া বাকিদের আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের শেষে ছেড়ে দেওয়া হতে পারে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন কর্মকর্তা দেশের মূলধারার গণমাধ্যমকে বলেছেন যে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড, স্পিন কোচ রঙ্গনা হেরাথ, ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট এবং কোচ নিকোলাস লি, ভিডিও বিশ্লেষক শ্রীনিবাস চন্দ্রশেকারনের চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিসিবির সঙ্গে তাদের চুক্তির মেয়াদ শেষ হবে চলতি বছরের ৩০ নভেম্বর।

বাংলাদেশ ক্রিকেট দলে এখন সাত বিদেশি কোচ রয়েছে। তাদের মধ্যে সবচেয়ে সিনিয়র বিশ্লেষক হলেন শ্রীনিবাস। তিনি ২০১৮ সাল থেকে সাকিবের সাথে কাজ করছেন। বিসিবি তিনবার তার চাকরি নবায়ন করেছে। বাংলাদেশ ছাড়াও আইপিএলেও কাজ করেছেন তিনি। তবে সম্প্রতি ক্রিকেটারদের 'গুডবুক' থেকে তার বিদায়ের গুঞ্জন রয়েছে। তাই তাকে ধরে রাখতে বোর্ডের আগ্রহ কম।

এদিকে হাথুরুসিংহের অপছন্দের তালিকায় রয়েছেন বোলিং কোচ ডোনাল্ড। বোলারদের উন্নতি করতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বিসিবির এক কর্মকর্তা বলেন, ডোনাল্ড একজন মেন্টর হিসেবে ভালো, কোচ নয়। বোলারদের ব্যবহারিক কিছু শেখাতে পারেননি তিনি। পরিস্থিতি অনুযায়ী বোলারদের পরামর্শ দেন তিনি।

বিসিবি সূত্রের বরাত দিয়ে দেশের প্রধান গণমাধ্যম জানিয়েছে, বিশ্বকাপ শুরুর পর কোচরা চুক্তি নবায়নের বিষয়ে ক্রিকেট ব্যবস্থাপনা বিভাগের সভাপতি জালাল ইউনুস ও ব্যবস্থাপনা পরিচালক নিজামউদ্দিন চৌধুরীর কাছে জানতে চান। ধর্মশালা ম্যাচের পর ডোনাল্ডদের বলা হয়েছিল চুক্তি নবায়নে আগ্রহী নয় বোর্ড! তবে জালাল ইউনুস এ বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি। তারা মন্তব্য করেন, বিষয়টি খুবই অফিসিয়াল, এ নিয়ে মন্তব্য করা যাবে না।

অন্যদিকে কোচ হাথুরুসিংহের সঙ্গে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি রয়েছে।সহকারী কোচ নিক পথাসকে দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। তবে এ নিয়ে হাথুরুর কোনো আপত্তি নেই। বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে শ্রীলঙ্কা দলের টেকনিক্যাল কমিটিতে একসঙ্গে কাজ করেছেন এই দুই কোচ। ফলে টাইগার দলে দুজনেরই জুটি বেঁধে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে টাইগারদের পরাজয়ে কোচ হাথুরুসিংহের সবচেয়ে বেশি সমালোচনা হওয়া উচিত ছিল। কারণ, সাবেক কোচ রাসেল ডোমিঙ্গোর অধীনে আইসিসি সুপার লিগে টাইগাররা শেষ করেছে ৩ নম্বরে। বিশ্বকাপের সেমিফাইনালে অন্তত খেলতে পারবেন বলে আশা করেছিলেন লাল-সবুজ ভক্তরা।

কিন্তু দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ দলে আসা হাথুরু যেন পরীক্ষাটি পছন্দ করেন। এ কারণে অনুমান করা যায় সংগঠিত দলের খেলোয়াড়দের মনোবল ভেঙে পড়েছিল। কিন্তু হাথুরু বারবার বেঁচে আছে, যেন কোনো অদৃশ্য শক্তিকে ধন্যবাদ। যে কারণে ডোনাল্ডসহ বেশিরভাগ কোচিং গ্রুপকে বলির পাঁঠা হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এবারের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে শুরু হলেও পরের চার ম্যাচে হেরেছে টাইগাররা। এসব ম্যাচে সাকিবের সেনাবাহিনীর কোনো মিল ছিল না। তাই বিসিবি সবজি দিয়ে মাছ না ঢেকে বিশ্বকাপের পর কোচদের নতুন দল গঠন করবে, এটাই এদেশের সকল ক্রীড়াপ্রেমীর বিশ্বাস।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে