| ঢাকা, মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

এক নজরে দেখে নিন ব্রাজিল-সুইজারল্যান্ড লড়াইয়ের পরিসংখ্যান

২০২২ নভেম্বর ২৮ ১০:৫৭:৫৯
এক নজরে দেখে নিন ব্রাজিল-সুইজারল্যান্ড লড়াইয়ের পরিসংখ্যান

দুই দলই এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচ জিতেছে। দুই দলের সামনেই তাই আজ নকআউটের পথে এক পা রাখার হাতছানি। স্টেডিয়াম ৯৭৪-এ 'জি' গ্রুপের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ব্রাজিল আর সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত দশটায় শুরু হবে ম্যাচটি।

দুই দলের লড়াইয়ের আগে দেখে নিন কিছু পরিসংখ্যান...

১. বাছাইপর্বে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন লাতিন আমেরিকার দলটি শিরোপা জিতেছে ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সালে। এবারের আসরেও ফেভারিট দলগুলোর একটি তারা।

২. সবশেষ চার বিশ্বকাপের তিনটিতেই (২০০৬, ২০১৪ ও ২০১৮ আসরে) শেষ ষোলোয় খেলেছে সুইজারল্যান্ড। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় গ্রুপপর্বেই শেষ হয়ে যায় তাদের পথচলা।

৩. একমাত্র দল হিসেবে ১৯৩০ সালে শুরু হওয়া ফুটবল বিশ্বকাপের প্রতিটি আসরে খেলছে ব্রাজিল। মোট সাতবার ফাইনাল খেলেছে দলটি, সবশেষ ২০০২ সালে। দক্ষিণ কোরিয়া ও জাপানের আসরে জার্মানিকে হারিয়ে নিজেদের পঞ্চম ও শেষ শিরোপা ঘরে তুলেছিল তারা।

৪. বাছাই পর্বে নিজেদের গ্রুপে অপরাজিত ছিল সুইজারল্যান্ড। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে নিয়ে গড়া গ্রুপের সেরা হয়ে সরাসরি বিশ্বকাপের টিকেট পায় তারা।

৫. বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল ও সুইজারল্যান্ড। দুই দলের সবশেষ দেখা ২০১৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। রাশিয়া আসরের ওই ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। ১৯৫০ বিশ্বকাপে তারা করেছিল ২-২ ড্র।

৭. সুইজারল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে ৯টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটিতে জয় তাদের, দুটি জিতেছে সুইসরা। আর বাকি চারটি ম্যাচ হয়েছে ড্র।

পাঠকের মতামত:

ফুটবল এর সর্বশেষ খবর

ফুটবল - এর সব খবর



রে