| ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

তীব্র গরমে আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

শিক্ষা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ২৫ ১৩:১২:১৯
তীব্র গরমে আবারও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি

দেশের বেশির ভাগ এলাকায় তাপপ্রবাহ কমবে এমন কোনো আভাস দেয়নি আবহাওয়া অধিদফতর। ফলে চলতি সপ্তাহে বন্ধ স্কুলগুলোর ছুটি বাড়ানো হবে কি না, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি প্রশাসন। আগামী সপ্তাহে তাপপ্রবাহ অব্যাহত থাকলে অনলাইন ক্লাস অবিলম্বে বন্ধ হয়ে যেতে পারে।

আগামী শনিবার (২৭ এপ্রিল) সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের তাপপ্রবাহের ছুটি শেষ হচ্ছে। এমতাবস্থায় পাঠ্যক্রম শেষ করতে ছুটি না বাড়িয়ে অনলাইন ক্লাস শুরু করার কথা ভাবছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর (মাউশি)। রবিবার থেকে প্রাথমিক বিদ্যালয়ের ছুটি বাড়ানো হবে নাকি পাঠ কমানো হবে সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

তবে শিক্ষা বিভাগের কর্মকর্তারা বলছেন, ছুটি না বাড়িয়ে অনলাইনে ক্লাস শুরু করার পরিকল্পনা রয়েছে। এ ক্ষেত্রে মন্ত্রণালয় ও ব্যবস্থাপনার ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে সিদ্ধান্ত নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে মাউশির অধ্যক্ষ (মাধ্যমিক) প্রফেসর সৈয়দ জাফর আলী বলেন, তাপপ্রবাহ চলতে থাকলে শিক্ষার্থীদের ক্লাস না করে অনলাইনে পড়াশোনা বা অ্যাসাইনমেন্ট নিয়ে কীভাবে ব্যস্ত রাখা যায়। তবে অনলাইন ক্লাসের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, আগামী রোববার থেকে ক্লাস খুলছে নাকি ছুটি বাড়ছে, সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী শুক্রবার (২৬ এপ্রিল) এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। যদি তাপপ্রবাহ না কমে তবে অনলাইন ক্লাস চালুর ভাবনা রয়েছে।

প্রাথমিক ও মাধ্যমিকে আগের মতো ছুটি চান না অভিভাবকদের সংগঠন অভিভাবক ঐক্য ফোরাম। ফোরামের সভাপতি মো. জিয়াউল কবির দুলু বলেন, আগামী ২৭ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও দেশের বিভিন্ন জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বহমান রয়েছে। এসব এলাকায় স্বাস্থ্য মন্ত্রণালয় আরও এক সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পরামর্শ দিয়েছে। কিন্তু ছুটি বাড়ালে সিলেবাস শেষ করতে সমস্যায় পড়তে হবে। এ অবস্থায় একেবারে ছুটি না দিয়ে অনলাইনে ক্লাস বা বিকল্প কোনো ব্যবস্থা নেওয়া হোক।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছর সাপ্তাহিক ছুটিসহ অন্যান্য ছুটি বাদে ১৮০ দিনের মতো প্রাথমিক বিদ্যালয় খোলা থাকার কথা। এর মধ্যে তাপপ্রবাহের কারণে অনির্ধারিতভাবে পাঁচ দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে হচ্ছে। এই ছুটি দীর্ঘায়িত হলে সিলেবাস শেষ করা অনিশ্চিত হয়ে পড়তে পারে। এসব চিন্তা করেই তাপপ্রবাহ অব্যাহত থাকলে অনলাইনে ক্লাস নেওয়ার চিন্তা-ভাবনা চলছে।

সারা দেশের আবহাওয়া আগামী পাঁচদিনে উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বলে বুধবার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়, বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়বে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

আবারও শুরু হল বৃষ্টি, দেখে নিন স্কোর-

দেশজুড়ে তাপপ্রবাহে বৃষ্টি থামার খবরে আপাত স্বস্তির কিছু নেই। তবে আপনি যদি ক্রিকেট ভক্ত হয়ে ...

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

ম্যাচ হারের পর সরাসরি যাকে দায়ী করলেন অধিনায়ক সিকান্দার রাজা

আসন্ন টি টোয়েন্টি সিরিজকে সামনে রেখে ঘরের মাঠে পাঁচ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়জন করে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে