| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

হাথুরুসিংহে চলে গেলে বাংলাদেশ ক্রিকেটে কি লাভ, কি ক্ষতি-

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ১২ ১৪:৪৮:২৬
হাথুরুসিংহে চলে গেলে বাংলাদেশ ক্রিকেটে কি লাভ, কি ক্ষতি-

সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে চন্দিকা হাথুরুসিংহে তিনি আর বাংলাদেশ জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করতে চান না। যেহেতু বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে এখনও পর্যন্ত কোনও অফিসিয়াল কনফারমেশন আসেনি। সুতরাং এই ব্যাপারটাকে আমরা একটা পয়েন্ট হিসাবে ধরতে পারি। আর যেহেতু এর কোন সত্যতা যাচাই এখনও পর্যন্ত করা সম্ভব হয় নি। দেশের কিছু সংবাদ মাধ্যমে শুধুমাত্র সংবাদ প্রকাশিত হয়েছে।

কিন্তু সত্যিকার অর্থে যদি চণ্ডিকা হাথুরুসিংহের চলে যান, তাহলে ক্ষতি কী হতে পারে? লাভ কী হতে পারে বাংলাদেশের ক্রিকেটে। চণ্ডিকা হাথুরুসিংহের খারাপ গুণ ভালো গুণ দুই আছে। খারাপ গুণের ক্ষেত্রে সবচাইতে বড় বিষয় হচ্ছে তার ম্যানেজমেন্টের সমস্যার জায়গাটা। ভালো গুণের ক্ষেত্রে তার সবচাইতে বড় বিষয়ের জায়গাটা হচ্ছে ইয়াং প্লেয়ারদের কে তিনি প্রমোট করেন। শ্রীলঙ্কা যখন তিনি ছিলেন ওই সময় তিনি কুসল মেন্ডিস, সাদিরা, সামারাবিক্রমা ধনাঞ্জয়া, ডি সিলভা কিংবা আবিষ্কা ফার্নান্দো মতো প্লেয়ারদের জাতীয় দলে সুযোগ দিয়েছিলেন।

চণ্ডিকা হাথুরুসিংহা এমন একজন যিনি সব সময় একচ্ছত্র আধিপত্য পছন্দ করেন। অর্থাৎ তিনি নিজের আধিপত্যের মধ্যে থাকতে চান। সে আধিপত্য শুরু হয় মূলত সিলেকশন প্যানেলের জায়গা থেকে। ওই জায়গা থেকে তিনি তার কর্তৃত্ব টা চান। এর আগে ফারুক আহমেদ কিন্তু এই দ্বিস্তর বিশিষ্ট নির্বাচক প্যানেলের এই সমস্যার জন্যই তিনি সেখান থেকে সরে দাঁড়িয়েছিলেন। কিছু নির্ভরযোগ্য তথ্য মতে গাজী আশরাফ হোসেন লিপু তিনিও চন্দ্রিকা হাতুরাসিঙ্গে সঙ্গে আপোস করার মানুষ না। অর্থাৎ তিনি তাঁর মতো করে দল নির্বাচন করবেন। তিনি তাঁর মতো করে ডিসিশন মেকিং করেছেন বলে মনে হয় এই জায়গাতে চান্ডিকা হাতুরাসিঙ্গের সঙ্গে যদি তার কোনো সমস্যা লেগে থাকে সেটা লাগতেই পারে৷

দ্বিতীয়ত, যে ব্যাপারটা হচ্ছে ম্যানেজমেন্ট, বিশেষ করে সিনিয়রদের ক্ষেত্রে চন্দ্রিকা হাতুরাসিঙ্গে এমন একজন কোচ যিনি যাকে পছন্দ করেন না তাকে দলে টিকে থাকতে হিউইট খেতে হয়। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে সত্যিকার অর্থে ক্রিকেটাররাই সবার উঠতে থাকেন। বিশেষ করে সিনিয়র ক্রিকেটাররা সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজা। ক্রিকেটাররাই আসলে সব কিছুর উর্দ্ধে থাকেন। কারণ এই ক্রিকেটাররাই বাংলাদেশ ক্রিকেটকে এই পর্যায়ে এনেছেন সাধারণ মানুষ ক্রিকেট বোর্ডের কাছে ক্রিকেটারদের প্রেফারেন্সটা সবার আগে থাকে।

সাকিব আল হাসান এবং তামিম ইকবাল খানের মধ্যে যে ঝামেলাটা এই ঝামেলাটা আপনার কাছে কি মনে হয় রিসেন্ট এটা মাশরাফির সময়ও ছিল, কিন্তু মাশরাফি বিষয়টাকে নিউট্রালাইজ করে চলেছেন সেই সময়কার যাঁরা ছিলেন কোচ স্টিভ রোডসের কথা বলেন বা যাঁদের কথা বলেন না কেন মাশরাফি তাদের এটাকে নিউট্রালাইজ করেছেন। বাট হাতুরাসিঙ্গে সেটা করেছেন না। বরং তিনি এই ঝামেলাটা আরও বাড়িয়েছেন। একদম নো ডাউট কারণেই বিষয়টা এরকম না। যে ঝামেলাটা আগে ছিল না, আগেও ছিল আরও ৩/৫ বছর আগেও ছিল মাশরাফি যখন ক্যাপ্টেন ছিলাম তখনও ছিল।

হাতুরাসিঙ্গে না থাকলে রিশাদকে কোনদিনই খেলানো হত না। রিশাদ অনেক দিন ধরে ন্যাশনাল টিমে আছে শুধু মাত্র হাতুরুসিংহের জন্য। হাতুরাসিঙ্গে এই সব ব্যাপারে নিয়েও ফাইট করে সো ইয়াং প্লেয়ারদের কে প্রোমোট করার ক্ষেত্রে বিশেষ করে এই যে রকম কিছু অর্থোডক্স ট্যালেন্ট কিংবা একটু সাহসী ট্যালেন্টকে যেটা আমাদের দেশে সত্যিকার অর্থে আমাদের ম্যানেজমেন্ট খুব একটা সাহস দেখায় না।

হাতুরাসিঙ্গে জুনিয়র প্লেয়ারদের জন্য তিনি খুব বেশি ভালো সিনিয়র প্লেয়ারদের জন্য তিনি খুব বেশি খারাপ কোচ। হাথুরুসিং যদি না ফেরেন তাহলে বলা যায় বাংলাদেশের ক্রিকেটের কিছু ক্ষতি হয়ে পারে ইয়াং প্লেলেয়ারদের উপর নজর কমে যেতে পারে কিন্তু লাভের পরিমাণ আর বেশি হতে পারে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আসরের শুরুটা ভালো না ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

আলবিসেলেস্তিদের নাটকীয়ভাবে হারিয়েছে তারা। বিতর্কিত ওই হারের পর এবার টুর্নামেন্টে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে