| ঢাকা, সোমবার, ২৭ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

যে বছর দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

শিক্ষা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মার্চ ৩১ ১২:৫৬:৪৮
যে বছর দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

রমজান মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস। আত্মার পরিশুদ্ধির আশায় মুসলমানরা মর্যাদার সঙ্গে এ মাস উদযাপন করে। এ মাস মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সর্বশক্তিমান আল্লাহ তাঁর বিশ্বস্ত বান্দাদের জন্য এই মাসটিকে অগণিত কল্যাণ ও বরকতে পূর্ণ করেছেন।

কিন্তু প্রতি বছর রমজান আসলে ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। এটা চাঁদের উপর নির্ভর করে। সর্বশক্তিমান ঈশ্বর কিছু বছরে ৩০ দিন দিয়ে মাস শেষ করেন এবং কিছু বছরে ২৯ টি রোজা দিয়ে মাস শেষ করেন। তবে, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ২০২৩ সালে, মুমিনদের ৩৬ টি রোজা পালন করতে হবে বা মুসলমানদের ৩৬ টি রোজা পালন করতে হবে। এছাড়াও ২০৩৩ সালে মুসলমানদের ৬০ দিন বা দুই মাস পূর্ণ রোজা রাখতে হবে। ঈদের বয়স তিন বছর হবে।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের সিইও হাসান আহমেদ আল হারিরি স্পষ্ট করেছেন যে এরকম কিছু ঘটবে। তিনি বলেন, ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে।

চন্দ্র বিশেষজ্ঞরা এর কারণও প্রকাশ করেছেন। তাদের মতে, এটি চান্দ্র বছরের মাস এবং ইংরেজি ক্যালেন্ডারের মধ্যে পার্থক্যের কারণে। কারণ ইংরেজি ক্যালেন্ডার বা বছরের মাস ৩০/৩১ দিন। কিন্তু আরবি বা চান্দ্র বছরের মাস ২৯/৩০ দিন স্থায়ী হয়। ফলস্বরূপ, মাসের দিনের মধ্যে এই পার্থক্যের কারণে, ইংরেজি ক্যালেন্ডার এবং চান্দ্র বছরের মধ্যে ১১ দিনের পার্থক্য লক্ষ্য করা যায়। চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান বলেন, ১১ দিনের এই পার্থক্যের কারণে ২০৩০ সালে মুসলমানদের দুটি সম্পূর্ণ রমজান হবে। এটি ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারে স্পষ্ট। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালও ​​সাক্ষী হবে। সে বছর দুটি পূর্ণ রমজান এবং তিনটি ছুটি।

এছাড়া সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ু বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মিসনাদ বলেন, ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১৪৫১ হিজরির ৫ জানুয়ারি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে। জানুয়ারিতে ৩০ দিন থাকবে। ফলে দেখা যাচ্ছে রমজান শেষ হবে ৩ ফেব্রুয়ারি। এর ভিত্তিতে রমজান মাসে ত্রিশটি রোজা হবে বলে প্রতীয়মান হয়। একই বছর, ২০৩০ সালের ২৬ ডিসেম্বর থেকে ১৪৫২ হিজরির রমজান শুরু হবে। এর ফলে ২০৩০ সালে মুসলমানরা আরও ৬ টি রোজা পালন করবে। কারণ ডিসেম্বর মাস ৩১ দিনের মাস। এর ফলে ২০৩০ সালে মুসলিমরা ৩৬টি রোজা পালন করবে। তাছাড়া ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারও এই তথ্য প্রমাণ করে।

তাছাড়াও ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস পাবে মুসলিমরা। সে বছর দুই বার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যার ফলে ২০৩৩ সালে মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ T20 ম্যাচে বাংলাদেশের একাদশ, দেখে নিন ম্যাচ সময়

যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ T20 ম্যাচে বাংলাদেশের একাদশ, দেখে নিন ম্যাচ সময়

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫ উইকেটে হেরেছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও ঘুরে দাঁড়াতে পারেনি তারা। ...

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপের স্কোয়াডে দলে ডাক পেয়ে যা করলেন সাইফুদ্দিন

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপের স্কোয়াডে দলে ডাক পেয়ে যা করলেন সাইফুদ্দিন

শেষ মুহূর্তে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়লেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন। তবে অলরাউন্ডারকে অন্তর্ভুক্ত করে ...

ফুটবল

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

যেদিন বাংলাদেশের জার্সিতে দেখা যাবে হামজাকে

ইংলিশ ক্লাব লেস্টার সিটির হয়ে খেলা হামজা চৌধুরী বেশ কিছুদিন ধরেই আলোচনায় রয়েছেন। বাংলাদেশের হয়ে ...

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

ব্রেকিং নিউজ ; দুর্নীতির দায়ে বাফুফের ৫ কর্মকর্তাকে মোটা অংকের জরিমানা

দুর্নীতির অভিযোগে সালাম মুর্শিদি ও আবু নাঈম সোহাগসহ বাংলাদেশ ফুটবল অ্যাসোসিয়েশনের ৫ কর্মকর্তাকে শাস্তি দিয়েছে ...



রে