| ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

যে বছর দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

শিক্ষা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ মার্চ ৩১ ১২:৫৬:৪৮
যে বছর দুইটি রমজান মাস ও তিনটি ঈদ, রোজা হবে ৩৬টি

রমজান মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্র মাস। আত্মার পরিশুদ্ধির আশায় মুসলমানরা মর্যাদার সঙ্গে এ মাস উদযাপন করে। এ মাস মুসলমানদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সর্বশক্তিমান আল্লাহ তাঁর বিশ্বস্ত বান্দাদের জন্য এই মাসটিকে অগণিত কল্যাণ ও বরকতে পূর্ণ করেছেন।

কিন্তু প্রতি বছর রমজান আসলে ২৯ বা ৩০ দিন স্থায়ী হয়। এটা চাঁদের উপর নির্ভর করে। সর্বশক্তিমান ঈশ্বর কিছু বছরে ৩০ দিন দিয়ে মাস শেষ করেন এবং কিছু বছরে ২৯ টি রোজা দিয়ে মাস শেষ করেন। তবে, ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ২০২৩ সালে, মুমিনদের ৩৬ টি রোজা পালন করতে হবে বা মুসলমানদের ৩৬ টি রোজা পালন করতে হবে। এছাড়াও ২০৩৩ সালে মুসলমানদের ৬০ দিন বা দুই মাস পূর্ণ রোজা রাখতে হবে। ঈদের বয়স তিন বছর হবে।

দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের সিইও হাসান আহমেদ আল হারিরি স্পষ্ট করেছেন যে এরকম কিছু ঘটবে। তিনি বলেন, ২০৩০ সালে দুটি রমজান হওয়ার সম্ভাবনা রয়েছে।

চন্দ্র বিশেষজ্ঞরা এর কারণও প্রকাশ করেছেন। তাদের মতে, এটি চান্দ্র বছরের মাস এবং ইংরেজি ক্যালেন্ডারের মধ্যে পার্থক্যের কারণে। কারণ ইংরেজি ক্যালেন্ডার বা বছরের মাস ৩০/৩১ দিন। কিন্তু আরবি বা চান্দ্র বছরের মাস ২৯/৩০ দিন স্থায়ী হয়। ফলস্বরূপ, মাসের দিনের মধ্যে এই পার্থক্যের কারণে, ইংরেজি ক্যালেন্ডার এবং চান্দ্র বছরের মধ্যে ১১ দিনের পার্থক্য লক্ষ্য করা যায়। চন্দ্র বিশেষজ্ঞ মিনহাল খান বলেন, ১১ দিনের এই পার্থক্যের কারণে ২০৩০ সালে মুসলমানদের দুটি সম্পূর্ণ রমজান হবে। এটি ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারে স্পষ্ট। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালও ​​সাক্ষী হবে। সে বছর দুটি পূর্ণ রমজান এবং তিনটি ছুটি।

এছাড়া সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ু বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মিসনাদ বলেন, ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ১৪৫১ হিজরির ৫ জানুয়ারি ২০২৩ সালের রমজান মাস শুরু হবে। জানুয়ারিতে ৩০ দিন থাকবে। ফলে দেখা যাচ্ছে রমজান শেষ হবে ৩ ফেব্রুয়ারি। এর ভিত্তিতে রমজান মাসে ত্রিশটি রোজা হবে বলে প্রতীয়মান হয়। একই বছর, ২০৩০ সালের ২৬ ডিসেম্বর থেকে ১৪৫২ হিজরির রমজান শুরু হবে। এর ফলে ২০৩০ সালে মুসলমানরা আরও ৬ টি রোজা পালন করবে। কারণ ডিসেম্বর মাস ৩১ দিনের মাস। এর ফলে ২০৩০ সালে মুসলিমরা ৩৬টি রোজা পালন করবে। তাছাড়া ২০৩০ সালের বৈশ্বিক ইসলামিক ক্যালেন্ডারও এই তথ্য প্রমাণ করে।

তাছাড়াও ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, ২০৩৩ সালেও দুবার পূর্ণ রমজান মাস পাবে মুসলিমরা। সে বছর দুই বার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। যার ফলে ২০৩৩ সালে মোট তিনটি ঈদ অনুষ্ঠিত হবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

হাইভোল্টেজ ম্যাচে হায়দ্রাবাদকে যত রানের টার্গেট দিল চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরের জন্য হায়দ্রাবাদের ...

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

শ্রীলঙ্কান লিগে নাম লেখালেন তামিম সহ বাংলাদেশ এক ঝাঁক তারকা ক্রিকেটার

বর্তমানে সারা বিশ্বের ক্রিকেট খেলা দেশগুলো প্রিমিয়ার লিগের দিকে ছুটছে। শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এর ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে