| ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শিরোনাম

বিশ্বকাপ দল থেকে বাদ দেওয়া মিরাজকে বিশ্বকাপ নিয়ে বড় সুখবর দিলেন পাপন*** দেখে নিন পার্পল ক্যাপের জটিল হিসাব, পার্পল ক্যাপ দখল করতে যত উইকেট লাগবে আজ মুস্তাফিজের*** মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য ভবিষ্যৎবাণী করলেন বিরাট কোহলি*** আজ 'ডু অর ডাই' ম্যাচে হায়দ্রাবাদের বিপক্ষে একাধিক পরিবর্তন নিয়ে দল ঘোষণা করলো চেন্নাই*** ভারতের বিপক্ষে হাইভোল্টেজ ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ, যেভাবে খেলা দেখবেন*** সুপার ফোরে টিকে থাকার লড়াইয়ে হায়দ্রাবাদের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই, দেখে নিন ম্যাচ সময় এবং একাদশ-*** মুস্তাফিজের চেন্নাইয়ের বাঁচা-মরার ম্যাচ বাংলাদেশ-ভারত ম্যাচসহ আজ টিভিতে যেসব খেলা দেখবেন***

বাদ পড়ার শঙ্কায় ব্রাজিল-আর্জেন্টিনার অলিম্পিক!

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ০৭ ১৮:৩৯:৪৪
বাদ পড়ার শঙ্কায় ব্রাজিল-আর্জেন্টিনার অলিম্পিক!

আগামী জুলাই মাসে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত হবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে পরিচিত অলিম্পিক ইভেন্ট। ফুটবল বিশ্বের বৃহত্তম ক্রীড়া প্রতিযোগিতার একটি ইভেন্টও। এই ইভেন্টের জন্য দক্ষিণ আমেরিকার আঞ্চলিক বাছাইপর্ব বর্তমানে চলছে।

দুটি কোয়ালিফাইং রাউন্ডের পর, লাতিন আমেরিকার মাত্র দুটি দল চূড়ান্ত রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। কনমেবল প্রাক-অলিম্পিক টুর্নামেন্ট নামে দুই-পর্যায়ের কোয়ালিফায়ারের প্রথম রাউন্ড ইতিমধ্যেই শেষ হয়েছে। মোট ১০ টি দল পাঁচটির দুটি গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করে। দুই গ্রুপের শীর্ষ দুই দল চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে। এখানে চারটি দল একে অপরের বিপক্ষে তিনটি ম্যাচ খেলবে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুই দল তখন প্যারিস অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবে।

প্রথম রাউন্ডে ব্রাজিল-আর্জেন্টিনার লড়াইটা ভালোই হয়েছিল। এইভাবে তারা তাদের গ্রুপের সেরা দল হিসেবে চূড়ান্ত বাছাই পর্বে পৌঁছেছে। প্রথম গ্রুপে ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছে ব্রাজিল। ৮ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী ভেনেজুয়েলা। দ্বিতীয় গ্রুপে অবশ্য ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপে প্রথম হয়েছে আর্জেন্টিনা। ৭ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী প্যারাগুয়ে।

গত সোমবার (৫ ফেব্রুয়ারি) চার দলই চূড়ান্ত পর্বের প্রথম ম্যাচে খেলতে মাঠে নামে। যেখানে ব্রাজিলের প্রতিপক্ষ ছিল প্যারাগুয়ে এবং আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ভেনেজুয়েলা।

এদিন খেলার চেয়ে মাঠে শক্তি প্রদর্শনই করে চারটি দল। যার ফলে আর্জেন্টিনা-ভেনেজুয়েলার ম্যাচে ৩২টি ফাউল কাউন্ট করা হয় এবং দু’দলের ৩ জনকে লাল কার্ড দেখাতে বাধ্য হন রেফারি। অন্যদিকে প্যারাগুয়ে-ব্রাজিল ম্যাচে লাল কার্ড খাওয়ার মতো বিষয় না ঘটলেও ৩৫টি ফাউল কাউন্ট করা হয়।

আর্জেন্টিনা ইনজুরি টাইমের শেষ মুহূর্তের পেনাল্টিতে পড়ে ২-২ গোলে ড্র করে মাঠ ছাড়লেও প্রতিপক্ষ ব্রাজিল ১-০ গোলে হেরে যায় প্যারাগুয়ের কাছে। যদিও ম্যাচটি ফল অন্যরকম হতে পারত যদিন না এনদ্রিকে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ না হতেন। লাতিনের দুই পরাশক্তির এমন পরিস্থিতিতে জমে উঠেছে বাছাই পর্ব। তাই তো অলিম্পিকের চূড়ান্ত পর্বের আগেই দু’বারের চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা পড়েছে বাদের শঙ্কায়।

বাছাইপর্বের চূড়ান্ত পর্বের প্রথম ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে প্যারাগুয়ে। ১ পয়েন্ট নিয়ে দুইয়ে ভেনেজুয়েলা। গ্রুপ পর্বের অ্যাগ্রিগেটে পিছিয়ে থাকায় ভেনেজুয়েলার সমান পয়েন্ট পেয়েও আর্জেন্টিনা রয়েছে তৃতীয় স্থানে। চার নম্বরে থাকা ব্রাজিলের ঝুলিতে নেই কোনো পয়েন্ট তাই তারা রয়েছে টেবিলে শেষ দল হিসেবে। তাই তো অলিম্পিকে খেলতে হলে অবশ্যই ব্রাজিল-আর্জেন্টিনাকে শীর্ষ দুইয়ের মধ্যে থাকতেই হবে।

উভয় দলের হাতে ম্যাচ আছে আর ২টি করে। আগামী ৮ ফেব্রুয়ারির ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ প্যারাগুয়ে। একই দিনে ব্রাজিলের প্রতিপক্ষ ভেনেজুয়েলা। এরপর ১১ ফেব্রুয়ারি শেষ ম্যাচে নিজেদের মুখোমুখি হবে এই ব্রাজিল-আর্জেন্টিনা। নিজ নিজ ম্যাচে দুই দল প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার বিপক্ষে জয় পেলে শেষ ম্যাচটি হবে ব্রাজিল-আর্জেন্টিনার জন্য ফাইনাল।

ব্রাজিলকে হারিয়ে ৩ পয়েন্ট পাওয়া প্যারাগুয়ে রয়েছে সুবিধাজনক অবস্থানে। হাতে থাকা দুই ম্যাচ তেকে তাই একটি ম্যাচে জিততে পারলেই তারা টেবিলের শীর্ষ দল হয়ে অলিম্পিকের টিকিট কাটবে। তবে যদি ১ বা ২ পয়েন্টও অর্জন করতে পারে, তারপরেও চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়ার প্রবল সম্ভাবনা থাকবে তাদের সামনে। আর আর্জেন্টিনা ও ব্রাজিল যদি তাদের বাকি দুই ম্যাচ থেকে সর্বোচ্চ ৬ পয়েন্ট করে অর্জন করতে পারে। তবে অলিম্পিকের বিমানের টিকিট কাটতে পারবে।

তবে ব্রাজিল ও আর্জেন্টিনা উভয় দলের জন্য ৬ পয়েন্ট অর্জন করা সম্ভব হবে না। কারণ দু’দলেই যে একটি ম্যাচে একে অপরের প্রতিপক্ষ। এই দুই ম্যাচের একটিতে জয় ও নিজ নিজ ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করলে আর্জেন্টিনার সংগ্রহ দাঁড়াবে ৫, আর ব্রাজিলের ৪। প্যার‍্যাগুয়ে-ভেনেজুয়েলা ম্যাচে প্যারাগুয়ে জয় পেলে বাদ পড়বে ব্রাজিল। কিন্তু ভেনেজুয়েলা জয় পেলে আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো তাদের সংগ্রহও দাঁড়াবে ৪ পয়েন্ট করে। আর ম্যাচটি ড্র হলে প্যারাগুয়ে, আর্জেন্টিনা ও ব্রাজিলের পয়েন্ট হবে সমান ৪।

পয়েন্ট সমান হয়ে গেলে সামনে আসবে হেড টু হেড ফলাফল এবং গোল ব্যবধান। সে ক্ষেত্রেও ব্রাজিল ও আর্জেন্টিনার কোনো এক দলের বাদ পড়ার শঙ্কা থেকেই যায়।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য ভবিষ্যৎবাণী করলেন বিরাট কোহলি

মুস্তাফিজকে নিয়ে অবিশ্বাস্য ভবিষ্যৎবাণী করলেন বিরাট কোহলি

চলমান আইপিএলে দুর্দান্ত পারফর্ম করছেন বাংলাদেশের মাস্টার কাটার মুস্তাফিজুর রহমান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের শুরু থেকেই ...

দেখে নিন পার্পল ক্যাপের জটিল হিসাব, পার্পল ক্যাপ দখল করতে যত উইকেট লাগবে আজ মুস্তাফিজের

দেখে নিন পার্পল ক্যাপের জটিল হিসাব, পার্পল ক্যাপ দখল করতে যত উইকেট লাগবে আজ মুস্তাফিজের

আজ আইপিএলে চেন্নাইয়ের মুখোমুখি হবে হায়দ্রাবাদ রাত ৪ টায় (বাংলাদেশ সময়) ম্যাচ টি শুরু হবে। ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে