| ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দেখে নিন ; ২০২৬ বিশ্বকাপের ম্যাচসূচি ও ভেন্যু ঘোষণা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ ফেব্রুয়ারি ০৫ ১০:৫৭:০২
দেখে নিন ;  ২০২৬ বিশ্বকাপের ম্যাচসূচি ও ভেন্যু ঘোষণা

প্রথমবারের মতো বড় পরিসরে বিশ্বকাপের আয়োজক হবে তিনটি দেশ: কানাডা, মেক্সিকো এবং মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বকাপ ২০২৬ হবে অনেক নতুনত্ব নিয়ে। বিশ্ব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টে দল ও ম্যাচের সংখ্যাও উল্লেখযোগ্য হারে বাড়ছে। এই টুর্নামেন্টে ১০৪ টি ম্যাচ হবে, যাতে ৪৮ টি দল অংশগ্রহণ করবে। আজ (সোমবার) আসন্ন বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনালসহ পুরো টুর্নামেন্টের ভেন্যু ও সময়সূচি ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাসোসিয়েশন ফুটবল (ফিফা)।

ফিফা টিভিতে সরাসরি সম্প্রচারিত একটি ইভেন্টে বিভিন্ন পর্যায়ের ম্যাচের সময়সূচী এবং স্টেডিয়াম ঘোষণা করা হয়। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোও উপস্থিত ছিলেন। ফিফা ঘোষণা করেছে যে ১১ জুন, ২০২৬ তারিখে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচটি মেক্সিকোর অ্যাজতেকা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচটি ১৯ জুলাই নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বিশ্বকাপের গ্রুপ পর্ব অনুষ্ঠিত হবে ১১ জুন থেকে ২৭ জুন, ২০২৬ পর্যন্ত। শেষ ৩২ টি ম্যাচ ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে। গুয়াদালাজারা, মেক্সিকো এবং ফিলাডেলফিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র বাদে, বাকি ১৪ টি স্টেডিয়ামে এই রাউন্ডের ম্যাচ হবে। লস অ্যাঞ্জেলেস ও ডালাসে এই সফরে দুটি ম্যাচ হবে।

পরবর্তীতে শেষ ১৬ রাউন্ডের খেলা চলবে ৪ থেকে ৭ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল হবে ৯ থেকে ১১ জুলাই, চারটি ম্যাচের ভেন্যু লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টন। দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টায় যথাক্রমে ১৪ ও ১৫ জুলাই। মায়ামিতে ১৮ জুলাই হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর ১৯ জুলাই নিউজার্সিতে হবে শিরোপার লড়াই।

গত বিশ্বকাপে ৩২ দলের অংশগ্রহণে ম্যাচ সংখ্যা ছিল ৬৪টি। এবার ৪৮ দলের আসরে হবে ১০৪ ম্যাচ। স্বাগতিকদের একটি কানাডা তাদের উদ্বোধনী ম্যাচ খেলবে টরেন্টোতে, আপরেক আয়োজক যুক্তরাষ্ট্রের প্রথম ম্যাচ রাখা হয়েছে লস এঞ্জেলসে। তিন দেশের ১৬টি ভেন্যুতে হবে ম্যাচগুলো। গ্রুপ পর্বের ১০ ম্যাচসহ ১৩টি ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়েছে কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুবার। মেক্সিকোতেও হবে ১৩ ম্যাচ। মেক্সিকো সিটি, গুয়াদালজারা ও মনেটেরিতে হবে খেলা। যুক্তরাষ্ট্রের ১১টি শহরে টুর্নামেন্টের বাকি ৭৮টি ম্যাচ মাঠে গড়াবে।

বিশ্বকাপের সবচেয়ে বেশি ম্যাচ আয়োজনের সৌভাগ্য রয়েছে আজকেতা স্টেডিয়ামের। এ বেশি বিশ্বকাপের ম্যাচ আয়োজন হয়নি অন্য কোথাও। যেখানে ১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ। একই ভেন্যুতে শ্রেষ্ঠত্বে পূর্ণতা দিয়েছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। কিংবদন্তি পেলের বিশ্বকাপ জয়ের ১৬ বছর পর এই স্টেডিয়ামে ম্যারাডোনা আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন। মেক্সিকোর এই বিখ্যাত স্টেডিয়ামে ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল ছাড়াও সবমিলিয়ে আরও ১৭টি ম্যাচ হয়েছে। ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনীসহ মোট পাঁচটি ম্যাচ হবে আজকেতায়।

এর আগে ১৯৯৪ বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র। তবে সেই বিশ্বকাপের কোনো স্টেডিয়ামে হবে না আগামী বিশ্বকাপের কোনো ম্যাচ। ৮২ হাজার ৫০০ দর্শক ধারণ ক্ষমতার মেটলাইফ স্টেডিয়ামে এই প্রথম হতে যাচ্ছে বিশ্বকাপের ম্যাচ। বৃহৎ এই ভেন্যুতে ফাইনাল ছাড়াও আসন্ন আসরের মোট সাতটি ম্যাচ রয়েছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য শক্তিশালী একাদশ ঘোষণা করল বাংলাদেশ

ঘরের মাঠে ভারতীয় মহিলা জাতীয় ক্রিকেট দলের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। এই ...

আজ 'ডু অর ডাই' ম্যাচে হায়দ্রাবাদের বিপক্ষে একাধিক পরিবর্তন নিয়ে দল ঘোষণা করলো চেন্নাই

আজ 'ডু অর ডাই' ম্যাচে হায়দ্রাবাদের বিপক্ষে একাধিক পরিবর্তন নিয়ে দল ঘোষণা করলো চেন্নাই

টানা দুই ম্যাচ হেরে টেবিলে নিজেদের অবস্থান দুর্বল করেছে চেন্নাই। সুপার ফোরে উঠতে হায়দরাবাদের বিপক্ষে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে