| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বেশি টাকা আয় করা ক্লাবের তালিকা প্রকাশ

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ২৫ ১৩:৫৭:১৪
বিশ্বের সবচেয়ে বেশি টাকা আয় করা ক্লাবের তালিকা প্রকাশ

যদিও সাম্প্রতিক বছরগুলিতে ইউরোপের প্রধান প্রতিযোগিতার পর্যায়ে অন-পিচ পারফরম্যান্স খুব বেশি সাফল্য দেখেনি, স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আয়ের দিক থেকে শীর্ষস্থান দখল করেছে। ২০২২-২৩ মৌসুমে, তারা ম্যানচেস্টার সিটিকে ছাড়িয়ে গেছে, যা বিশ্বের সর্বোচ্চ আয়ের সাথে আগের বছরের শীর্ষে ছিল। তবে গত ট্রেবল জেতা থেকে সিটির আয় আগের চেয়ে বেড়েছে। ব্রিটিশ বাণিজ্য সংস্থা ডেলয়েট স্পোর্টস বিজনেস গ্রুপের এক বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

সংস্থার দ্বারা পরিচালিত "মানি লিগ" সমীক্ষা অনুসারে - রিয়াল মাদ্রিদ ২০২২-২৩ মৌসুমে ৮৩১ মিলিয়ন ইউরো সর্বোচ্চ রাজস্ব রেকর্ড করেছে। তাদের উত্থানের সাথে ম্যানচেস্টার সিটি তালিকার দ্বিতীয় স্থানে নেমে গেছে। এই মৌসুমে তাদের রেকর্ড উপার্জন সত্ত্বেও, গত মৌসুমের এফএ কাপ, প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল বিজয়ীরা €৮২৬ মিলিয়ন উপার্জন করেছে।

সবমিলিয়ে ২০টি উচ্চ পর্যায়ের ক্লাবের রাজস্ব আয় এবার ১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে রেকর্ড ১০.৫ বিলিয়ন ইউরোতে। এমন রেকর্ড আয়ে মূল ভূমিকা রেখেছে ম্যাচ-ডেতে টিভি সম্প্রচার ও ‘কমার্শিয়াল’ রাজস্ব থেকে। ২০১৫-১৬ মৌসুমের পর এই প্রথম এই খাত থেকে সবচেয়ে বেশি আয় করেছে ক্লাবগুলি (কোভিডের প্রভাব পড়া ২০১৯-২০ মৌসুম বাদ দিলে)। ক্লাবগুলির আয়ের আরেকটি প্রধান খাত সম্প্রচার সত্ত্ব থেকে এবার আয় বেড়েছে স্রেফ ৫ শতাংশ।

আয়ের দিক থেকে তিনে আছে ফরাসি ক্লাব পিএসজি, ৮০২ মিলিয়ন ইউরো আয় তাদের। ৮০০ মিলিয়ন ইউরো আয় নিয়ে চারে বার্সেলোনা। গত মৌসুমে লা লিগা জয়ী ক্লাবটি আগের মৌসুমে ছিল সপ্তম স্থানে। এছাড়া শীর্ষ পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেডও। গত মৌসুমে তাদের আয় ৭৪৬ মিলিয়ন ইউরো।

সে হিসেবে বড় পতন হয়েছে আরেক ইংলিশ ক্লাব লিভারপুলের। তিন নম্বর অবস্থান থেকে তারা রাজস্ব আয়ে নেমে গেছে সাত নম্বরে। সর্বশেষ মৌসুমে প্রিমিয়ার লিগে পঞ্চম এবং চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলো থেকে বিদায় নেওয়া অলরেডরা আয় করেছে ৬৮৩ মিলিয়ন ইউরো।

জার্মান ক্লাবগুলির মধ্যে সবার ওপরে অবস্থান যথারীতি বায়ার্ন মিউনিখের। ৭৪৪ মিলিয়ন ইউরো আয়ে তারা আছে ছয়ে। আট থেকে দশে আছে তিন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, চেলসি ও আর্সেনাল। আয়ের খেলায় শীর্ষ ২০ ক্লাবের মধ্যে ৮টি–ই ইংলিশ প্রিমিয়ার লিগের। আগের মৌসুমে এই সংখ্যা ছিল ১১। এছাড়া ৪৩২ মিলিয়ন ইউরো আয় নিয়ে ইতালির শীর্ষ ক্লাব জুভেন্তাস এগারো নম্বরে আছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

বল হাতে ৩ উইকেট নিয়েই মুস্তাফিজকে অপমান করে আবারও একি মন্তব্য করলেন জাদেজা

আইপিএলে এ আসরের শুরু থেকে দারুণ ফর্মে ছিলেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। কিন্তু তার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে