| ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পাপনের বিকল্প সহ-সভাপতি, তাও নেই বাংলাদেশের

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ জানুয়ারি ১৩ ২০:৩০:১০
পাপনের বিকল্প সহ-সভাপতি, তাও নেই বাংলাদেশের

২০১২ সালের সংবিধান অনুযায়ী, ২০১৩ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নির্বাচিত হয়েছিল। ওই নির্বাচনে পরিচালকদের মধ্যে প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হন নাজমুল হাসান পাপন। সংবিধানে রাষ্ট্রপতি ছাড়াও ভাইস প্রেসিডেন্ট নির্বাচন করার সুযোগ দেওয়া হয়েছে। নাজমুল হাসান পাপনের তিন মেয়াদে একবারই এই বিধান অনুসরণ করা হয়েছে।

২০১৪ সালে প্রথমবারের মতো পরিচালকের ভোটে দুইজন সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন। সভাপতি হিসেবে সবাই নাজমুল হাসান পাপনকে সমর্থন করায় ভোটাভুটির প্রয়োজন হয়নি। সহ-সভাপতি দুই পদের বিপরীতে তিন জন প্রার্থী হওয়ায় ভোট হয়েছিল। নজীব আহমেদকে হারিয়ে বিসিবির অন্যতম দুই পরিচালক মাহবুব আনাম ও আজম নাসির সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

২০১৩ সালে নির্বাচিত পরিচালনা পর্ষদের মেয়াদ ২০১৭ সালে শেষ হয়। ২০১৭ সালে পুনরায় নাজমুল হাসান পাপন সভাপতি নির্বাচিত হন। ২০১৭-২১ এই মেয়াদে আর সহ-সভাপতি নির্বাচিত করা হয়নি। ২০২১ সালে আবার তৃতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করে নাজমুল হাসান পাপনের পরিচালনা পর্ষদ। সেই পর্ষদের প্রায় আড়াই বছর শেষ হতে চলছে। কিন্তু এখনো সহ-সভাপতি নির্বাচিত করেনি পাপনের নেতৃত্বাধীন বোর্ড।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের নাম মন্ত্রী হিসেবে ঘোষণার পরপরই আলোচনায় বিসিবি’র পরবর্তী সভাপতি কে? যুব ও ক্রীড়া মন্ত্রী হওয়ার পর নাজমুল হাসান পাপন নিজেও বলেছেন যত দ্রুত সম্ভব বিসিবি ছাড়তে চান তিনি। এমন মন্তব্যের পর আলোচনা আরো জোরালো হয়েছে, বিসিবিতে পাপনের স্থলাভিষিক্ত হবেন কে?

বিসিবি’র গঠনতন্ত্রে সভাপতি পদত্যাগের পর শুন্যতা পূরণের বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ নেই। তবে সভাপতির শুন্যতা বা আকস্মিক বিদায় অথবা অপরাগতা প্রকাশ করলে এর বিকল্প হিসেবে সহ-সভাপতি কর্মকান্ড পরিচালনা করবেন এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। ২০২২ সালের সংশোধিত গঠনতন্ত্রে ১৪.২ অনুচ্ছেদে পরিচালনা পরিষদের সভাপতি ও সহ-সভাপতির ক্ষমতা সম্পর্কে উল্লেখ রয়েছে। ১৪.২ অনুচ্ছেদের ২ উপধারায় সহ-সভাপতি অংশে উল্লেখ রয়েছে, 'সভাপতির অনুপস্থিতিতে সভাপতি কর্তৃক মনোনীত যে কোনো একজন সহ-সভাপতি সভাপতির দায়িত্ব পালন করিবেন। তবে, সভাপতি পদে আকস্মিক শূন্যতা সৃষ্টি হইলে অথবা সভাপতি কোন কারণে স্বীয় পদে দায়িত্ব পালনে অক্ষম বা অপরাগ হইলে যথানিয়মে সভাপতি নিয়োগ না হওয়া অথবা সভাপতি পুনরায় দায়িত্ব পালন আরম্ভ না করা পর্যন্ত সভাপতি কর্তৃক মনোনীত একজন সহ-সভাপতি দায়িত্ব পালন করিতে পারিবেন।'

বিসিবি’র গঠনতন্ত্রের এই ধারা বলে উদ্ভূত পরিস্থিতি সংকট মোকাবেলার জন্য অত্যন্ত প্রযোজ্য। বিসিবি’র বর্তমান কমিটির মেয়াদ রয়েছে ২০২৫ সালের সেপ্টেম্বর পর্যন্ত। পাপন চলতি বছরের মধ্যে দায়িত্ব ছাড়ার আভাস দিয়েছেন। সেক্ষেত্রে বাকি কয়েক মাস সহ-সভাপতি দায়িত্ব পালন করে এই পর্ষদের মেয়াদ পূরণ করতে পারেন।

বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী পরিচালকদের সংখ্যা ২৫ জন। সেই ২৫ জনের মধ্যে একজন সভাপতি ও দুই জন সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হবেন। এরা পরিচালকদের ভোটেই নির্বাচিত হবেন। সভাপতি, সহ-সভাপতি ছাড়া বাকি সবাই পরিচালক হিসেবে অভিহিত থাকবেন। পাপন সভাপতি ও পরিচালক হিসেবে পদত্যাগ করলে পদশূন্য হবে। সেই শূন্য পদ পূরণ করতে হবে ২০২১ সালের সাধারণ পরিষদের মাধ্যমেই। পাপন ক্লাব ক্যাটাগরি থেকে ঢাকা আবাহনীর কাউন্সিলর হিসেবে পরিচালক নির্বাচিত হয়েছেন। ফলে পাপনের পদশূন্য হলে পরিচালনা পর্ষদ সেই পদ পূরণের সিদ্ধান্ত গ্রহণ করলে সেক্ষেত্রে শুধুমাত্র ক্লাব ক্যাটাগরির একটি পরিচালক পদে নির্বাচন হবে এবং ঐ নির্বাচনে শুধু ক্লাবের ভোটাররাই ভোটাধিকার প্রয়োগ করবেন।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড দেশের সবচেয়ে বড় ক্রীড়া সংস্থা। ক্রিকেট বোর্ডের আর্থিক সক্ষমতা অনেক অর্জন হলেও গঠনতন্ত্র সঠিকভাবে অনুসরণে এখনো অন্য অনেক ফেডারেশনের মতোই। গঠনতন্ত্রে সুস্পষ্টভাবে সহ-সভাপতি নির্বাচনের বিষয়টি উল্লেখ থাকলেও একটি পূর্ণ মেয়াদ অতিক্রান্তের পর আরেকটি মেয়াদের অর্ধেকের বেশি শেষ। বোর্ড সভা-এজিএমও অনিয়মিত তবে স্বার্থ সংরক্ষণের জন্য গত এক দশকের মধ্যেই তিনবার গঠনতন্ত্র সংশোধন হয়েছে ঠিকই।

উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে ক্রীড়া ফেডারেশনগুলোতে শুরু হয়েছে নির্বাচনী ব্যবস্থা। অন্য সব ফেডারেশনের মতো ক্রিকেট বোর্ডেও সাধারণ সম্পাদক, যুগ্ম সম্পাদক সহ অনেক পদে নির্বাচনের পদ্ধতি ছিল।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

রোহিতের মুম্বাই অধ্যায় শেষ!

পাঁচটি শিরোপা এনে দেওয়া রোহিত শর্মাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে বর্তমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলতে শুরু ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে