| ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সিরিজ চলাকালেই সুখবর পেলো সৌম্য-শরিফুল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ২৭ ২২:০২:৫৮
সিরিজ চলাকালেই সুখবর পেলো সৌম্য-শরিফুল

বিশ্বকাপের সময়টা ভালো না গেলেও বেশ ভাল সময় পার করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের পর এটি তাদের প্রথম ওয়ানডে ও টি-টোয়েন্টি জয়। সাকিব-তামিম বিহীন বাংলাদেশ জেনো নতুন করে।

কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে রেকর্ড সেঞ্চুরি করার পর দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেছেন সৌম্য সরকার। সেই ইনিংসের কারণে, বাঁহাতি ব্যাটসম্যান আইসিসি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৫২ ধাপ এগিয়েছেন। বোলিং চার্টে সৌম্যে ব্যাটের মতোই বড় লাফ দিয়েছেন। বাঁহাতি পেসার শরিফুল ইসলাম তিনি ২৪ ধাপ উন্নতি করেছেন।

বুধবার (২৭ ডিসেম্বর) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে।

গত ২০ ডিসেম্বর নেলসনে ১৫১ বলে ১৬৯ রানের আগ্রাসী ইনিংস খেলেছিলেন সৌম্য। সেদিন বাংলাদেশ হারলেও সৌম্য ঠিকই ম্যাচসেরার পুরস্কার পেয়েছিলেন। নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে এটি এশিয়ার কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এই সংস্করণের ক্রিকেটে বিদেশের মাটিতে বাংলাদেশের কোনো খেলোয়াড়ের সবচেয়ে বেশি রানের ইনিংসও এটি।

কিউইদের মাঠে এমন দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে র‍্যাঙ্কিংয়ে বড়সড় উন্নতি হয়েছে সৌম্যের। যদিও তিনি এখনও সেরা ১০০ জনে ঢুকতে পারেননি। তার অবস্থান ১১১ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৪১৬।

২৩ ডিসেম্বর সিরিজের শেষ ওয়ানডেতে নেপিয়ারে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। কিউইদের মাটিতে তাদের বিপক্ষে ওয়ানডেতে এটি ছিল বাংলাদেশ দলের প্রথম জয়। স্মরণীয় জয়ের দিনে ৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে নয় ধাপ এগিয়ে আছেন যৌথভাবে ৪৯তম স্থানে। ওয়ানডে সিরিজে ৬ উইকেট নেয়া শরিফুল বোলিং র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ২৪ ধাপ। তিনি অবস্থান করছেন ৩৫ নম্বরে।

এদিকে ওয়ানডেতে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক বাবর আজম, বোলিং র‍্যাঙ্কিংয়ে আগের মতোই এক নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। বাংলাদেশের সাকিব আল হাসান এই সংস্করণে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

চেন্নাই ছাড়ার আগে মুস্তাফিজকে নতুন করে বিশেষ সম্মান দিলেন ধোনিরা

চেন্নাই ছাড়ার আগে মুস্তাফিজকে নতুন করে বিশেষ সম্মান দিলেন ধোনিরা

আগামীকাল সন্ধ্যায় চেন্নাইয়ের মুখোমুখি হবে পাঞ্জাব। ব্যাটিং ব্যর্থতায় বিরাট ক্ষতির মুখে পড়ে মুস্তাফিজের চেন্নাই দল। ...

পাঞ্জাবের বিপক্ষে লজ্জার হারের পর সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক রুতুরাজ

পাঞ্জাবের বিপক্ষে লজ্জার হারের পর সরাসরি যাকে দোষ দিলেন অধিনায়ক রুতুরাজ

গতকাল রাতে চেন্নাইয়ের ঘরের মাঠে পাঞ্জাবের বিরুদ্ধে মাঠে নামে চেন্নাই। এই ম্যাচই ছিল চেন্নাইয়ের হয়ে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে