| ঢাকা, রবিবার, ৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জরুরি সভায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিয়ে নতুন সিদ্ধান্ত নিলো আইসিসি

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ নভেম্বর ২২ ১৪:৪৫:১৯
জরুরি সভায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে নিয়ে নতুন সিদ্ধান্ত নিলো আইসিসি

সরকারি হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডকে সাসপেন্ড করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি মাসের শুরুতে আইসিসি এক সার্কুলারে এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল। এবার দুঃসংবাদের মধ্যেই আইসিসির কাছ থেকে সুখবর পেল শ্রীলঙ্কা। মঙ্গলবার (২১ নভেম্বর) ভারতের আহমেদাবাদে অনুষ্ঠিত আইসিসির জরুরি সভায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

আহমেদাবাদে অনুষ্ঠিত বৈঠকে শ্রীলঙ্কার স্থগিত সদস্যপদ আনুষ্ঠানিকভাবে পুনরুদ্ধার করা হয়নি। তবে আইসিসির সদস্যপদ স্থগিত হয়ে গেলেও তিনি আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবেন। আপনি ম্যাচ খেলতে এবং অন্যান্য দলকে স্বাগত জানাতে অন্যান্য দেশে ভ্রমণ করতে পারেন।

শাস্তির অর্থ হল এই নিষেধাজ্ঞার ফলে আইসিসি তার বরাদ্দকৃত তহবিল থেকে বঞ্চিত হবে এবং আইসিসি ইভেন্ট আয়োজন করতে পারবে না। এমনই ঘোষণা এসেছে আহমেদাবাদ থেকে। আইসিসির বোর্ড সভায় আলোচনা ও লঙ্কা বোর্ডের কর্মকর্তাদের শুনানির পর এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। বৈঠকে আরও জানানো হয় যে, এখন থেকে সরাসরি লঙ্কান ক্রিকেটের আর্থিক বিষয়ে নজরদারি করবে আইসিসি।

এর আগে ১০ নভেম্বর শ্রীলঙ্কা ক্রিকেটকে নিষিদ্ধ করেছিল আইসিসি। দেশটির ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে তার সদস্যপদ স্থগিত করা হয়েছে। আজকের বৈঠকেও এই নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে।

এদিকে আইসিসির বোর্ড সভায় নতুন সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এতে মাঠে আম্পায়ারদের ব্যস্ততা বাড়বে। স্টপ ওয়াচ হাতে রাখতে হবে। ক্রিকেটারদের সময় নষ্ট করার প্রবণতা কমাতে আইসিসি এক ওভার থেকে আরেক ওভারের মধ্যে এক মিনিট সময় নির্ধারণ করেছে।ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে চলবে নতুন নিয়ম।

স্টেডিয়ামের পিচ ও আউটফিল্ডের মান নিয়ন্ত্রণের নিয়মেও পরিবর্তন আনা হয়েছে। এর আগে ছয় ডিমেরিট পয়েন্ট পেলে ভেন্যু নিষিদ্ধ করা হয়। এখন পাঁচ পয়েন্ট পেলে পাঁচ বছরের জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হবেন।

জানুয়ারি থেকে আইসিসি মহিলা চ্যাম্পিয়নশিপে নিরপেক্ষ আম্পায়ারের ব্যবস্থা শুরু হবে। আর নারী আম্পায়াররা একই সময় থেকে পুরুষ আম্পায়ারদের সমান পারিশ্রমিক পাবেন।

তবে ২০২৭ বিশ্বকাপের নতুন ফরম্যাট নিয়ে কোনো আলোচনা হয়নি।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

জিম্বাবুয়ের বিপক্ষে চমক নিয়ে ২য় ম্যাচের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো হাথুরু, দেখে নিন ম্যাচ সময়

জিম্বাবুয়ের বিপক্ষে চমক নিয়ে ২য় ম্যাচের জন্য শক্তিশালী দল ঘোষণা করলো হাথুরু, দেখে নিন ম্যাচ সময়

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

বাংলাদেশ চেন্নাই কলকাতা হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজের সকল খেলা

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে আজ (রোববার) মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে। একইদিন আইপিএলে দুটি ম্যাচ রয়েছে। রাতে নিজেদের লিগে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে