| ঢাকা, রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত বিশ্বকাপের চূড়ান্ত ভবিষ্যদ্বাণী করতে চাই শোয়েব আক্তার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৬ ১৩:৩৬:৩০
ভারত বিশ্বকাপের চূড়ান্ত ভবিষ্যদ্বাণী করতে চাই শোয়েব আক্তার

রোহিত, কোহলি, বুমরাহদের হাসিমাখা মুখই বলে দিচ্ছে বিশ্বকাপে ভারত কতটা শক্তিশালী

ভারতীয় দল থেকে দেশের মানুষের প্রত্যাশা এতটাই বেশি যে কোনও টুর্নামেন্টে রানার্সআপ হওয়াটা ব্যর্থতা। সে হিসেবে ভারত গত এক দশকে বৈশ্বিক পরিসরে ব্যর্থ হয়েছে বলা যায়।

বেশিরভাগ সময় তারা সেমিফাইনাল খেলেছে এবং বেশ কয়েকবার ফাইনালে উঠেছে, কিন্তু তারা ২০১৩ সাল থেকে আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টের ট্রফি স্পর্শ করতে পারেনি। দলটির সর্বশেষ বিশ্বকাপ জয়ের পর থেকে একটি যুগও পেরিয়ে গেছে।

তবে বিশ্বকাপ নিজেদের মাটিতে হওয়ায় শুরু থেকেই ভারতকে 'হট ফেভারিট' হিসেবে বিবেচনা করা হচ্ছে। প্রত্যাশার চাপ মোকাবেলা করে, রোহিত শর্মার দল দারুণভাবে এগিয়ে যাচ্ছে।

প্রথম ৫ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে স্বাগতিকরা। এই বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র তারাই অপরাজিত দল। নেট রান রেট 'স্বাস্থ্যকর' হওয়ায় আর মাত্র একটি ম্যাচ শেষ চারে জায়গা নিশ্চিত করবে। দুই ধাপ পেরিয়ে সোনালী ট্রফির মিলনমেলা।

এটা করা তুলনায় সহজ বলা. তবে এখনও পর্যন্ত রোহিত-কোহলি-বুমরাহ যা করেছেন, তাতে ভারত এবার বিশ্বকাপ জিতবে বলে মনে করছেন শোয়েব আখতার। তার ইউটিউব চ্যানেলে শোয়েব জোর দিয়ে বলেছেন, "ভারতের বিশ্বকাপ না জেতার কোনো কারণ আমি দেখছি না।"

কেন বাকি দলগুলোর থেকে ভারতকে এগিয়ে রাখছেন তাও ব্যাখ্যা করেছেন শোয়েব, 'তাদের (ভারতের) সম্পূর্ণ ব্যাটিং ও বোলিং লাইনআপ রয়েছে।'

যেমন, নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে ভারতীয় দলের গভীরতার প্রসঙ্গ তুলে এনেছিলেন, 'নিউজিল্যান্ডের জন্য শুভমান গিলই যথেষ্ট। রোহিত শর্মাকে হঠাৎ আউট না করলে যথেষ্টই থাকত। লোকেশ রাহুলকে তিন বা চারে খেলানো হলে সেও খুব ভালো করবে। আসলে ভারতের ব্যাটিং লাইনআপ অনেক লম্বা।

ভারতের ব্যাটিং লাইনআপ নিয়ে আলোচনা হবে আর বিরাট কোহলি থাকবেন না, কী হয়? আলাদাভাবে কোহলির প্রশংসা করে বসেন শোয়েব। ৫ ইনিংসে কোহলির ৩৫৪ রান বর্তমানে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। বাংলাদেশের বিপক্ষে জিততে ভারতের প্রয়োজন রান নিয়ে সেঞ্চুরি পূর্ণ করে। তিনি নিউজিল্যান্ডের সাথে একই সমীকরণের মুখোমুখি হয়েছিলেন, তবে একটি ছক্কা মারার সময় ৫ রানের ঘাটতি নিয়ে ফিরতে হয়েছিল।

শোয়েবের মতে, কোহলির জন্য চাপ মানে আরেকটি সেঞ্চুরি করার সুযোগ, "সে এমন একজন ব্যাটসম্যান যে চাপের মধ্যে ভালো খেলে।" তার জন্য চাপ সেঞ্চুরি করার সুযোগ, দলের জয়ের সুযোগ। ফলোয়াররা তখন ইনস্টাগ্রামে প্রশংসায় ভাসছে। আসলে তিনি এসবের যোগ্য।'

ভারতের প্রথম চার ম্যাচে খেলা হয়নি মোহাম্মদ শামিকে। তবে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে এই বিশ্বকাপে প্রথমবার খেলার সুযোগটা কাজে লাগান তিনি। ফিরতি ম্যাচে ৫ উইকেট নিয়ে শেষ করেন তিনি। ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন এই ফাস্ট বোলার।

শামিকে নিয়ে শোয়েবের মন্তব্য, "একটু বেশি রান দিয়েছেন।" কিন্তু ৫ উইকেট নেওয়া মানেই সব ঠিক আছে। নিউজিল্যান্ডের মোট ৩০০ থেকে ৩৫০ রানে তার অবদান অনেক। তিনি তার প্রতিভা প্রকাশ করেছেন। ভারতের উচিত এই বোলিং লাইনআপ নিয়ে খেলা।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে প্রায় এক সপ্তাহের বিশ্রাম পেয়েছে ভারত। দলের পরের ম্যাচ রোববার বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

ব্যাটিং অর্ডার পরিবর্তন নিয়ে দুই মেরুতে পাপন-হাথুরু, বিশ্বকাপের আগে নতুন দ্বন্দ শুরু

হ্যাঁ, টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং অর্ডার বদলে যাবে। ক্রিকেটে এটা সাধারণ ব্যাপার। বাংলাদেশ জাতীয় দলের প্রধান ...

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তে খেলা বোলার আজ যত রান দিল

আইপিএলে নিজেদের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে চেন্নাই এবং ব্যাঙ্গালুরো। প্লে অফের জন্য এই ম্যাচ ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

এবছর আসছে না আর্জেন্টিনা, যুক্ত হচ্ছে জাপান

বঙ্গবন্ধু কাবাডি কাপের চতুর্থ আসর শুরু হচ্ছে আগামী ২৬ মে। গতবারের আলোচিত দেশ এবারে আর্জেন্টিনা ...



রে