| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ভারত বিশ্বকাপে আজ পাকিস্তানকে মোকাবেলা করতে হবে নতুন এক প্রতিপক্ষকে

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২৩ ১৩:০৩:১২
ভারত বিশ্বকাপে আজ পাকিস্তানকে মোকাবেলা করতে হবে নতুন এক প্রতিপক্ষকে

ওয়ানডেতে কখনো পাকিস্তানকে হারাতে পারেনি আফগানিস্তান। দুই দলের মধ্যে ৭টি ম্যাচের প্রতিটিতে জয় পেয়েছে পাকিস্তান। কিন্তু আজ যখন বিশ্বকাপে হাসমতুল্লাহ শহীদের মুখোমুখি হওয়ার অপেক্ষায় বাবর আজমারা, তখন ম্যাচ-পূর্ব পরিবেশটা একতরফা নয়। আফগানিস্তান জিততে পারে, এমনকি ফেভারিটও হতে পারে, আলোচনা পাকিস্তানের প্রাক্তনদের মধ্যে।

কিন্তু শোয়েব আখতারের মতে, আফগানিস্তানের চেয়ে পাকিস্তানের ম্যাচ বড়। প্রতিপক্ষ শুধু হাসমতুল্লাহরা নয়, চেন্নাইয়ের দর্শক ও মাঠের স্টাফরাও।

পাকিস্তান ও আফগানিস্তান উভয় দলই এই টুর্নামেন্টে চারটি করে ম্যাচ খেলেছে। নেদারল্যান্ড ও শ্রীলঙ্কাকে হারিয়ে শেষ দুই ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়ার কাছে হেরেছে পাকিস্তান। আর চার ম্যাচের তিনটিতে হেরেছে আফগানিস্তান, জিতেছে ইংল্যান্ডের বিপক্ষে। ভারতের অন্যতম স্পিন-বান্ধব উইকেট চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে আজ দুই প্রতিবেশীর মধ্যে সংঘর্ষ।

সেমিফাইনালে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আজ জিততে হবে পাকিস্তানকে।ম্যাচ ঘিরে এক্স হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেছেন শোয়েব। প্রাক্তন ক্রিকেটার ভিডিওটির ক্যাপশন দিয়েছেন, 'এটি কেবল পাকিস্তান বনাম আফগানিস্তানের ম্যাচ নয় - এটি পাকিস্তান বনাম দর্শকদের, এটি পাকিস্তান বনাম ফিল্ডারদের ম্যাচ। আমাদের জন্য কঠিন ম্যাচ। আফগানিস্তান একটি কঠিন দল। তারা এমন কোনো দল নয় যার সাথে তুচ্ছ বা চূর্ণ করা হবে।'

ক্যাপশন থেকেই স্পষ্ট, শোয়েব মনে করেন আফগানিস্তান ম্যাচের গ্যালারি তাদের পক্ষে পাবে না বাবর। ভিসা জটিলতার কারণে টুর্নামেন্টের শুরুতে গ্যালারিতে পাকিস্তানের কোনো সমর্থক পায়নি। পরে খুব কম লোক যেতে পারলেও গ্যালারিতে বিভিন্নভাবে হয়রানি করা হয়েছে বলে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জানানো হয়। এবং আফগানিস্তানের পাকিস্তানের চেয়ে ভারতের মাটিতে বেশি সমর্থক রয়েছে, যা আজ চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামের গ্যালারিতে দেখা যাবে।

আর যে কারণে মাঠের কর্মীরা পাকিস্তানের প্রতিপক্ষ হয়ে উঠেছে, তারাই উইকেট তৈরি ও রক্ষণাবেক্ষণ করে। আফগানিস্তান একটি স্পিন নির্ভর দল। মুজিব উর রহমান, রশিদ খান ও মোহাম্মদ নাবিরা ৮ উইকেট নিয়ে দিল্লিতে ইংল্যান্ডকে ৬৯ রানে হারায়। এখন স্পিন-ত্রয়ী চেন্নাইয়ের স্পিন-বান্ধব উইকেটে আরও শক্তিশালী হয়ে উঠতে পারে, ফিল্ডাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

58 সেকেন্ডের ভিডিওতে, শোয়েব দর্শক এবং মাঠের কর্মীদের পাশাপাশি আফগানিস্তান সম্পর্কেও কথা বলেছেন, "আফগানিস্তান কোনওভাবেই ছোট দল নয়।" তাদের সহজে কাবু করা যায় না। তারা কোন দল নয়, (যাদের বিজয়) আকস্মিক বলা যেতে পারে। এই দলটি পাকিস্তানের সমান। তাদের সব ধরনের স্পিনার আছে। এতে বিপাকে পড়তে পারে পাকিস্তান।

ম্যাচটিকে পাকিস্তানের চেয়ে আফগানিস্তানের পক্ষে বেশি সুবিধাজনক বলে বর্ণনা করে শোয়েব বলেন, অনেক কিছুই আফগানিস্তানের পক্ষে। যেহেতু দর্শক সমর্থন তাদের পাশে থাকবে। মাঠও তাদের সাহায্য করবে। পিচও ভালো। আমি মনে করি উইকেট স্পিন-বান্ধব হবে। দিনের বেলা বোলিং হোক বা রাতে, তারা স্পিনারদের পক্ষে থাকবে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলে প্লে-অফের এক জায়গার লড়াইয়ে তিন দল, চেন্নাইয়ের সামনে যে সমীকরণ

আইপিএলের গ্রুপ পর্বে আরও চারটি ম্যাচ বাকি রয়েছে। এরই মধ্যে প্লে অফে উঠেছে তিনটি দল। ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে