| ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

পরিসংখ্যানে নিউজিল্যান্ড এগিয়ে ফর্মে ভারত

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২২ ১১:৪৪:৩১
পরিসংখ্যানে নিউজিল্যান্ড এগিয়ে ফর্মে ভারত

ক্রিকেট বিশ্বকাপের রাউন্ড রবিনের একটি গুরুত্বপূর্ণ ম্যাচ স্বাগতিক ভারত এবং গত মৌসুমের রানার্সআপ নিউজিল্যান্ডের বিপক্ষে। আজকের ম্যাচ পর্যন্ত দুই দলই অপরাজিত ছিল। কিন্তু আজকের ম্যাচের পর কোনো দলের আর এই শিরোপা থাকবে না। একটি দলকে অবশ্যই হারানোর বন্ধনীতে নামতে হবে। ধর্মশালায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত একমাত্র ভারত ও নিউজিল্যান্ড অপরাজিত। দুই দলই চারটি ম্যাচ জিতেছে। কিন্তু নিউজিল্যান্ডে মৃত্যুদন্ড কার্যকরের হার বেশি। আজকের খেলা শেষে রান রেট নয়, দুই রানের ব্যবধানে একে অপরের চেয়ে এগিয়ে থাকবে তারা।

এই ধরমশালার পিচে থ্রোয়িং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যে অধিনায়ক টস জিতেন তিনি সাধারণত প্রতিপক্ষের হাতে ব্যাট তুলে দেন। কারণ পরবর্তীতে যে দল ব্যাট করে তাদের জয়ের হার বেশি। ৫৭% ক্ষেত্রে পরাজিত দল জিতেছে। বিশ্বকাপের অন্যান্য পিচগুলো ভিজে যাচ্ছে, কিন্তু এখানকার পিচগুলো একটু খারাপ। দৌড়ের সাথে এত উদার নয়। ফলে প্রথম ইনিংসে গড় রান মাত্র ২৫৪। শেষ ১০ ইনিংসে এমনটাই হয়েছে।

এখানে দিনের ম্যাচে পেসারদের আধিপত্য। পেসার যেমন গতি বাড়ায়, বাউন্সারও তেমন করে। ফলে বোলিং করতে গিয়ে জসপ্রিত বুমরাহ এবং ট্রেন্ট বোল্ট খুব আবেগপ্রবণ হওয়াটাই স্বাভাবিক।

আজকের ম্যাচের আগে অতীতের রেকর্ডই ইন্ধন জোগাবে ভারতকে। দুই দল এখন পর্যন্ত ১১৬টি ম্যাচে মুখোমুখি হয়েছে। ভারত জিতেছে ৫৮ ম্যাচে, নিউজিল্যান্ডের সংখ্যা ৫০। শেষ পাঁচ ম্যাচের চিত্র নিউজিল্যান্ডের জন্য বেশ নাজুক। পাঁচ ম্যাচের মধ্যে তিনটি জিতেছে ভারত। বাকি দুই ম্যাচে কোনো ফল হয়নি। কিন্তু আমরা যদি শুধু বিশ্বকাপের কথা বলি, এক্ষেত্রেও আমরা ভিন্ন চিত্র দেখতে পাই। আইসিসির এই টুর্নামেন্টে নেই ভারত। নয়টি খেলার মধ্যে তিনটি জিতেছে তারা। আর ভারত তাদের শেষ পাঁচটি বিশ্বকাপের মাত্র একটি ম্যাচ জিতেছে। তবে ভারত যেহেতু আয়োজক দেশ সেহেতু এবার চিত্র পাল্টে যেতে পারে।

আজকের ম্যাচটি মূলত নিউজিল্যান্ডের শক্তিশালী বোলিং লাইন আপের বিরুদ্ধে ভারতের ভয়ঙ্কর ব্যাটিং লাইন আপের মধ্যে লড়াই হবে। বিতর্ক আসতে বাধ্য। কারণ জসপ্রিত বুমরাহের নেতৃত্বে ভারতীয় বোলিং লাইনও বেশ শক্তিশালী। নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন।

কঠিন সব পরীক্ষা কাটিয়ে আজ আরেকটি কঠিন ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত। পঞ্চম ম্যাচে মাঠে নামার আগে তারা দুই শক্তিশালী দল অস্ট্রেলিয়া ও পাকিস্তানকে হারিয়েছে। সেই তুলনায়, নিউজিল্যান্ডকে খুব বেশি পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়নি। ইংল্যান্ডই একমাত্র দল যা সে চার ম্যাচে পরাজিত করেছে।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

 আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

আজ টস জিতলো বাংলাদেশ, দেখে নিন চমক ভরা একাদশ

বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি টোয়েন্টি সিরিজ আয়োজন করেছেন বিসিবি। প্রথম ম্যাচে ...

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

মুস্তাফিজের পরিবর্তীত বোলার আজ যত রান দিল

আজ পাঞ্জাবের বিপক্ষে জয়ের পর মোস্তাফিজকে মিস করার কথা বলেছেন ধোনি ৷ মোস্তাফিজুর রহমান ফিরে ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে