| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশের বিপক্ষে কোহলির সেঞ্চুরি নিয়ে আবারো বিতর্ক

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২১ ১৫:১৯:১০
বাংলাদেশের বিপক্ষে কোহলির সেঞ্চুরি নিয়ে আবারো বিতর্ক

গতকাল পুনেতে বাংলাদেশকে একরকম উড়িয়ে দিয়েছে ভারত। তবে ম্যাচের শেষটা বেশ জমে গেল। ক্ষণিকের জন্য দর্শকরাও শিহরিত হন। ম্যাচ শেষে বাংলাদেশের সঙ্গে বিরাট কোহলির একক লড়াই!

নসুম আহমেদ-হাসান মাহমুদ কোহলির শতরান অস্বীকার করতে পারেন কি না, তা নিয়ে দর্শকদের আগ্রহ ছিল বেশি। শেষ পর্যন্ত নাসুমের বলে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি; যা তার ওয়ানডে ক্যারিয়ারে ৪৮তম। ওয়ানডেতে আরও একটি সেঞ্চুরি পেলেই শচীন টেন্ডুলকারকে স্পর্শ করবেন কোহলি।

ম্যাচের এক পর্যায়ে জয়ের জন্য ভারতের প্রয়োজন ২৬ রান; কোহলিও পেতে চান ২৬! পরের সব বল নিজেই খেলার সিদ্ধান্ত নেন মাইলফলক ছুঁতে। ২৬ রান করতে তাঁর লেগেছিল ১৯ বল। এটা বলা যেতে পারে যে রাহুলকে আঘাত না করলেও রানের চাকা সচল রেখে সেঞ্চুরি পূর্ণ করেন লোকেশ।

তবে কোহলির সেঞ্চুরিকে 'ব্যক্তিগত স্বার্থ' হিসেবে দেখছেন চেতেশ্বর পূজারা। টেস্ট বিশেষজ্ঞ হিসেবে পরিচিত পূজারা মনে করেন, কোহলির সেঞ্চুরির জন্য ভারতের রান রেট কমে গেছে। ক্রিকইনফোকে পূজারা বলেন, 'বিরাট কোহলির সেঞ্চুরির চেয়েও গুরুত্বপূর্ণ হল কত দ্রুত খেলা শেষ করা যায়। শীর্ষে ওঠার জন্য আপনাকে নেট রান রেট বাড়াতে হবে। আপনি যখন নেট রান রেট সম্পর্কে চিন্তা করেন, তখন এটি নিয়ে ভাবার অন্য কোন উপায় নেই।'

পূজারার আরেকটি কথায় বোঝা যায়, দলের জন্য নয়, নিজের জন্য খেলেছেন কোহলি। আমি তাই মনে করি. আপনি আপনার নিজের মাইলফলক তৈরি করতে পারেন. তবে দলের খরচে নয়। আপনাকে কিছু ত্যাগ স্বীকার করতে হবে। একজন খেলোয়াড় হিসাবে আপনার কাছে সবসময় একটি বিকল্প থাকে। তবে এই ম্যাচে সেঞ্চুরি পরের ম্যাচে তাকে সাহায্য করবে বলে মনে করছেন কয়েকজন খেলোয়াড়। এটা নির্ভর করে আপনার মানসিকতা কেমন তার ওপর।'

বাংলাদেশের বিপক্ষে, কোহলি দলের চেয়ে নিজের মাইলফলক নিয়ে ভেবেছিলেন - পূজারার এমন একটি আবৃত অভিযোগের পরে বিতর্কটি ভালভাবে প্রশমিত হয়েছে। গতকাল কোহলির সেঞ্চুরি দেখে যারা উল্লাস করেছিলেন, তাদের অনেকেই হয়তো এখন ভাবছেন কোহলি কি সত্যিই বল নষ্ট করেছেন?

যেখানে কোহলি ২৮৫টি ওডিআই খেলেছেন, পুজারা দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারে ভারতের ওডিআই একাদশে মাত্র ৫ বার খেলেছেন। তার মোট ৫ ইনিংসে মাত্র ৫১ রান; গড় মাত্র ১০.২০ । তার ওডিআই স্ট্রাইক রেট তার টেস্ট স্ট্রাইক রেট থেকে কম—৩৯.২৩! পূজারা 'টেস্ট স্পেশালিস্ট' হলেও ওয়ানডেতে তার সামর্থ্য এই পরিসংখ্যানেই স্পষ্ট। তবে প্রশ্ন তার সামর্থ্য নিয়ে নয়, প্রশ্ন উঠেছে পূজারাকে নিয়ে তোলা বিতর্ক নিয়ে।

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালের কথা মনে আছে। মহেন্দ্র সিং ধোনির ৯১ রানের অপরাজিত ইনিংসের কথা সবার মনে আছে। কিন্তু পরিস্থিতি বিবেচনায় ধোনির চেয়ে গৌতম গম্ভীরের ৯৭ রানের ইনিংসটি বেশি মূল্যবান বলে মনে করা উচিত। কিন্তু সেদিন সুযোগ থাকা সত্ত্বেও গম্ভীর সেঞ্চুরি পূর্ণ করতে পারেননি এবং ধোনির সেঞ্চুরি পূর্ণ করার কোনো সুযোগ ছিল না। দিন শেষে ধোনিই নায়ক।

কিন্তু পরশু যখন কোহলির সেঞ্চুরি পূর্ণ করার সুযোগ ছিল, তখন তিনি চলে যাবেন কেন? সেঞ্চুরি না খেললে এবং ৯০রানে অপরাজিত না থাকলে ভারত কি আরও বল বাকি রেখে জিতত? এটা কি আদৌ সেমিফাইনালে উঠতে ভারতকে কোনো বাড়তি সাহায্য করবে? উত্তর - অবশ্যই না।

কারণ, ভারতের নেট রান রেট (+১.৬৫৯) বেশ ভাল, যদিও নিউজিল্যান্ডের (+১.৯২৩ ) থেকে কিছুটা পিছিয়ে, তালিকার শীর্ষ থেকে সেমিফাইনালে যাওয়ার জন্য নেট রান রেটের চেয়ে বেশি ম্যাচ জেতা বেশি গুরুত্বপূর্ণ। আর যদি স্ট্রাইক রেটের প্রসঙ্গ তোলা হয়, বাংলাদেশের বিপক্ষে প্রায় একই স্ট্রাইক রেটে ব্যাট করছিলেন কোহলি ও তার সঙ্গী রাহুল।

রাহুল নিজেও চেয়েছিলেন কোহলি সেঞ্চুরি করুক। রাহুল নিজেই সর্বশেষ শিকার যিনি বিরোধীদের শতরান অস্বীকার করেছেন। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ রানে অপরাজিত থাকতে হয় তাকে। কোহলির মতো হিসেব করে খেললে সেঞ্চুরি করতে পারতেন তিনি। কিন্তু রাহুল তার সতীর্থ কোহলিকে সুযোগ দিয়েছিলেন যা দশ দিন আগে করতে পারেননি। এমন উদারতা কয়জন দেখাতে পারে?

ভারতকে জিততে হবে এবং সেঞ্চুরিও করতে হবে — কিন্তু সেটা কোহলির পূর্বকল্পিত পরিকল্পনা ছিল না। মাহমুদের বলে ছক্কায় হাসান যখন ৮০ রানে পৌঁছান, তখন ভারত জয় থেকে ২০ রান দূরে ছিল। সেঞ্চুরি পূর্ণ করতে কোহলিরও দরকার ২০! এরপর একে অপরকে বুঝতে পেরেছেন কোহলি-রাহুল। শেষ ১৯ বল তিনি নিজেই খেলেছেন। এ সময় তিনি তিনবার সিঙ্গেল নেওয়ার সুযোগ পেলেও নেননি। ওই ৫০ রান না নিতে ভারতের কী ক্ষতি, পাল্টা প্রশ্ন করা যেতে পারে পূজারাকে।

এই প্রশ্নের পিছনে আরেকটি প্রশ্ন করা যেতে পারে। কোহলির আন্তর্জাতিক ক্যারিয়ারে ৭০ থেকে ৭১ তম সেঞ্চুরি করতে ১০২০ দিন লেগেছিল। ২০১৯ সালের পর ২০২২ সালে তিনি তার সেঞ্চুরি পান। এই সময়ে তিনি ১২ বার ৭০ রানের বেশি করেন

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

প্রতিপক্ষ পাত্তা না দিয়ে একি অবিশ্বাস্য মন্তব্য করল আত্মবিশ্বাসী উগান্ডা

প্রতিপক্ষ পাত্তা না দিয়ে একি অবিশ্বাস্য মন্তব্য করল আত্মবিশ্বাসী উগান্ডা

আফ্রিকার দেশ উগান্ডা প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণ করবে। বিশ্বকাপের গ্রুপ সি-তে রয়েছে উগান্ডা। তাদের ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে