| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

টাইগার ব্যাটিং এ 'প্যারাসিটামল' আবিষ্কার

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২১ ১২:৪৬:১৩
 টাইগার ব্যাটিং এ 'প্যারাসিটামল' আবিষ্কার

দেশে সাধারণ মানুষের জন্য একটাই ওষুধ! 'প্যারাসিটামল' মাথাব্যথা, পেট ব্যথা বা জ্বরের জন্য একটি দুর্দান্ত ওষুধ। বাংলাদেশ ক্রিকেটের সব ব্যাটিং সমস্যার সমাধান মেহেদি হাসান মিরাজ। টিম ম্যানেজমেন্টের ভাবনা-স্বস্তি মিলবে মিরাজে। অন্তত সম্প্রতি তাই প্রমাণিত হয়েছে। মিরাজকে বিভিন্ন পজিশনে ব্যাট করতে পাঠাতে গিয়ে টাইগারদের পুরো ব্যাটিং লাইন আপ উল্টে গেছে!

হালকা জ্বর শুধুমাত্র প্যারাসিটামল দিয়ে উপশম হয়। তবে বড় কোনো রোগ হলে কি প্যারাসিটামল নিঃসৃত হতে পারে? বাংলাদেশের ক্রিকেটে বড় রোগেও এর ব্যবহার পাওয়া গেছে। এশিয়া কাপ থেকে টাইগারদের ব্যাটিং খুবই মলিন। মিরাজের সাথে সাময়িক সাফল্য সত্ত্বেও, এটি এখন দৃষ্টির বাইরে। বাংলাদেশের ব্যাটিং সমস্যা বড় রোগে পরিণত হয়েছে, যা সামলাতে পারছেন না মিরাজ। তবে বিশ্বকাপের মতো মেগা ইভেন্টেও সীমাহীন পরীক্ষা-নিরীক্ষা চলছে!

চলমান বিশ্বকাপে ভিন্ন পজিশনে ব্যাট করেছেন মিরাজ। কখনো টপ অর্ডার আবার কখনো মিডল অর্ডার। ভারতের বিপক্ষে শেষ ম্যাচের কথাই ধরা যাক। ১৫ ওভারের আগে বাংলাদেশ ভালো অবস্থায় ছিল, দলীয় শতরানের পথে। তখন একজন নির্ভরযোগ্য ও অভিজ্ঞ ব্যাটসম্যান সেখান থেকে দলকে টেনে তুলতে পারতেন। কিন্তু ২ উইকেট হারানোর পর দলের কোনো নির্ভরযোগ্য ব্যাটসম্যানকে না নামিয়ে মিরাজকে পাঠান, ফলাফল ৩ রানে সাজঘরে ফেরেন এই অলরাউন্ডার।

আমার মনে হয় তাকে ওপরে খেলালেই ভালো খেলে সে। মিরাজ যদি ৭-৮ ব্যাট করে, তাহলে তাকে মিস-ইউজ করা হবে। আসলে যেখানে সে রান পাচ্ছে সেখানেই খেলানো উচিত। সেটা মিরাজের ভবিষ্যতের জন্যও ভালো হবে।

এমন নয় যে মিরাজ অতীতে আস্থার প্রতিদান দেননি। কিন্তু মিরাজের কাছ থেকে বারবার সমস্যার সমাধান খোঁজা বা ভালো ইনিংসের আশা করাটা একটু বাড়াবাড়ি! এভাবে ব্যর্থ হলে ভবিষ্যতে মিরাজের ক্যারিয়ারের জন্য নেতিবাচক পরিস্থিতির সৃষ্টি হয় কি না প্রশ্ন উঠছে! ক্রিকেট বিশ্লেষক থেকে শুরু করে স্বল্প জ্ঞানসম্পন্ন ভক্ত- যে কোনো পদে মিরাজকে স্থায়ী করতে হবে।

তবে মিরাজকে নিয়ে তাদের মতো ভাবছেন না জাতীয় দলের সাবেক অধিনায়ক রাজিন সালেহ। মিরাজের ব্যাটিং অর্ডার নিয়ে তিনি ঢাকা পোস্টকে বলেন, তাকে টপকে খেলাই ভালো। কারণ তরুণ এই অলরাউন্ডারের সামর্থ্য নিয়ে কোনো সন্দেহ নেই।

রাজিন বলছিলেন, 'এটা নির্ভর করে দলের সমন্বয়ের ওপর। এখন যেহেতু দল জানে তাকে কোথায় খেলতে হবে, তাতে দোষের কিছু নেই। এটা বোঝা উচিত যে তিনি যেখানে দৌড়াচ্ছেন সেখানে তাকে সুযোগ দেওয়া উচিত। মিরাজকে সত্যিই ব্যবহার করা দরকার, আমি মনে করি সে সেরা খেলে যখন শীর্ষে খেলে। মিরাজ ৭-৮ ব্যাট করলে তাকে ভুল ব্যবহার করা হবে। আসলে তার যেখানেই রান আসে সেখানেই খেলা উচিত। এটা মিরাজের ভবিষ্যতের জন্যও ভালো হবে।

এদিকে দীর্ঘদিন ধরে দলের চার নম্বর পজিশনে ব্যাট করছেন মুশফিকুর রহিম। তবে কোচ চন্ডিকা হাথুরুসিংহে আসার পর তাকে আর সেই পদে দেখা যাচ্ছে না। আবারও ৬ নম্বর পজিশনে খেলছেন তিনি। তবে অনেকের মতে, বিশ্বকাপেও চার নম্বর পজিশনে খেলা উচিত মুশফিকের। মিস্টার ডিপেন্ডেবল খ্যাতির এই ব্যাটসম্যান অতীতে চার নম্বরে নিজেকে প্রমাণ করেছেন।

রাজিনও চান মুশফিক চারে খেলুক, 'মুশফিক সাধারণত চারে ব্যাট করে। তবে বিশ্বকাপ একটি বড় আয়োজন, সেখানে কোচদের কিছু মতামত রয়েছে। এখানে অভিজ্ঞ কাউকে দরকার, সেজন্য মুশফিককে চারে দেওয়াই ভালো হবে। তিনি এই অবস্থানে সফল, তাকে তার জায়গায় ফিরিয়ে দেওয়া উচিত।

২৪ সেপ্টেম্বর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ দল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে। সেমিফাইনালের দৌড়ে টাইগারদের জন্য এই ম্যাচটি অবশ্যই গুরুত্বপূর্ণ হবে। এখন পর্যন্ত ৪টি ম্যাচ খেলে মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে সাকিব আল হাসানের দল। যা তাদের সেমিফাইনালে ওঠা কঠিন করে দিয়েছে। তাই এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই।

কিন্তু বলা হচ্ছে দক্ষিণ আফ্রিকা বড় দল, তাই আসন্ন ম্যাচে টেম্বা বাভুমার দলকে এগিয়ে রাখছেন রাজিন সালেহ, 'আফ্রিকা বড় দল, আর শেষ ম্যাচেও আমরা ভালো করতে পারিনি। কিন্তু শেষ ম্যাচে নেদারল্যান্ডসের কাছেও হেরেছে তারা। আফ্রিকা এখনও এগিয়ে থাকবে। এটা একটা বলের খেলা, দেখা যাক।'

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

চলতি আইপিএল শেষ হতে চলেছে। প্লে অফে যাওয়ার লড়াই জমে উঠেছে। এরই মধ্যে কলকাতা নাইট ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে