| ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

তাহলে হাথুরুসিংহে সহ শ্রীলঙ্কানদের ফাঁদে পড়ে ধ্বংসের পথে বাংলাদেশ ক্রিকেট

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ২১ ০০:২৬:০৫
তাহলে হাথুরুসিংহে সহ শ্রীলঙ্কানদের ফাঁদে পড়ে ধ্বংসের পথে বাংলাদেশ ক্রিকেট

৫ অক্টোবর থেকে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া আইসিসি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সবচেয়ে বড় টুর্নামেন্ট ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলে ৭ অক্টোবর। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করেছে তারা। কিন্তু টানা তিন ম্যাচে খুব বাজেভাবে হেরেছে তারা। ১৯ অক্টোবর স্বাগতিক ভারতের কাছে সাত উইকেটের আরামদায়ক ব্যবধানে হেরে মাঠ ছেড়েছে বিসিবি প্রধান পাপনের সোনার ছেলেরা।

টানা তিন ম্যাচ হেরে বিশ্বকাপ র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান তলানিতে পৌঁছেছে বাংলাদেশ। বাংলাদেশের পরাজয়ের খেসারত কে বহন করবে? দলের কোচ বা ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। প্রকৃতপক্ষে, এই পরাজয়ের ভার আলাদাভাবে কাউকে দেওয়া যায় না। সম্ভবত এই স্তরের ওষুধটি পুরো সিস্টেমকে দেওয়া যেতে পারে।

আপনি যদি ভারতীয় দলের কোচিং স্টাফের দিকে তাকান, আপনি দেখতে পাবেন যে সমস্ত খেলোয়াড় এবং কোচিং স্টাফ ভারতীয়। ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে গিয়েছিল ভারত। রাহুল দ্রাভেট প্রধান কোচ, যার বেতন ১ কোটি টাকা। পার্স মামদে ভারতের বোলিং কোচ, যার মাসিক বেতন ১০ লাখ টাকা। বিক্রম রাঠোর তাদের ব্যাটিং কোচ যার মাসিক বেতন ২৫ ভারতীয় রুপি।

যেখানে ভারতের মতো শক্তিশালী দল তার নিজস্ব কোচিং স্টাফ দিয়ে দল পরিচালনা করে, সেখানে বাংলাদেশ ক্রিকেট দল শ্রীলঙ্কা ইউনিয়নের হাতে। সাবেক লঙ্কান চন্ডিকা হাতুরে সিং যার বেতন ৩৬ লাখ বাংলাদেশি টাকা। আরেক লঙ্কান সবেন রংধন হারাস যার মাসিক বেতন ১০ লাখ বাংলাদেশি টাকা। আর বাংলাদেশ নারী দলে তাদের সঙ্গে আছেন হাসান তিলকরত্ন। এছাড়াও খেয়াল করলে দেখা যাবে, বাংলাদেশ ক্রিকেটের গুরুত্বপূর্ণ জায়গায় বসে আছেন কয়েকজন সাবেক শ্রীলঙ্কার ক্রিকেটার।

বাংলাদেশের ক্রিকেট কোচিং স্টাফদের দিকে তাকালে দেখা যায়, এটি লঙ্কান প্রবাসীদের ভরপুর। কিন্তু বাংলাদেশ ক্রিকেটে কতটা লাভ হয়। তদুপরি, এই শ্রীলঙ্কানদের সাথে দেশীয় ক্রিকেটাররা কতটা উন্নতি করছে তাও একটি প্রশ্ন। তবে লক্ষ্য করলে দেখা যাবে বাংলাদেশের একজন স্থানীয় স্পিনার তাইজুল ইসলাম মেহেদি হাসান মিরাজ। এই স্পিনারদের সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাচ্ছেন তিনি। সোহেল ইসলামের বেতন নির্ধারণ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি ১ লাখ ২০ হাজার থেকে ১ লাখ ৫০ হাজার বাংলাদেশি টাকা।

কোথায় ১০ লাখ টাকা আর কোথায় ১ লাখ ২০ হাজার আর কোথায় ১ লাখ ৫০ হাজার টাকা। এছাড়াও বাংলাদেশের আরও অনেক বিখ্যাত স্থানীয় কোচ রয়েছে। তাদের বেতন খুবই সীমিত। কিন্তু একটু খেয়াল করলে দেখা যাবে, বর্তমানে বাংলাদেশ জাতীয় দলে যেসব ক্রিকেটার খেলছেন, তাদের এই পর্যায়ে নিয়ে এসেছেন স্থানীয় বাংলাদেশি কোচরা।

এখানে আরেকটি বিষয় উল্লেখ্য, ভারত ক্রিকেটার তৈরি করার আগে গত ৫/৬ বছর ধরে কীভাবে ভালো কোচ তৈরি করা যায় তা ভেবেছিল। তিনি জাতীয় ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করেন এবং সেখান থেকে কয়েক হাজার কোচ উপার্জন করেন। তারা বাস নির্মাণে সতর্ক থাকলেও বাংলাদেশ এ ব্যাপারে সতর্ক ছিল না।

২০১০ সালের পর যখন বাংলাদেশ দলে নিয়ে আসে মাশরাফি সাকিব তামিমের মতো অভিজ্ঞ ক্রিকেটারকে। তারা যখন ভালো সার্ভিস দিয়েছে, তখন দেশের ক্রিকেটের শীর্ষ পর্যায়ের লোকজন কোচিং স্টাফের কথা না ভেবে কীভাবে ভালো ক্রিকেটারদের দলে নেওয়া যায় তা নিয়েই ভাবতেন। নিঃসন্দেহে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে নিয়ে এমন ভাবনা সম্পূর্ণ ভুল।

চলতি বিশ্বকাপ ২০২৩-এ বাংলাদেশ দল যখন একের পর এক হারে, তখন ভারত একের পর এক জয় নিয়ে মাঠ ছাড়ে। ভারত প্রমাণ করেছে বিশ্বকাপের মতো বড় ইভেন্টে স্থানীয় কোচদের দিয়ে খুব ভালো খেলা সম্ভব কিন্তু শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটারদের একটি দল আজ বাংলাদেশে এই কুৎসিত পরিস্থিতি তৈরি করেছে।

বাংলাদেশ ক্রিকেট এ অবস্থা থেকে বেরিয়ে আসতে চাইলে বিসিবিকে আগে এই চিন্তাধারা বদলাতে হবে। স্থানীয় কোচদেরও ক্রিকেটে ভালো করার সুযোগ দেওয়া উচিত। তাদের বাংলাদেশ ক্রিকেটে ভালো কিছু করার সুযোগ দেওয়া উচিত, বৈষম্য থেকে বেরিয়ে এসে তাদের ভালো সম্মান দেওয়া উচিত।

#জা_হো

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

ব্রেকিং নিউজ ; বিশ্বকাপে শান্তর দায়িত্ব কেড়ে নিলেন সাকিব!

সাম্প্রতিক ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটসম্যানদের ব্যাটিং পজিশন ছিল না। যা নিয়ে সে সময় ভাষ্যকার থেকে ...

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

আইপিএলের জটিল সমীকরণের এক ম্যাচ আজ, দেখে নিন চেন্নাইয়ের যে ক্ষতি যে লাভ

চলতি আইপিএল শেষ হতে চলেছে। প্লে অফে যাওয়ার লড়াই জমে উঠেছে। এরই মধ্যে কলকাতা নাইট ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপার আগে ব্রাজিল শিবিরে নেমে এলো বড় দুঃসংবাদ

কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হবে ২০ জুন। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের মরসুম থেকে আমরা মাত্র এক মাসেরও ...



রে