| ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

ফুড ডেলিভারি বয় থেকে বিশ্বকাপ মঞ্চে চান্সের গল্প পড়ুন

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ অক্টোবর ১৮ ১৩:২৯:১৪
ফুড ডেলিভারি বয় থেকে  বিশ্বকাপ মঞ্চে চান্সের গল্প পড়ুন

সে হাসতে ভালোবাসে। তাই ডাকনাম 'স্মাইলার' (যিনি হাসতে ভালবাসেন)। নামটি অবশ্য নেদারল্যান্ডস দলে তার সতীর্থরা দেননি। ডাচ পেসার পল ফন মিকেরেন সমারসেটের হয়ে খেলার সময় এই ডাকনাম অর্জন করেন। নামটি যেখান থেকে এসেছে তা নির্বিশেষে, মিকেরেন হাসতে পারে না।

মিকেরেন, যিনি ইতিমধ্যেই হেসছিলেন, হাসিতে পেট ফেটে যাওয়ার সুযোগ পেয়েছিলেন। তার দল টেস্ট খেলা দলের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপ জিতেছে। গতকাল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই ইতিহাস গড়ার পথে মিকেরেন নিজেই পেয়েছেন ২ উইকেট। তাহলে হাসি থামাতে পারবেন!

একটা কথা প্রায়ই শোনা যায় সুখী মানুষের জীবনে কষ্ট বেশি থাকে। এই ডাচ পেসার আসলেই জীবনে কষ্ট পাচ্ছেন কি না তা জানার উপায় নেই। তবে তার গল্প পাঁচজন সাধারণ ক্রিকেটারের মতো নয়। মাঠে ক্রিকেটের চ্যালেঞ্জ সামলাতে গিয়ে মিকেরেনকেও টিকে থাকার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়েছে। আমি সেখানে নিজেকে চিমটি ছিল. ব্যর্থ হননি, সেখানেও সফল।

মাত্র তিন বছর আগে, মিকেরেনের জীবন ছিল অন্যরকম। মিক্কেরেন তখনও হাসছিলেন, কিন্তু সেই হাসির পেছনে ছিল বেদনার ছায়া। ৩ বছর আগের সেই টুইটের কথা ভাববেন না! সোশ্যাল মিডিয়া এক্স (আগের টুইটার নামে পরিচিত) লিখেছেন, 'আজকে ক্রিকেট হওয়ার কথা ছিল। কিন্তু শীত কাটাতে আমি এখন উবারে খাবার সরবরাহ করছি। সময় কেমন বদলে যায়! তবে মুখে হাসি রাখুন।' মিকেরেনের এই টুইটটিতে হাসি ও কান্নার দুটি ইমোজি ছিল। করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২-এ স্থগিত করা হয়েছিল। বিশ্বকাপে খেলতে না পারার হতাশায় এমন পোস্ট করলেন মিকেরেন।

পরের বছর ক্রিকইনফোকে দেওয়া একটি সাক্ষাত্কারে, মিকেরেন সেই সময় সম্পর্কে বিস্তারিতভাবে বলেছিলেন, 'দুর্ভাগ্যবশত আমি হল্যান্ডে থাকি না। এ কারণে ডাচ ক্রিকেট বোর্ডের সঙ্গে আমার চুক্তি নেই। চুক্তিতে অন্তর্ভুক্ত হওয়ার জন্য আপনাকে অবশ্যই সেখানে থাকতে হবে। তখন কোনো কাউন্টি চুক্তি ছিল না, তাই ক্রিকেট থেকে আমার কোনো আয় ছিল না। আয়ের নতুন উৎস খুঁজছেন। আমি একটি চাকরি পেতে চেয়েছিলাম এবং ক্লাব এবং দেশ আমাকে ডাকলে আমি যেতে সক্ষম হতে চাই। তাই সব মিলিয়ে আমি উবার এবং ডেলিভারিতে কাজ করেছি। কারণ, এখানে অ্যাপ খুলে কাজ শুরু করা যায়। আমি রেস্টুরেন্ট বা বারে আটকে থাকতে চাইনি।'

এটি কোভিডের কঠিন সময় ছিল যা মিকেরেনকে আরও ভাল ব্যক্তি এবং আরও ভাল ক্রিকেটার করে তুলেছিল। মিকেরেন বলেছেন, 'কোভিড আমাকে দেখিয়েছে যে ক্রিকেটের চেয়ে বিশ্বে আরও অনেক কিছু আছে। এটা সত্য যে আমাকে শীতের মধ্য দিয়ে যেতে কষ্ট করতে হয়েছে, কিন্তু দিনের শেষে এটা আমাকে একজন ভালো মানুষ এবং ক্রিকেটার করে তুলেছে।'

কোভিডের দিনগুলির মধ্যে লড়াই করার পরে মিকেরেনের আনন্দের মুহূর্ত পেতে বেশি সময় লাগেনি। এই পেসার ২০২১ সালে প্রথম ডাচ ক্রিকেটার হিসেবে সিপিএল খেলেন। তিনি প্রথমবার সিপিএল খেলে শিরোপা জিতেছিলেন। সেন্ট কিটস শিরোপা জয়ের পথে ৮ উইকেট নিয়েছিলেন। মিকেরেন এখন পর্যন্ত ৩টি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন। যেখানে তিনি ১২ ইনিংসে ১৮ উইকেট নিয়েছিলেন।

মিকেরেনের ওডিআই ক্রিকেটের গল্প অবশ্য টি-টোয়েন্টি ক্রিকেটের মতো নয়। তিনটি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা এই পেসার প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলছেন। এমনকি ডাচরাও সেই দলের অংশ ছিল না যারা রূপকথার বিশ্বকাপ বাছাইপর্বের জন্ম দিয়েছে। কারণ, ইংল্যান্ডে তখন কাউন্টি মৌসুম চলছিল। পরে বিশ্বকাপ দলে ফিরেছেন।

১৬ ওয়ানডেতে ২০ উইকেট নেওয়া মিকেরেন টি-টোয়েন্টি দিয়েও লাইমলাইটে এসেছিলেন। ২০১৬ সালে, পেসার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ১১ রানে ৪ উইকেট নিয়েছিলেন। সে বছরই তিনি কাউন্টি ক্রিকেটে প্রবেশ করেন। ২০১৬ থেকে ২০১৯ সামরসেটের হয়ে এই ৩ বছর খেলেছেন। বর্তমানে তিনি গ্লুচেস্টারশায়ারের হয়ে খেলেন। বিশ্বকাপের আগে এই দলের হয়ে বেশ কয়েকটি ওয়ানডে খেলেছেন তিনি। সেই অভিজ্ঞতা এখন কাজে লাগতে পারে। বিশ্বকাপে এখন পর্যন্ত ৩ ম্যাচে ৫ উইকেট নিয়েছেন মিকেরেন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

চেন্নাই ছাড়ার আগে মুস্তাফিজকে নতুন করে বিশেষ সম্মান দিলেন ধোনিরা

চেন্নাই ছাড়ার আগে মুস্তাফিজকে নতুন করে বিশেষ সম্মান দিলেন ধোনিরা

আগামীকাল সন্ধ্যায় চেন্নাইয়ের মুখোমুখি হবে পাঞ্জাব। ব্যাটিং ব্যর্থতায় বিরাট ক্ষতির মুখে পড়ে মুস্তাফিজের চেন্নাই দল। ...

মুস্তাফিজের মেইডেন ওভার নিয়ে অবিশ্বাস্য কথা বললেন পাঞ্জাবের মেইডেন দেওয়া ব্যাটার শশাঙ্ক সিং

মুস্তাফিজের মেইডেন ওভার নিয়ে অবিশ্বাস্য কথা বললেন পাঞ্জাবের মেইডেন দেওয়া ব্যাটার শশাঙ্ক সিং

মুস্তাফিজের বল স্পিন নাকি পেস এটা এখনও আমি বুঝে উঠতে পারিনি পাঞ্জাবের মারকুটে ব্যাটার শষাষ্ক ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে