| ঢাকা, মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

‘নো’ হতো, অন্যথায় ‘ওয়াইড’ হওয়ার কথা ছিল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ০৯ ১২:২২:৩৮
‘নো’ হতো, অন্যথায় ‘ওয়াইড’ হওয়ার কথা ছিল

এরপর গত শনিবার রাতে নিজেদের প্রথম ম্যাচে ফিল্ড আম্পায়ারের সঙ্গে বিতর্কে জড়ান ফরচুন বরিশালের তারকা। তাতে অবশ্য কোনো প্রকার শাস্তির মুখোমুখি হচ্ছেন না তিনি। দিনের প্রথম ম্যাচেও আম্পায়ারিং নিয়ে বিতর্ক হয়েছিল। দুই ঘটনাকে স্বাভাবিকভাবে নিচ্ছে বিসিবি।

ঘটনাটি ঘটেছিল সিলেট স্ট্রাইকার্স ও ফরচুন বরিশাল ম্যাচের মধ্যে। টস হেরে ফিল্ডিং করা সিলেটের ১৬তম ওভারের খেলা চলছিল। সিলেট স্ট্রাইকার্সের পেসার রেজাউর রহমান রাজার চতুর্থ বলটি ছিল বাউন্সার। ব্যাট উঁচু করেও বলের নাগাল ছুঁতে পারেননি সাকিব। বল তার মাথার এক হাত ওপর দিয়ে জমা পড়ে মুশফিকুর রহিমের গ্লাভসে। স্বাভাবিক নিয়মে বলটি ব্যাটে লাগলে ‘নো’ হতো, অন্যথায় ‘ওয়াইড’ হওয়ার কথা ছিল। কিন্তু ফিল্ড আম্পায়ার বৈধ বল ঘোষণা করলে ক্ষিপ্ত হন ব্যাটার সাকিব।

প্রথমে লেগে দাঁড়ানো আম্পায়ার মাহফুজুর রহমান লিটুর দিকে তাকান সাকিব। বাউন্সের নির্দেশ দেখে উইকেটে দাঁড়িয়ে চিৎকার চেঁচামেচি করতে দেখা যায় তাকে। লেগ আম্পায়ার কাঁধের দিকে ইঙ্গিত দেখালে তেড়ে যান তিনি। কিছুক্ষণ দুজনের মধ্যে বাগবিতণ্ডাও হতে দেখা যায়। তবে হাস্যোজ্জ্বল মুখে নিজের ব্যাখ্যাটা দিয়েছিলেন লিটু।

এরপর সিলেটের কিপার মুশফিক এসে সাকিবকে ক্রিজে ফিরিয়ে নেন। ঘটনাটি এখানেই শেষ হয়। তবে এ ঘটনায় বরিশাল ব্যাটারের বিরুদ্ধে কোনো প্রকার শাস্তি দিচ্ছে না বিসিবি। আম্পায়ারদের একটি সূত্রে জানা গেছে, মাঠে ঘটে যাওয়া বিষয়টি নিয়ে কোনো প্রকার শাস্তি পাচ্ছেন না সাকিব। ঘটনাটি স্বাভাবিক হিসেবেই দেখছেন তারা। সূত্র জানায়, ‘মাঠে দুঃখ প্রকাশ করেছেন তারা। ঘটনাটি মাঠেই সমাধান হয়ে গেছে। আম্পায়ার্স রিপোর্টেও এ ব্যাপারে কোনো কিছু উল্লেখ করা হয়নি।’

দিনের প্রথম ম্যাচেও আম্পায়ারিং নিয়ে বিতর্ক হয়েছিল। খুলনা টাইগার্সের দেওয়া লক্ষ্য তাড়ায় ব্যাট করছিল ঢাকা ডমিনেটরস। ষষ্ঠ ওভারে নাসুম আহমেদের বলে ঢাকার ব্যাটার সৌম্য সরকারের বিপক্ষে এলবিডব্লিউর সিদ্ধান্ত দেন ফিল্ড আম্পায়ার গাজী সোহেল। আম্পায়ারের সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় রিভিউ নিয়েছিলেন সৌম্য। ডিআরএস না থাকায় বিকল্প পদ্ধতি এডিআরএসে প্রথমে আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখা হয়। কিন্তু সৌম্য তা প্রত্যাখ্যান করে মাঠে অবস্থান নিলে পরে সিদ্ধান্ত পরিবর্তন করেন আম্পায়ার।

এরপর খুলনার ব্যাটার তামিম ইকবালকে সিদ্ধান্ত পরিবর্তনের ব্যাখ্যা চাইতে দেখা যায় গাজী সোহেলের কাছে। টুর্নামেন্টের শুরুর দিকে ঘটে যাওয়া দুই ঘটনা আপাতত স্বাভাবিক দৃষ্টিতে দেখছে বিসিবি। ম্যাচের পর বিষয়টি নিয়ে ঢাকার অধিনায়ক নাসির হোসেন কৌশলী উত্তর দিয়েছিলেন। তবে খুলনার ব্যাটার পল ভ্যান মিকিরেন বলেছিলেন, ‘যেভাবে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, এটি স্বচ্ছতার চেয়ে বেশি সংশয় নিয়ে আসবে। ব্যক্তিগতভাবে আমার এমনই মনে হয়। আম্পায়ারের সিদ্ধান্তকে সম্মান জানানো উচিত আমাদের।’ ডিআরএস না থাকায় এমন ঘটনা আরও ঘটার সম্ভাবনা প্রবল। তবে ভুল হতেই পারে মেনে নিয়ে খেলতে চায় ফ্র্যাঞ্চাইজিগুলো।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

এই মাত্র পাওয়া ; বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা

এই মাত্র পাওয়া ; বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা

বাংলাদেশের বিশ্বকাপ দল ধাঁধার মতো। আইসিসির যেকোনো ইভেন্টের আগে বাংলাদেশ দল ঘোষণাকে ঘিরে নানা নাটকীয়তা ...

বাংলাদেশ ছাড়ার আগে বাংলায় একি বার্তা দিলেন সিকান্দার রাজার

বাংলাদেশ ছাড়ার আগে বাংলায় একি বার্তা দিলেন সিকান্দার রাজার

আমি তোমাদের ভালোবাসি, বাংলাদেশ ছাড়ার আগে বাংলাদেশি দর্শক ও ভক্তদের উদ্দেশে এমনই বার্তা দিয়ে গেলেন ...

ফুটবল

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

বাংলাদেশ-জিম্বাবুয়ের হাইভোল্টেজ ম্যাচসহ টিভিতে আজকের খেলা

অন্যান্য দিনের মতো আজ মঙ্গলবার (৭ মে) বিশ্ব ক্রীড়াঙ্গনে চলছে নানা আয়োজন। তৃতীয় টি-টোয়েন্টিতে আজ ...

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

এবারের কোপা আমেরিকায় ফেবারিট কারা

দরজায় কড়া নাড়ছে কোপা আমেরিকা। ব্রাজিলের স্কোয়াড ঘোষণার পর থেকেই উত্তপ্ত দক্ষিণ আমেরিকা মহাদেশীয় আধিপত্যের ...



রে