| ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

এবারের বিশ্বকাপে নকআউটে এবারও ফ্রান্সের সামনে আর্জেন্টিনা

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২২ নভেম্বর ২৮ ১০:৩১:৪০
এবারের বিশ্বকাপে নকআউটে এবারও ফ্রান্সের সামনে আর্জেন্টিনা

শেষ ষোলোতে মেসিদের সেবার প্রতিপক্ষ ছিল ফ্রান্স। কাজান অ্যারিনায় বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় মেসিরা। এবার কাতার বিশ্বকাপেও কি সেই পথেই হাঁটছে মেসির আর্জেন্টিনা?

গ্রুপ পর্বের উত্তেজনা-শঙ্কা গতবারের মতোই অনেকটা। প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হার। দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর সঙ্গে জয়। শেষ ম্যাচ পোল্যান্ডের সঙ্গে, আগামী ১ ডিসেম্বর। এই ম্যাচটি জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে নকআউট পর্বে যাবে আর্জেন্টিনা। তবে ড্র করলে আর্জেন্টিনার গ্রুপ রানার্সআপ হওয়ার সম্ভাবনা আছে, যদিও সেখানে থাকবে জটিল সমীকরণ।শেষ পর্যন্ত গ্রুপ রানার্সআপ হিসেবে আর্জেন্টিনা যদি নকআউট পর্বে যায়, তাহলে গতবারের মতোই শেষ ষোলোতে মেসিদের সামনে পড়বে ফ্রান্স। টুর্নামেন্টের ছক অনুসারে ডি গ্রুপ চ্যাম্পিয়ন খেলবে সি গ্রুপের রানার্সআপের সঙ্গে। সেই হিসেবে ডি গ্রুপ চ্যাম্পিয়ন ধরা যায় ফ্রান্সকে। যারা দুই ম্যাচ জিতে ইতোমধ্যে পা দিয়েছে শেষ ষোলোতে। শেষ ম্যাচে এমবাপ্পেদের প্রতিপক্ষ তিউনিশিয়া। এদের বিরুদ্ধে ফরাসিরা জিতবে, ধরে নেওয়া যায়।

এখন আর্জেন্টিনা নিজেদের গ্রুপে কী করবে, সেটাই দেখার বিষয়। পোল্যান্ডকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে শেষ ষোলোতে আর্জেন্টিনা পাবে ডি গ্রুপের রানার্সআপ অস্ট্রেলিয়া অথবা ডেনমার্ককে। কিন্তু, যদি গ্রুপ রানার্সআপ হয় আর্জেন্টিনা, তখন পড়তে হবে ফরাসিদের সামনে।

কীভাবে আর্জেন্টিনা গ্রুপ রানার্সআপ হতে পারে, সেটা দেখা যাক। পোল্যান্ডের সঙ্গে হেরে গেলে বিদায় নিশ্চিত মেসিদের। তবে ড্র করলেও সম্ভাবনা থাকবে গ্রুপ রানার্সআপের। ধরা যাক, পোল্যান্ডের সঙ্গে ড্র করল আর্জেন্টিনা, পয়েন্ট ৪। বর্তমানে চার পয়েন্ট নেওয়া পোল্যান্ডের তখন হয়ে যাবে ৫ পয়েন্ট। সৌদি আরব ও মেক্সিকো ম্যাচে সৌদিকে হারতেই হবে এক্ষেত্রে। মেক্সিকোকে জিততে হবে অল্প ব্যবধানে। মেক্সিকোর পয়েন্ট হবে তখন ৪। গোল ব্যবধানে নির্ধারিত হবে তখন মেক্সিকো না আর্জেন্টিনা যাবে নকআউটে (এই হিসাবে পোল্যান্ড হবে গ্রুপ চ্যাম্পিয়ন)। কিন্তু মেক্সিকোকে হারাতে পারলে নকআউট পর্বে যাবে সৌদি (পয়েন্ট হবে ৬)। তখন পোল্যান্ডের সঙ্গে ড্র করলেও বিদায় ঘণ্টা বাজবে আর্জেন্টিনার।

তার মানে গ্রুপ রানার্সআপ হওয়ার সম্ভাবনাটা অনেকাংশে বিদায়ের মতোই হবে আর্জেন্টিনার। পোল্যান্ডের সঙ্গে জয় আসলে এত হিসাব-নিকাশের দরকার হবে না মেসিদের, তখন গতবারের মতো নকআউট পর্বে মোকাবিলা করতে হবে না ফ্রান্সেরও।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

যে কারণে মুস্তাফিজকে নিয়ে বিসিবির দুই পরিচালকের দুই রকম মতামত

মুস্তাফিজুর রহমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেন। এ পর্যন্ত ৫ ম্যাচে ১০ ...

বাংলাদেশের কাছে মুস্তাফিজকে চাইলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

বাংলাদেশের কাছে মুস্তাফিজকে চাইলেন ভারতের সাবেক তারকা ক্রিকেটার

আইপিএলে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি মুস্তাফিজুর রহমান। এই মৌসুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন এই টাইগার ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে